scorecardresearch
 

টয়ট্রেনকে সুরক্ষিত রাখতে কুইক রেসপন্স টিম তৈরি করল রেল

বারবার টয় ট্রেনের ওপর প্রাকৃতিক দুর্যোগের করলে তার হেরিটেজ তকমায় আঁচড় লাগতে পারে। যদিও এসব প্রাকৃতিক দুর্যোগ তবুও নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা চালু রাখতে কুইক রেসপন্স টিম তৈরি করল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে বা ডিএইচআর।

Advertisement
টয় ট্রেনের বাঁশির অপেক্ষায় পাহাড় টয় ট্রেনের বাঁশির অপেক্ষায় পাহাড়
হাইলাইটস
  • কুইক রেসপন্স টিম দেখবে টয়ট্রেনের ভালোমন্দ
  • চলাচল স্বাভাবিক রাখাই কাজ রেসপন্স টিমের
  • তিনটি টিম কাজ করবে গোটা রেলপথে

বারবার ধস

বারবার প্রাকৃতিক বিপর্যয়ের কোপ পড়েছে টয় ট্রেনের লাইনে। কয়েক বছর আগে বড় ধস নেমে টয় ট্রেনের লাইন ভেঙে যায়। তারপর তা সারিয়ে মেরামতি করে ফের ট্রেন চলাচল শুরু করতে কয়েক বছর লেগে গিয়েছে। সম্প্রতি দু সপ্তাহ আগে ফের নতুন করে ধস নেমে টয় ট্রেনের লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

কুইক রেসপন্স টিম

বারবার এভাবে টয় ট্রেনের ওপর প্রাকৃতিক দুর্যোগের করলে তার হেরিটেজ তকমায় আঁচড় লাগতে পারে। যদিও এসব প্রাকৃতিক দুর্যোগ তবুও নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা চালু রাখতে কুইক রেসপন্স টিম তৈরি করল দার্জিলিং হিমালয়ান রেলওয়ে বা ডিএইচআর।

কীভাবে কাজ করবে টিম

সারা বছরই এই টিম শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত ঘুরে বেড়াবে। কোনও জায়গায় লাইনে ফাটল থেকে শুরু করে লাইন লাগোয়া এলাকায় কোনও রকম বিচ্যুতি দেখলে, তা সঙ্গে সঙ্গে জানাবেন কর্তৃপক্ষকে। ধস নামলে সঙ্গে সঙ্গে সেখানে পৌঁছে যাবে এই টিমটি। রিপোর্ট দিয়ে কয়েক ঘণ্টার মধ্যেই যাতে লাইন রেস্টোরেশন এর কাজ শুরু করা যায় সে ব্যাপারটি নিশ্চিত করবে তারা।

তিনটি টিম

দার্জিলিং, শিলিগুড়ি এবং কার্শিয়াং এর তিনটি দল তৈরি করা হয়েছে এরকম। সুকনা থেকে রংটং, কিংবা তিনধারিয়ার মাঝে কোনও বিপর্যয় ঘটলে শিলিগুড়ি দলটি তা দেখবে ইন্ডিয়ার পর থেকে কার্শিয়াং পর্যন্ত দেখবে কার্শিয়াং এর দল এবং বাকি এলাকাটি কার্শিয়াং এর পর থেকে দার্জিলিং পর্যন্ত দার্জিলিং এ দলটি কাজ করবে তবে প্রয়োজন হলে কোন দলকে একে-অন্যের এলাকায় পাঠানো হতে পারে বলে জানানো হয়েছে।

সাম্প্রতিক ধসে কাজ শেষের দিকে

অন্যদিকে দুসপ্তাহ আগে তিনধারিয়ার কাছে যে ধস নেমেছিল, তা সারিয়ে মোটামুটি রেললাইন তৈরি করে ফেলা হয়েছে। ডিএইচআরের ডিরেক্টর কে মিশ্র জানিয়েছেন, লাইন মেরামতির কাজ প্রায় শেষের দিকে। দু-একদিনের মধ্যেই তা সম্পন্ন হয়ে যাবে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সুহানন চন্দ জানিয়েছেন, দু-একদিনের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে তবে পর্যটক এর চাহিদা শুরু হলে বন্ধ থাকা টয় ট্রেন চলাচল চালু করে দেওয়া হবে।

Advertisement

পর্যটকদের দিকে নজর রাখছে রেলও

 প্রসঙ্গত ধস নামার আগে থেকেই লকডাউন এর কারণে পর্যটক শূন্য হয়ে যায় শিলিগুড়ি থেকে দার্জিলিং। সে কারণেই টয়ট্রেনের চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ফের ধীরে ধীরে সক্রিয় হচ্ছে পর্যটন সার্কিট সেদিকে নজর রেখেছে উত্তর-পূর্ব সীমান্ত রেলও।

 

Advertisement