scorecardresearch
 
 

শীতলকুচি গুলি কাণ্ড : সিআইডির কাছে সাত দিনের সময় চাইল কেন্দ্রীয় বাহিনী, কেন ?

বিধানসভা নির্বাচনের সময় কোচবিহারের শীতলকুচিতে গুলি চলে। ওই ঘটনায় একাধিক ব্যক্তির মৃত্যু হয়েছিল। তার তদন্ত করছে সিআইডি। একের পর এক জিজ্ঞাসাবাদের তালিকায় এবার পালা কর্তব্যরত কেন্দ্রীয় বাহিনীর। তাদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হলে তাঁরা সাতদিনের সময়ে চেয়ে নিলেন। কিন্তু কেন? তা নিয়ে এখন জল্পনা তুঙ্গে।

সময় চাইল কেন্দ্রীয় বাহিনী সময় চাইল কেন্দ্রীয় বাহিনী
হাইলাইটস
  • সাত দিনের সময় চাইল কেন্দ্রীয় বাহিনী
  • সিআইডির কাছে ইমেল মারফত চিঠি
  • নথি জোগাড় করার জন্য সময় দাবি

সাত দিনের সময় দাবি কেন্দ্রীয় বাহিনীর

বিধানসভা নির্বাচনে কোচবিহারের শীতলকুচির নির্বাচনী বুথে গুলি চালানোর ঘটনায় তলব করা হয়েছিল ওইদিন ডিউটিতোে থাকা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের। নির্ধারিত সময়ের মধ্যে হাজির হতে না চেয়ে ই-মেলে সাত দিনের সময় চাইল জওয়ানরা। ই-মেল করে সিআইডির কাছে সময় চাইলেন তাঁরা।

নথি জোগাড় করতে সময় চাইলেন তাঁরা

কেন্দ্রীয় বাহিনী সাত  দিনের সময় চাইল সিআইডির কাছে। আর সেকারণেই সিআইডি দ্বিতীয় বার ওই ছয় কেন্দ্রীয় বাহিনীর সদ্যস্যকে ৯১ সিআরপিসি-তে নথি সমেত ফের তলব করা হয়। সিআইডি সূত্রে খবর, আগামী ৯ অগাস্ট দুই কেন্দ্রীয় বাহিনীর অফিসার ও ১০ অগাস্ট চার  কনস্টেবলকে ৯১ সিআরপিসি-তে ডকুমেন্টস নথি নিয়ে ফের ভবানী ভবনে তলব করা হয়েছে।

একের পর এক তলব ও তদন্ত চলছে

শীতলকুচি কাণ্ডে এর  আগে  দুই অফিসার ও চার কনস্টেবল সহ মোট  ছজন  কেন্দ্রীয় বাহিনীর সদ্যসকে সমেত ভবানীভবনে তলব করা হয়েছিল। সোম  ও মঙ্গলবার (২রা ও ৩রা অগাস্ট)। কিন্তু কেন্দ্রীয় বাহিনীর কেউ আসেননি।

ই-মেলে সময় দাবি কেন্দ্রীয় বাহিনীার

সিআইডি  সুত্রে খবর, কেন্দ্রীয় বাহিনীর তরফে ই-মেল করে সিআইডির কাছে সাত দিনের সময় চাওয়া হয়েছে। সেই সঙ্গে প্রামাণ্য নথি জোগাড় করার জন্য সাত  দিনের সময় চাওয়া হয়েছে। তাই সিআইডির তরফে ফের দ্বিতীয় নোটিস ৯১ সিআরপিসি-তে, ওই ছয় কেন্দ্রীয় বাহিনীর সদ্যস্যকে নথি ও ডকুমেন্টস  নিয়ে তলব করা হয়েছে।

কোন অস্ত্র ব্যবহার, জানাতে হবে পুলিশকে

সিআইডি সূত্রে খবর, ওই ছয় কেন্দ্রীয় বাহিনীর সদস্যকে ৯১ সিআরপিসি-তে মূলত আর্মস ইস্যু সার্টিফিকেট, কি অস্ত্র ব্যবহার হয়েছে তার সার্টিফিকেট, কমন সার্টিফিকেট(সিসি) অর্থাৎ কার কোথায় কী ডিউটি তার নথি ডকুমেন্টস, যার অর্ডারে ডিউটি করতে এসেছিল সেই সমস্ত  অফিসিয়াল ডকুমেন্টস নিয়ে আসতে বলা হয়েছে ভবানী ভবনে।

সময়ে হাজির হতে পারবেন ?

এর আগে ১৬০ সিআরপিসি-তে অর্থাৎ  সাক্ষী হিসাবে ওই ছয় জন কেন্দ্রীয় বাহিনীকে তলব করা হয়েছিল। কিন্তু তিন বার নোটিস দেওয়া সত্ত্বেও  তারা কেউ হাজির হননি ভবানী ভবনে। তাই এবার  ওই ছয়  কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা ৯১ সিআরপিসি-তে অর্থাৎ নথি ডকুমেন্টস  তথ্য নিয়ে দ্বিতীয় বার নোটিস দিলো সিআইডি। এখন দেখার আগামী ৯ অগাস্ট ও ১০ অগাস্ট  কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা ডকুমেন্টস ও নথি নিয়ে ভবানী ভবনে হাজির হন কিনা।