scorecardresearch
 

বৃষ্টি নেই, তবু হঠাত্‍ ধসে বিপর্যস্ত শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়ক

বৃষ্টির বালাই নেই, তবু আচমকা ধস শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়কে। ১০ নম্বর জাতীয় সড়কে ধস নেমে রাস্তা আটকে থাকল দীর্ঘক্ষণ।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • বৃষ্টি নেই, তবু হঠাত্‍ ধস
  • বিপর্যস্ত শিলিগুড়ি-সিকিম জাতীয় সড়ক
  • ১০ নম্বর জাতীয় সড়কে যানজট

ভারী বৃষ্টির পূর্বাভাস থাকলেও ছিটেফোঁটা বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হচ্ছে উত্তরবঙ্গকে। তরাই-ডুয়ার্সের কোথাও তেমন বৃষ্টি হয়নি। ফি বছর বর্ষায় এর চেয়ে ঢের বেশি বৃষ্টি হয়। তবু প্রায় শুকনো মরশুমে চড়া রোদের মধ্যে ধসে পড়ল সেবক পাহাড়ের একাংশ। স্বাভাবিকভাবে প্রবল বর্ষণে এমন ঘটনা ঘটে, তবে বৃষ্টি ছাড়া এমন ধস কবে শেষ নেমেছে  কেউ মনে করতে পারেনি।

আরও পড়ুনঃ Landslide Prone Area Of North Bengal: উত্তরবঙ্গ-পাহাড়ের ধসপ্রবণ এলাকা কোনগুলি? ঘুরতে যাওয়ার আগে জেনে রাখুন

সোমবার শিলিগুড়ি থেকে সিকিমগামী রাস্তায় সেবকের বাঘপুল এবং কালিঝোরার মাঝে ১০ নম্বর জাতীয় সড়কে ধস নামে৷ যার জেরে সোমবার ঘণ্টা দুয়েক ধরে এই এলাকায় বিপর্যস্ত হয় যান চলাচল। দিনের বেলায় ব্যস্ত সময়ে ব্যাপক যানজট সৃষ্টি হয়। পরে জেলা প্রশাসনের তরফে লোক লাগিয়ে ধস সরানো হয়। তবে তাতে কয়েক ঘন্টা সময় লেগে যায়। যান চলাচল স্বাভাবিক হতে সময় নেয় আরও বেশি।

তবে বৃষ্টি ছাড়াই কেন এলাকায় ধস নামল, তা নিয়ে প্রশ্ন উঠছে। রোদ ঝলমল পরিবেশে ধসের কারণ এখনও পর্যন্ত অজানা। স্থানীয়দের অনুমান, সেবক থেকে সিকিমের রংপো পর্যন্ত যে রেল টানেল তৈরি করা হচ্ছে, তার জেরেও ধস নামতে পারে। তবে পরিস্থিতি খতিয়ে দেখে এ বিষয় মন্তব্য করা সম্ভব বলে স্থানীয় প্রশাসন সূত্রে খবর।

আরও পড়ুনঃ Millionaire Before Age Of 30: ৩০ বছর বয়স হওয়ার আগেই কোটিপতি হওয়ার যোগ থাকে এই ৫ রাশির

প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কী গত মাসের বর্ষায় পাহাড়ের একাধিক এলাকার মাটি নরম হয়ে রয়েছে? যা গত শনি-রবিবারের কয়েক পশলা বৃষ্টিতে ঝুরঝুর করে ভেঙে পড়েছে? তাই যদি হয়, তাহলে প্রশাসনের তরফে সতর্কতার প্রয়োজন রয়েছে বলে মনে করছেন স্থানীয়রা। কোথায় কোথায় ধসপ্রবণ হয়ে রয়েছে তা নিয়ে সমীক্ষা দাবি করেছেন তাঁরা। দ্রুত তা করে সাবধানতা অবলম্বন না করলে মাঝে মধ্য়েই বিভিন্ন এলাকায় ধস নামতে থাকবে আর ক্ষয়ক্ষতি হতে থাকবে বলে আশঙ্কা করেছেন তাঁরা।

Advertisement

 

Advertisement