scorecardresearch
 

যানজট লাঘব করতে শিলিগুড়িতে এক সেতু ও জোড়া রাস্তার প্রস্তাব

দেড়শো কোটি টাকা খরচ করে শিলিগুড়িতে যানজট কমাতে দুটি বিকল্প রাস্তা ও একটি নতুন সেতু প্রস্তাব করা হয়েছে। দুটি রাস্তা জুড়বে হিলকার্ট রোড ও সেবক রোডকে।

Advertisement
নতুন সেতুর নকশা দেখাচ্ছেন পুর প্রশাসকমণ্ডলী নতুন সেতুর নকশা দেখাচ্ছেন পুর প্রশাসকমণ্ডলী
হাইলাইটস
  • শিলিগুড়িতে নতুন সেতুর প্রস্তাব
  • যানজট নিয়ন্ত্রণে এই সেতু হবে
  • ১৫০ কোটি টাকা ব্যয়ে তৈরি হবে সেতু

শিলিগুড়ি শহরের যানজট মোকাবিলায় প্রয়োজন ষষ্ঠ মহানন্দা সেতু। সম্প্রতি রাইটসের একটি সমীক্ষায় এমনটাই উঠে এসেছে। বৃহস্পতিবার সেই রিপোর্ট দিল শিলিগুড়ি পুরনিগমের প্রশাসক বোর্ডের কাছে। এই সেতু তৈরি হলে জুড়বে হিলকার্ট রোড ও সেবক রোড। ফলে এতে শহরের হিলকার্ট রোডের যানজট অনেকটাই কমবে বলে আশা পুরনিগমের। 

বছর কয়েক আগে এক সমীক্ষায় দূষণে দেশে দিল্লীর পর শিলিগুড়ির নাম উঠেছিল। এর মূলে ছিল শহরে যানবাহনের পরিমাণ হঠাৎ করে বেড়ে যাওয়া। তবে হঠাৎ যানবাহন বেড়ে যাওয়ায় শহরে শুধু দূষণ নয় শহরকে ঠেলে দিয়েছে যানজটের মুখে। সময়ের সাথে সাথে শহরের রাস্তার পরিবর্তন না হওয়ায় এই মুহূর্তে যানজটে নাকাল শহরবাসী।

দীর্ঘদিনের দাবি বিকল্প রাস্তা

এই শহরের যানজট সমস্যা মেটাতে দীর্ঘদিন থেকে বিভিন্ন মহলে দাবি উঠেছে। তবে সম্প্রতি তিনমাস আগে শিলিগুড়ি পুরনিগমের তফরে শহরে যানজট মোকাবিলায় রাইটসকে দিয়ে একটি সার্ভে করা হয়। টানা তিন মাস ধরে চলে এই সার্ভে। অবশেষে বৃহস্পতিবার এই সার্ভের রিপোর্ট দিল রাইটস। এদিন শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চের রামকিঙ্কর হলে সার্ভেকরি সংস্থা রাইটস প্রজেক্টরের মাধ্যমে সমস্ত রিপোর্ট দেখানো হয়।

জানা গিয়েছে, এই রিপোর্টে শহরের যানজট সমস্যা মেটাতে শহরে আরও একটি মহানন্দা সেতু এবং দুটি রাস্তার কথা বলা হয়েছে। এই সেতুটি বাঘাযতীন কলোনি ও ভানুনগরের মধ্যে মহানন্দা নদীর ওপর তৈরি করার কথা বলা হয়েছে। এর ফলে কেউ হিলকার্ট রোড থেকে সেবক রোড যেতে হলে যানজট কাটিয়ে এয়ারভিউ হয়ে আর যেতে হবে না। ফলে শহরের মানুষের ভোগান্তি কিছুটা কমবে।

খরচ দেড়শো কোটি

এই প্রকল্পে খরচ হবে ১৫০ কোটি টাকা। পাশাপাশি রিপোর্টে বলা হয়েছে এই সেতু হলে এর উপর দিয়ে ঘন্টায় ৮০০ থেকে ৮৫০ গাড়ি চলাচল করতে পারবে। জানাগেছে আগামী বুধবার এই রিপোর্ট নিয়ে ষষ্ঠ মহানন্দা সেতু নির্মানের বিষয়টি নিয়ে একটি যৌথ সার্ভে হবে। এতে থাকবে পুরনিগম, সেচ ও পূর্ত এবং পুলিশ। তারপর রিপোর্ট আসার পর সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে রিপোর্ট। 

Advertisement

সংবাদ মাধ্যমে এদিন পুরনিগমের প্রশাসক গৌতম দেব বলেন, শহরে যেভাবে মানুষ ও যান চলাচলের চাপ পড়ছে তাতে করে নতুন রাস্তার প্র‍য়োজন রয়েছে। সেকারণেই রাইটসকে দিয়ে সার্ভে করানো হয়েছে। আশা করা হচ্ছে খুব তাড়াতাড়ি নতুন সেতু ও রাস্তা তৈরি হয়ে যাবে।

 

Advertisement