scorecardresearch
 

Tourism Task Force North Bengal: নজরে উত্তরবঙ্গের পর্যটন, পৃথক টাস্কফোর্স তৈরি করছে রাজ্য

Tourism Task Force North Bengal: উত্তরবঙ্গে পর্যটনের সমস্যা দেখতে আলাদা টাস্কফোর্স তৈরি করছে রাজ্য। এই টাস্ক ফোর্স নতুন পর্যটনকেন্দ্র খোঁজা থেকে পর্যটক হয়রানি সব দেখবে। প্রতি মাসে সমস্য়া সমাধানে বৈঠকে বসবে সদস্যরা। সমাধান করবেন তাঁরাই। সমস্যা না মেটাতে পারলে তবে রাজ্য স্তরে হস্তক্ষেপ চাওয়া হবে।

Advertisement
উত্তরবঙ্গে পর্যটনের সমস্যা দেখতে আলাদা টাস্কফোর্স তৈরি করছে রাজ্য উত্তরবঙ্গে পর্যটনের সমস্যা দেখতে আলাদা টাস্কফোর্স তৈরি করছে রাজ্য
হাইলাইটস
  • উত্তরবঙ্গে পর্যটনের সমস্যা দেখতে আলাদা টাস্কফোর্স তৈরি করছে রাজ্য
  • এই টাস্ক ফোর্স নতুন পর্যটনকেন্দ্র খোঁজা থেকে পর্যটক হয়রানি সব দেখবে
  • প্রতি মাসে সমস্য়া সমাধানে বৈঠকে বসবে সদস্যরা

Tourism Task Force North Bengal: করোনার লম্বা সময়ের পর জমে উঠেছে পর্যটন। প্রচুর রাজস্ব আসছে এখান থেকে।উত্তরবঙ্গের পর্যটনকে আরও ব্যাপক আকার দিতে ও পর্যটকদের নতুন জায়গার আস্বাদ দিতে নতুন নতুন পর্যটন কেন্দ্র খুঁজে বের করার প্রয়াস চালিয়ে যাচ্ছে রাজ্য পর্যটন দফতর। তাতে রুরাল ট্যুরিজম, রিলিজিয়াস ট্যুরিজম, হেরিটেজ ট্যুরিজম, অ্যাডভেঞ্চার ট্যুরিজম, ইকো টুরিজম সহ সব রকমভাবে পর্যটনের বিকাশে জোর দিচ্ছে রাজ্য। এই উদ্দেশ্যে উত্তরবঙ্গের জন্য সাব টাস্কফোর্স তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আরও পড়ুনঃ পর্যটনের পুজো উপহার, উত্তরবঙ্গের ৭৫টি সম্পূর্ণ নতুন পর্যটনকেন্দ্র চালু হচ্ছে

বুধবার শিলিগুড়িতে সরকারি ট্যুরিস্ট লজ মৈনাকে পর্যটনের সঙ্গে যুক্ত বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে বৈঠক করে সাব-টাক্সফোর্স তৈরির সিদ্ধান্তের কথা জানান রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। তিনি বলেন, মুখ্যমন্ত্রীর নির্দেশেই আলাদা এই টাস্কফোর্স তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাসে একবার এই টাস্কফোর্সের সদস্যরা মিলিত হয়ে সারা মাসের সমস্যা, পরিকল্পনা নিয়ে কাজ করবে। চেষ্টা করা হবে স্থানীয়ভাবে প্রশাসনের সঙ্গে সমন্বয় সাধন করে সমস্য়ার সমাধান করার।সম্ভব না হলে তবে রাজ্য স্তরে পাঠানো হবে প্রস্তাব।

পর্যটনের সম্ভবনা প্রচুর থাকলেও বাস্তবে কিছু সমস্য়া রয়েছে। বিশেষ করে পাহাড়ের প্রচলিত কিংবা অফবিট জায়গায় গাড়িভাড়ার সমস্যা প্রচুর। অনিয়ন্ত্রিত গাড়িভাড়ার জন্য পর্যটন কিছুটা হলেও সমালোচনার মুখে। পর্যটকদের হয়রানির  ঘটনা সামনে আসছে বারবার। বৈঠকে মুখ্যসচিবের কাছে সেই বিষয়টি তুলে ধরা হয। এ বিষয়ে মুখ্য়সচিব জানান, নিশ্চিতভাবে এটি বড় সমস্যা। সাধারণত বেসরকারি ক্ষেত্রে ভাড়ার তালিকা বেঁধে দেওয়া হয় না। এ বিষয়ে পরিবহণ সচিব, সংশ্লিষ্ট জেলাশাসক, পুলিশ সুপারদের সঙ্গে কথা বলে সমাধান সূত্রে বের করার চেষ্টা হবে। পাশাপাশি এ রাজ্যের গাড়ি সিকিমে যাওয়া, রাস্তা খারাপে পর্যটনে সমস্য়ার বিষয়গুলিও তুলে ধরা হয়।

রাজ্যভিত্তিক বিভিন্ন দফতরের কাজে গতি আনতে টাস্কফোর্স আগেই গড়ে তোলা হয়েছিল। পর্যটনের বিকাশেও আলাদা টাস্কফোর্স ইতিমধ্যেই রয়েছে। এবার উত্তরবঙ্গের পর্যটনের জন্য আলাদা টাক্সফোর্স তৈরির সিদ্ধান্ত নিল রাজ্য। এই টাস্কফোর্স উত্তরবঙ্গের পর্যটনের খুঁটিনাটি নজর রাখবে। পাশাপাশি রাজ্যের টাস্কফোর্সের সঙ্গেও সমন্বয় রক্ষা করবে। রাজ্য সরকারের বিভিন্ন দপ্তর ও পর্যটনের সঙ্গে যুক্ত স্টেক হোল্ডারদের নিযে এই টাস্কফোর্স সাব-টাস্কফোর্স তৈরি করা হবে বলে জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুনঃ কলকাতা-শিলিগুড়ি বাসভাড়া আকাশছোঁয়া, অনলাইনকে দুষছেন বাসমালিকরা

এদিন বৈঠকে মুখ্যসচিবের পাশাপাশি বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের পর্যটন সচিব সৌমিত্র মোহন, দার্জিলিং সহ উত্তরবঙ্গের প্রতিটি ৮টি জেলার জেলাশাসক ও পর্যটন দপ্তরের আধিকারীকরা। বিষযটি নিয়ে ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের উত্তরবঙ্গের চেয়ারম্যান নিশান্ত মিত্তাল বলেন, টাস্ক ফোর্স তৈরির সময়োপযোগী সিদ্ধান্ত এই অঞ্চলে পর্যটনের সঙ্গে যুক্ত মানুষদের এতে অনেক সুবিধা হবে। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট সান্যালও বলেন আলাদা টাস্কফোর্স হলে তাতে আরও বেশি সুবিধা হবে। কাজে গতি আসবে।

 

Advertisement