scorecardresearch
 

ক্ষতি কমাতে মাছের আড়ত তিন দিন খোলার পরিকল্পনা শিলিগুড়িতে

এমনিতেই গঙ্গায় লাশ ভাসার খবরের পর থেকে চালানি মাছের বাজার পৌঁছেছে তলানিতে। তার উপর লকডাউনে বাজার পড়েছে অনেকটাই। ফলে বাজারে চাহিদা অনেকটাই কম। এবার সেই জায়গা থেকে উত্তরবঙ্গের সবচেয়ে বড় মাছ বাজার শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট মাছ বাজার সাতদিনের বদলে তিনদিন খোলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • একদিন অন্তর বাজার খোলার সিদ্ধান্ত
  • খুচরো বাজারের দৈনিক বেচাকেনার সময় বাড়ানোর দাবি
  • আতঙ্কে মাছের চাহিদা তলানিতে

বাজারে চাহিদা তলানিতে

এমনিতেই চালানি মাছের বাজার পৌঁছেছে তলানিতে। তার উপর লকডাউনে বাজার পড়েছে অনেকটাই। ফলে বাজারে চাহিদা অনেকটাই কম।

সিদ্ধান্ত বদল মাছ ব্যবসায়ীদের

এবার সেই জায়গা থেকে উত্তরবঙ্গের সবচেয়ে বড় মাছ বাজার শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট মাছ বাজার সাতদিনের বদলে তিনদিন খোলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

কেন এই মত পরিবর্তন

একদিন অন্তর বাজার খুললে চাহিদার সঙ্গে যোগানের সামঞ্জস্য বজায় থাকবে অযথা পরিশ্রম ও অপচয় বন্ধ হবে বলে মনে করছেন ফিশ মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সদস্যরা।

কেন সমস্যা তৈরি হল?

আগামী সপ্তাহে সোমবার থেকে এই একদিন অন্তর অল্টারনেটিভ ডেজ-এ মাছ বাজার খোলা হবে বলে জানানো হয়েছে। বিহার-উত্তর প্রদেশ থেকে মাছ আসা বন্ধ। মাছ আসছে শুধুমাত্র অন্ধ্রপ্রদেশ থেকে। তা সত্ত্বেও লোকে সব মাছকেই বিহারের মাছ মনে করে গঙ্গায় লাশ ভাসার স্মৃতি রোমন্থন করে আচমকাই মৎস্য বিমুখ হয়ে পড়েছে। তার উপর গোটা রাজ্যের সঙ্গে শিলিগুড়ি তথা উত্তরবঙ্গে ৭ টা থেকে ১০ টা বাজার খোলা থাকায় বেচা কেনা তেমন হচ্ছে না। কারণ উত্তরবঙ্গের যেকোনো বাজার আটটার আগে খোলে না। এলাকাবাসীর বাজারে যেতেই নটা। ফলে এক ঘণ্টার মধ্যে বেচাকেনা লাভ তেমন হচ্ছে না বলে দাবি অনেকের। 

ক্ষতির পরিমাণ কমাতে বিকল্প ব্যবস্থা 

এই সমস্ত সমস্যা সমাধানে বিকল্প ব্যবস্থা বের করতে বৈঠকে বসেন ফিশ মার্চেন্টরা। সেখানেই একদিন অন্তর খুলে ক্ষতির পরিমাণ কিছুটা কমানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। মার্কেট কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে মাছের পাইকারি বাজার থেকে ৯০ শতাংশ কমে গিয়েছে। মাছ নিয়ে তৈরি হওয়া আতঙ্কের মধ্যেই সরকারি বিধি নিষেধ সমস্যা আরও বাড়িয়ে দিচ্ছে। পাশাপাশি প্রশাসনের কাছে উত্তরবঙ্গে মাছ বাজার এর সময়সীমা এক ঘন্টা বাড়ানোর দাবি জানানো হবে বলে জানানো হয়েছে। প্রয়োজন হলে সকালে সাতটার বদলে আটটায় বাজার খোলা যেতে পারে।

Advertisement

গোটা উত্তরবঙ্গের বাজার এই রেগুলেটেট মার্কেট

শিলিগুড়ি রেগুলেটেড মার্কেট থেকেই গোটা উত্তরবঙ্গ, সিকিম, নেপালের একটা অংশে মাছ যায়। ফলে এই সিদ্ধান্তের ফলে প্রভাব পড়বে গোটা উত্তরবঙ্গের মাছ বাজারেই।

 

Advertisement