scorecardresearch
 

Snake Venom Worth 17 Crore Seized: বাংলাদেশ থেকে পাচার, ১৭ কোটি টাকার সাপের বিষ বাজেয়াপ্ত হিলিতে

Snake Venom Worth 17 Crore Seized: বাংলাদেশ থেকে পাচার, ১৭ কোটি টাকার সাপের বিষ বাজেয়াপ্ত হিলিতে। এই বিষ কোথায় পাচার হচ্ছিল তা জানার চেষ্টা করছে বন দফতর। কোবরা এসপি, রেড ড্রাগন নামের সাপের বিষ রয়েছে জারগুলিতে বলে জানা গিয়েছে।

বাংলাদেশ থেকে পাচার, ১৭ কোটি টাকার সাপের বিষ বাজেয়াপ্ত হিলিতে বাংলাদেশ থেকে পাচার, ১৭ কোটি টাকার সাপের বিষ বাজেয়াপ্ত হিলিতে
হাইলাইটস
  • বাংলাদেশ থেকে পাচারের পথে সাপের বিষ উদ্ধার
  • ১৭ কোটি টাকার সাপের বিষ বাজেয়াপ্ত হিলিতে

Snake Venom Worth 17 Crore Seized: ১৭ কোটি টাকার সাপের বিষ উদ্ধার করল বিএসএফ। বুধবার রাতে দক্ষিণ দিনাজপুরের হিলি সীমান্ত এলাকা থেকে বিপুল টাকার বিষ উদ্ধার হয়। বাংলাদেশ থেকে পাচারের ছক কষা হচ্ছিল বলে অনুমান বিএসএফের। বুধবার রাতে হিলি থানার কালীবাড়ি এলাকায় অভিযান চালিয়ে জার ভর্তি সাপের বিষ উদ্ধার করেন বিএসএফের ১৩৭ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা। ১৭ কোটি টাকার ওই সাপের বিষ বৃহস্পতিবার দুপুরে বালুরঘাট বন দপ্তরের কাছে হস্তান্তর করে বিএসএফ।

আরও পড়ুনঃ আপনার ভাল সময়ের সংকেত পাঠাচ্ছেন শনিদেব, উপেক্ষা করছেন না তো!

বাংলাদেশ থেকে সাপের বিষ ভর্তি জার কারবারিরা ভারতে পাচার করে নিয়ে এসে হিলি থানার কালীবাড়ি এলাকায় লুকিয়ে রাখা হয়েছিল বলে তথ্য মেলে। সেই তথ্য এসে পৌঁছয় চকগোপাল বিওপির বিএসএফের ইন্টালিজেন্সের কাছে। এরপরই তড়িঘড়ি অভিযান চালায় ১৩৭ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা। তল্লাশিতে জার ভর্তি বিষ উদ্ধার হয়।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, কোবরা এসপি, রেড ড্রাগন নামে সাপের বিষ ভর্তি জারটি ফ্রান্সে তৈরি হয়েছে। এর বাজারমূল্য ১৭ কোটি টাকা। গতকাল রাতে জারটি বাজেয়াপ্ত করার পরে এদিন দুপুরে বালুরঘাট বন দপ্তরের হাতে তুলে দেওয়া হয়েছে। তবে সাপের বিষ ভর্তি জারটি কোথায় নিয়ে যাওয়ার উদ্দেশ্য ছিল? কী কারণে সাপের বিষ ভর্তি জার পাচার করা হচ্ছিল তা স্পষ্ট নয়। বালুরঘাট বন দপ্তরের তরফে জানানো হয়েছে জারটি আদালতে পাঠানো হবে। ফরেনসিক পরীক্ষা করা হবে।

আরও পড়ুূনঃ বিশ্বকাপ ফুটবলে কোন দল কবে নামছে খেলতে ? রইল সম্পূর্ণ সূচি

প্রসঙ্গত, সেপ্টেম্বর মাসে দিঘিপাড়া বিওপির সীমান্ত থেকে ক্রিষ্টাল জারে ১২ কোটি টাকা মূল্যের সাপের বিষ বাজেয়াপ্ত করে বিএসএফ। তার কয়েকমাসের মধ্যে ফের চকগোপাল বিওপি থেকে ১৭ কোটি টাকা মূল্যের সাপের বিষ বাজেয়াপ্ত হল। পরপর সাপের বিষ বাজেয়াপ্তর ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে সীমান্তে। এ ছাড়াও জলপাইগুড়ি ও শিলিগুড়িতে এর আগে সাপের বিষ পাচারের একটি সিরিজ ঘটনা সামনে এসেছিল কয়েক বছর আগে।

 

 
; ; ;