scorecardresearch
 

করোনা আবহেই হবে সিবিএসই পরীক্ষা, নির্দেশ কেন্দ্রের

সি বি এস ই পরীক্ষা স্থগিত হচ্ছে না। কোভিড আবহেই পরীক্ষা নেয়া হবে সর্বত্র। রাজ্যগুলিকে নির্দেশিকা কেন্দ্রীয় মন্ত্রীর রাজনাথ সিং এর। করোনা বিধি মেনেই পরীক্ষা গ্রহণ করা হবে। প্রতি বিষয়ে তিন ঘন্টার বদলে পরীক্ষা নেয়া হবে দেড় ঘন্টার।

পরীক্ষা বাতিল নয় পরীক্ষা বাতিল নয়
হাইলাইটস
  • করোনা আবহেই হবে পরীক্ষা
  • মাধ্যমিক-উচ্চমাধ্যমিক-সিবিএসই স্থগিত নয়
  • পরীক্ষার সময় হবে দেড় ঘন্টা

 

সিবিএসই, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত হচ্ছে না। কোভিড আবহেই  পরীক্ষা নেওয়া হবে সর্বত্র। রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠালেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং। করোনা বিধি মেনেই পরীক্ষা গ্রহণ করা হবে। প্রতি বিষয়ে তিন ঘন্টার বদলে পরীক্ষা নেওয়া হবে দেড় ঘন্টার।

পরীক্ষা বাতিল নয়

সিবিএসই বোর্ডের পরীক্ষা ২০২১ বাতিল হবে না এবং কোভিড প্রোটোকলগুলির মধ্যে গত বছরের মতো এবারও জুলাইয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্র এবং রাজ্যগুলির মধ্যে রবিবার উচ্চ পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

শিক্ষামন্ত্রীর দাবি

শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন, কী ফরম্যাটের পরীক্ষা হবে, এবং সিবিএসই দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার তারিখ ১ জুন জানিয়ে দেবেন।

৯০ মিনিটের পরীক্ষার পক্ষে সওয়াল

১৯ টি বিষয়ে সিবিএসই বোর্ড পরীক্ষা দেওয়ার বিকল্প নিয়ে আলোচনা করা হয় এবং অনেক রাজ্যের সমর্থনও পাওয়া গিয়েছে। অন্যান্য বিষয়ের পরীক্ষা কীভাবে নেওয়া হবে তা নিয়েও পরবর্তীতে আলোচনা করা হবে। তিন ঘন্টার পরীক্ষার পরিবর্তে স্কুলগুলিতে প্রধান বিষয়গুলির জন্য ৯০ মিনিটের পরীক্ষার আয়োজন করা যায় কি না তা নিয়েও আলোচনা শুরু হয়েছে।

রাজ্যগুলির মতামত দাবি

রাজ্যগুলিকে আগামী সপ্তাহে তাঁদের পরীক্ষা বিষয়ে তাদের মতামত জানাতে বলা হয়েছে। শীঘ্রই এ পবিষয়ি বিজ্ঞপ্তি জারি করা হবে। ২০২১-এ  দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষা নিয়ে এক মাসেরও বেশি সময় ধরে টানাপোড়েন চলার পর এই সিদ্ধান্ত অনেকটাই স্বস্তি ফেরাবে।

একাধিক মন্ত্রী উপস্থিত ছিলেন

রবিবার অনুষ্ঠিত বৈঠকটিতে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভরেকার সহ অন্যরা। এ ছাড়াও উপস্থিত ছিলেন সকল রাজ্যের শিক্ষামন্ত্রী, এবং রাজ্য পরীক্ষা বোর্ডের শিক্ষা সচিব ও সভাপতির সদস্যরা।

টুইটারে পরামর্শ দাবি

এছাড়াও, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক এবং অন্যান্যদের বোর্ড পরীক্ষা এবং অন্যান্য পরীক্ষার বিষয়ে তাদের মূল্যবান পরামর্শগুলি তার টুইটার হ্যান্ডেলে শেয়ার করতে বলেন। রমেশ পোখরিয়াল বলেন, সিবিএসই বোর্ড পরীক্ষা ২০২১ সালের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সবার সাথে পরামর্শ চেয়েছেন।