scorecardresearch
 

NBSTC Puja Special Package For Tourists: সস্তায় পুজো স্পেশাল প্যাকেজ NBSTC-র, কবে-কোথা থেকে কোন রুটে বাস?

NBSTC Puja Special Package For Tourists: পুজোয় পর্যটকদের জন্য পাহাড়-ডুয়ার্সের স্পেশাল প্যাকেজ NBSTC-র। প্যাকেজে জুড়তে চলেছে সিকিমও। শিলিগুড়ি সহ মোট তিনটি পয়েন্ট থেকে গাড়ি ছাড়বে। আবার ছোট গ্রুপে চাইলে আলাদা গাড়ির বন্দোবস্ত করে দেবে পরিবহণ নিগম।

Advertisement
পুজোয় পর্যটকদের জন্য পাহাড়-ডুয়ার্সের স্পেশাল প্যাকেজ NBSTC-র পুজোয় পর্যটকদের জন্য পাহাড়-ডুয়ার্সের স্পেশাল প্যাকেজ NBSTC-র
হাইলাইটস
  • সস্তায় পুজো স্পেশাল প্যাকেজ NBSTC-র
  • তরাই-ডুয়ার্স সহ প্যাকেজ মিলবে সিকিমেও
  • ২০ সেপ্টেম্বর থেকে যাত্রা শুরু

গত বছর শুরু করা হয়েছিল উত্তরবঙ্গের পর্যটনের জন্য পুজো স্পেশাল প্যাকেজ 'সবুজের পথে অভিযান'। এই প্রকল্পে বিভিন্ন রুটে বাস এবারও চালানো হয়েছে। পর্যটকদের জন্য পুজো স্পেশাল একাধিক রুটে বাস চালাবে বলে ঘোষণা করেছিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা এনবিএসটিসি। তারা এবার ঘোষণা করে দিয়েছে, কবে কোথা থেকে কোন গাড়ি চালানো হবে।

আরও পড়ুনঃ Darjeeling-Doors Heritage Tea Bungalow: দার্জিলিং-ডুয়ার্সের চা-বাগানের বাংলোয় ইউরোপের ফিল, খরচ নামমাত্র

সবুজের পথে হাতছানি

২০ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে সবুজের পথে হাতছানি। কোচবিহার, জলপাইগুড়ি এবং শিলিগুড়ি, এই তিনটি কেন্দ্র থেকে এই স্পেশাল প্যাকেজের পরিষেবা পাওয়া যাবে। এবার দার্জিলিং, গ্যাংটক, ছাঙ্গু এই স্পেশাল পর্যটন রুটের সঙ্গে যুক্ত করা হচ্ছে। চেয়ারম্যান পার্থপ্রতিম রায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে ২০ সেপ্টেম্বর থেকে বাসগুলি চালু করে দেওয়া হবে।

বাস

নিজস্ব গ্রুপ থাকলে আলাদা গাড়ি

১৬ থেকে ২০ আসনের আরামদায়ক বাস দেওয়া হবে। সাধারণভাবে টিকিট কেটে যাওয়া তো যাবেই। পাশাপাশি ছোট গ্রুপ হলে তাঁরা আলাদাও ঘুরতে পারবেন। যদি পাঁচ-ছ'জনের আলাদা গ্রুপ থাকে, তাহলে আলাদা গাড়িতেও তাঁরা যেতে পারবেন। শুধুমাত্র ওই গ্রুপটিতে ওই গাড়িতে যাবে। আবার কেউ যদি কোথাও সাইট সিন করতে চান, সেক্ষেত্রে স্থানীয় ট্যুর অপারেটরদের দিয়ে সেখান থেকে ছোট ট্যুর করিয়ে ফের বাসের কাছে নিয়ে এসে পৌঁছে দেওয়া হবে। ইতিমধ্যেই এই প্রক্রিয়া চালু করার বন্দোবস্ত শুরু হয়েছে। খুব দ্রুত দু-একদিনের মধ্যে প্রচার শুরু করে দেবে নিগম।

পকেট রুটে পৌঁছতে জোর এনবিএসটিসির

শুধু তাই নয় উত্তরবঙ্গের পাহাড় ও ডুয়ার্স এলাকার এমন কিছু পর্যটনকেন্দ্র আছে যেগুলো হাতের নাগালে থাকলেও পরিবহণ পরিষেবা স্বাভাবিক না থাকায় বহু মানুষ সেখানে যেতে পারেন না। ফলে সাধ থাকলেও সাধ্যের মধ্যে কুলোয়না পর্যটকদের। তাই এবার সেই সমস্ত জায়গায় পরিষেবা দেবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। এতে এবার সহজেই মধ্যবিত্ত শ্রেণির পর্যটকদের কাছে হাতের নাগালে আসবে।

Advertisement

আরও পড়ুনঃ Toy Train Alternatives Adventure In Darjeeling: টয়ট্রেন বন্ধে মন খারাপ! আরও মজার বিকল্প আছে দার্জিলিংয়ে, জানতেন?

কোথায় কোথায় প্যাকেজ

কোচবিহার থেকে মূর্তি, ঝালং, বিন্দু, গরুবাথান, লাভা, রিশপ প্যাকেজও মিলবে। সেখান থেকে জলপাইগুড়ি থেকে পাহাড় ডুয়ার্স নিয়ে প্যাকেজ রয়েছে। লাভা, রিশপ, পেডং যাওয়া যাবে। সব প্যাকেজে যাতায়াতে বাস সার্ভিসের সঙ্গে থাকা-খাওয়া সমস্ত কিছুই সংযুক্ত থাকবে। শিলিগুড়ি থেকে গ্যাংটক, ছাঙ্গু বাস ছাড়বে।

সব জায়গায় পৌঁছবে এনবিএসটিসি

উত্তরবঙ্গে পর্যটকরা ভ্রমণে এলে যে কোনও পর্যটন কেন্দ্রে যেতে একমাত্র ভরসা ছোটো গাড়ি রিজার্ভ। ফলে পর্যটকদের ঘুরতে এসে বাড়তি খরচ করতে হতো। তবে গত বছর থেকে এই খরচ কমাতে ও স্পেশাল ট্যুর প্ল্যান করতে, নতুন উদ্যোগ গ্রহণ করে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। সবুজের পথে হাতছানি নাম দিয়ে এই পরিকল্পনা জনপ্রিয় হয়। শিলিগুড়ি থেকে গজলডোবা, লাটাগুড়ি, দার্জিলিং ,গ্যাংটক সহ শিলিগুড়ি থেকে জয়গাঁর ভুটান সীমান্ত পর্যন্ত স্পেশাল বাস পরিষেবা দিচ্ছে নিগম।

 

Advertisement