scorecardresearch
 

পাহাড়ে তিস্তার জল উঠল পাকদণ্ডি রাস্তায়, আতঙ্কে কাঁপছে এলাকাবাসী

পাহাড়ি বাঁকে গভীর নদীখাত ভরাট হয়ে জল উপচে রাস্তা ভেসে যাচ্ছে। এমন দৃশ্য দেখা তো দূর অস্ত, কস্মিনকালেও কেউ কল্পনা করতে পারবে না। অন্তত ডুয়ার্সের পাহাড়ে। সিকিম-কালিম্পংয়ের প্রবল বর্ষণে সেই দৃশ্যই দেখল এলাকাবাসী। আতঙ্কে হাড় হিম হয়ে আসছে তাঁদের। বড়সড় ধসের আশঙ্কায় কাঁপছে পাহাড়বাসী।

Advertisement
তিস্তা লোয়ার প্রোজেক্ট ড্যাম-ফাইল ছবি তিস্তা লোয়ার প্রোজেক্ট ড্যাম-ফাইল ছবি
হাইলাইটস
  • ত্রিবেণিতে পাহাড়ি রাস্তার উপর নদীর জল
  • বড় ধসের আতঙ্কে কাঁপছে এলাকাবাসী
  • পাহাড়ে জলের তোড়ে ব্যাপক চাপ পড়ছে

জল উঠে এসেছে রাস্তায়, আতঙ্ক

টানা বৃষ্টিতে তিস্তার জল উঠে এসেছে রাস্তার উপর। সমতল বা জলপাইগুড়িতে নয়, খোদ পাহাড়ে এমন ঘটনায় আতঙ্কে কাঁপছে এলাকাবাসী। তিস্তার জল রাস্তার ওপর উঠে এসেছে এমন কথা কস্মিনকালেও ভাবতে পারেননি কেউ। এর আগে কখনও এমন ঘটনা ঘটেছে কি না, তাও মাথা চুলকে মনে করতে পারছেন না পাহাড়ের বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা। ফলে আতঙ্ক চেপে বসেছে বাসিন্দাদের মনে।

উত্তরখণ্ডের পুনরাবৃত্তি হতে পারে

সমতলের নদী উপচে বন্যার ঘটনা ফি বছরের রোজনামচা। জল ওঠে, আবার ধীরে ধীরে নেমে যায়। কিন্তু পাহাড়ে এ রকম রাস্তার উপর জল উঠতে শুরু করলে রাস্তার উপর যে প্রবল চাপ তৈরি হবে, তাতে ধসে পড়তে পারে পাহাড়ের রাস্তা। সম্পূর্ণ মুছে যেতে পারে যোগাযোগ ব্যবস্থা। ফলে উত্তরাখণ্ডের মতো ঘটনা যদি ঘটে তা হলেও অবাক হওয়ার কিছু থাকবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তিস্তার লো ড্যাম প্রোজেক্টের কাছ ঘটনা

সেবকের উপর ত্রিবেণী এলাকায় যেখানে তিস্তার লো ড্যাম প্রোজেক্ট ৩ এবং লো ড্যাম প্রোজেক্ট ৪ এর মাঝখান এলাকা, সেখান এলাকা সেখানে পাহাড়ের রাস্তা উপর দিয়ে জল বইতে শুরু করেছে। দীর্ঘ নদীখাত জলে ভরে রাস্তায় উঠে এসেছে। আর চিন্তা এখানেই।

কড়া নজর রাখছে প্রশাসন

ইতিমধ্যেই ওই রাস্তায় যাতায়াত বন্ধ করে দেওয়া হয়েছে। তিস্তা বাজার এলাকায় নদীর ধারে থাকা কয়েকটি বাড়িতে দিন জল ঢুকে পড়ে। কালিম্পং এর জেলাশাসক আর বিমলা জানিয়েছেন, কালিম্পং সিকিমে ভারী বৃষ্টিপাতের ফলে তিস্তার জল বেড়েছে। বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার পর্যন্ত কালিম্পং এ ১২০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। এনএইচপিসির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। এখনও পর্যন্ত বাড়িঘরের ক্ষতির খবর নেই, তবে নজর রাখা হচ্ছে। তিস্তা বাজার সেবক সেতু সংলগ্ন এলাকায় নজরদারি চালানো হচ্ছে প্রশাসন এবং সেনাবাহিনীতে।

Advertisement

পাহাড়ের তলদেশ ক্ষয়ে যাচ্ছে

তিস্তার এই এলাকায় এমনিতেই ধসপ্রবণ। প্রতি বছরই বেশ কিছু এলাকায় ধস নামে। জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। নতুন পাললিক শিলা এবং এখনও গঠনশীল পাহাড় হওয়ায় ব্যাপক চাপে পাহাড়ের বিস্তীর্ণ অংশ ধসে পড়ার সম্ভাবনা রয়েছে। এবার না হলেও, জলের প্রবল চাপে ধীরে ধীরে নিচের দিক ক্ষয়ে যেতে পারে বলে মনে করছেন তাঁরা।

 

Advertisement