scorecardresearch
 

Rathyatra Of North Bengal: কার্নিভাল-মেলায় জমজমাট, অতিমারি পেরিয়ে উত্তরবঙ্গে কেমন রথযাত্রা?

Rathyatra Of North Bengal: কোথাও কার্নিভাল, কোথাও মেলা, অতিমারা কাটিয়ে অবশেষে ছন্দে উত্তরের রথযাত্রা। দীর্ঘ ২ বছর পর জমজমাট শিলিগুড়ি থেকে মালদা, রায়গঞ্জ থেকে জলপাইগুড়ি। দেখুন উত্তরের কয়েকটি উল্লেখযোগ্য রথ।

Advertisement
মদনমোহন মন্দির, কোচবিহার মদনমোহন মন্দির, কোচবিহার
হাইলাইটস
  • কার্নিভাল-মেলায় জমজমাট
  • অতিমারি পেরিয়ে উত্তরবঙ্গে ছন্দে রথযাত্রা
  • শিলিগুড়ি থেকে মালদা জমজমাট

উত্তরবঙ্গেও বহু প্রাচীন রথযাত্রা রয়েছে। ঐতিহ্যে, আড়ম্বড়ে সেগুলো সবকটাই অত্যন্ত জাঁকজমকপূর্ণ। তার মধ্যে কিছু কালের নিয়মে হারিয়ে গিয়েছে, জৌলুস হারিয়েছে, অন্যদিকে কিছু রয়েছে যেগুলি পরে শুরু করেও উত্তরের সেরা রথযাত্রার মধ্যে শামিল হয়েছে। কয়েক বছর করোনার দাপটে অন্যসব উৎসবের মতো রথযাত্রাতর উৎসাহেও ভাঁটা পড়েছিল। এবার ফের স্বমহিমায় জগন্নাথযাত্রা। আসুন দেখে নিই, উত্তরবঙ্গের সেরা রথযাত্রার মধ্যে কয়েকটি।

কোচবিহারের মদনমোহনের রথ

উত্তরবঙ্গের সবচেয়ে বিখ্যাত রথযাত্রা কোচবিহারের মদনমোহনের রথ। তিন বছর করোনা অতিমারিতে কাঠের রথ তোলা ছিল। তার পরিবর্তে সুসজ্জিত ট্রাকে করে মদনমোহনের রথযাত্রা হয়েছিল। যন্ত্রচালিত রথে চেপে ভিড় এড়িয়ে গুঞ্জবাড়িতে নিজের মাসির বাড়িতে পৌঁছেছিলেন মদনমোহন। এবার দীর্ঘদিন পরে আবার পুরনো ছন্দে কোচবিহারের ঐতিহ্যবাহী মদনমোহনের রথযাত্রা। ফের কাঠের রথে চেপেই মাসির বাড়ি গেলেন মদনমোহন।পাশাপাশি, রথযাত্রা ঘিরে যে ভাবে মেলা বসত, তা-ও হবে।’’

শিলিগুড়ির ইসকনের রথ

প্রাচীনত্বে নেহাত দুগ্ধপোষ্য। বয়স মেরেকেটে দু'দশক মাত্র। তা হলে কী হবে? ইস্কনের রথ গত এক দশকে জাঁকজমকে শিলিগুড়ি তথা উত্তরবঙ্গের অন্যতম সেরা। গত কয়েক বছর করোনার পর থেকে জৌলুসে ভাঁটা পড়েছিল। এবার ফের ইসকনের হাইড্রোলিক রথ শহর পরিক্রমা করবে। সেই সঙ্গে ফিরছে মেলাও। সকাল থেকে মাঝরাত পর্যন্ত এদিন খোলা থাকে ইসকনের দ্বার।

ইসকন
শিলিগুড়ির ইসকন মন্দির

রথখোলার রথ

শিলিগুড়ির রথখোলার রথযাত্রা শহরের সবচেয়ে প্রাচীন রথ। ঠিক কবে থেকে এখানে রথ কেউ জানে না। তবে অনেকে বলেন যখন শিলিগুড়ি শহর হিসেবে গড়ে ওঠেনি, নিতান্তই একটা ছোট পাহাড়ের পাদদেশের জনপদ ছিল, তখন থেকে মেলা চলছে। এখানকার একচিলতে মাঠে মেলা বসে। মেলাকে ঘিরে বহুদূর দূরান্তের মানুষ আসেন।

Advertisement

বালুরঘাটের রথতলার রথ

১৩৬ বছরের পুরনো বালুরঘাটের সব্যসাচী ক্লাব পরিচালিত রথতলার শতাব্দী প্রাচীন জগন্নাথ দেবের পুজোকে ঘিরে উৎসাহ উদ্দীপনা রয়েছে। প্রতি বছর বালুরঘাটের এই রথযাত্রাকে কেন্দ্র করে উপচে পড়ে ভিড়। বালুরঘাট শহরের অন্য প্রান্তে ঘোষপাড়ায় মাসির বাড়ি যান এখানকার জগন্নাথ-বলরাম-সুভদ্রা।

মালদার গাজলের রথযাত্রা কার্নিভাল

এবার মালদার গাজলের আকর্ষণ হল রথযাত্রা কার্নিভাল। সাতটি রথকে তারা একসঙ্গে মাসির বাড়ি নিয়ে যাবেন। আবার ফেরার দিন একইভাবে একই সময়ে নিজ নিজ এলাকার মাসির বাড়ি থেকে নিজের স্থায়ী জায়গায় ফিরিয়ে আনা হবে।

এ ছাড়া গাজোলের সবচেয়ে প্রাচীন তারাতলা রথ। কার্নিভাল উপলক্ষ্যে এবার প্রায় ১৫ লাখ টাকা দিয়ে রথের সংস্কার করা হচ্ছে। এতদিন আমাদের বাঁশের রথ ছিল। এবার এলাকাবাসীর সহযোগিতায় আমরা কাঠের বড় রথ তৈরি করছি। তার কাজ প্রায় শেষ পর্যায়ে। এই রথ প্রায় দেড়শো বছরের পুরনো ৷ 

জলপাইগুড়ির গৌড়ীয় মঠের রথযাত্রা

জলপাইগুড়ি শহরের পুরাতন পুলিশ লাইনের গৌরীয় মঠের রথযাত্রাকে কেন্দ্র করে প্রতি বছর হাজার হাজার মানুষের ভিড় হয়। কয়েক বছর পর এবার ফের জাঁক করেছে মেলা কমিটি ও মঠ কর্তৃপক্ষ। প্রতি বছর মঠ থেকে রথে চড়ে যোগমায়া কালীবাড়িতে মাসির বাড়ি বেড়াতে আসেন জগন্নাথ দেব ও তাঁর দুই ভাইবোন। কিন্তু কয়েক বছর করোনার জেরে মঠের ভেতরেই নাট মন্দিরে জগন্নাথ দেবের মাসির বাড়ি বানানো হয়েছিলল এবার আবার পুরনো জায়গাতেই মাসির বাড়ি যাবেন তিন ভাইবোন।

 

Advertisement