scorecardresearch
 

এবার শিলিগুড়ি থেকে বাসেই যান নেপাল, NBSTC-র নয়া সার্ভিস, ভাড়া কেমন?

এই প্রথম আন্তর্জাতিক রুটে বাস চালানোর পরিকল্পনা নিচ্ছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। এবার শিলিগুড়ি থেকে নেপাল বাস চালাবে NBSTC.

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • এবার শিলিগুড়ি থেকে বাসেই যান নেপাল
  • NBSTC-র নয়া সার্ভিসে ভাড়া কম হবে
  • সপ্তাহে তিনদিন চলবে বাস

এবার শিলিগুড়ি থেকে সরাসরি নেপালের রাজধানী কাঠমান্ডু পর্যন্ত সড়পথে যোগাযোগ চালু হতে চলেছে। তাও সরকারি উদ্যোগে। শিলিগুড়ি থেকে ভারত-নেপাল বাস চালাবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (NBSTC)। সপ্তাহে দুদিন অথবা তিনদিন এই বাস পরিষেবা মিলবে।

সপ্তাহে তিনদিন চলবে বাস

সংস্থা সূত্রে খবর সপ্তাহে তিনদিনই এই বাস চলবে। এ জন্য দুটি বাসের ব্যবস্থা করা হচ্ছে। আগে জুন মাস থেকে শুরু করার কথা থাকলেও তা জুলাই মাস থেকেই শিলিগুড়ি থেকে কাঠমান্ডু পর্যন্ত সরকারি বাস পরিষেবা শুরু হয়ে যাবে। তবে বাসের ভাড়া কত হবে তা নিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি।তবে শীঘ্রই এই ভাড়া ঠিক করা হবে সংস্থা সূত্রে খবর। একটি বাস এদিক থেকে যাবে, একই দিনে একটি বাস কাটমান্ডু থেকে আসার কথা। একদিন পরপর বাসগুলি চালানো হতে পারে।

বাসের ভাড়া সাধ্যের মধ্যে রাখার চেষ্টা

সংস্থা সূত্রে খবর, বাসে ৪০ টি করে আসন থাকবে। এ জন্য দু’টি বাস রাখা হচ্ছে। এই বাসগুলি শীতাতপ নিয়ন্ত্রিত হবে। এসি লাক্সারি ক্যাটেগরির বাস পরিষেবা হবে এটি। যাত্রী স্বাচ্ছন্দের বিষয়টি মাথায় রাখা হবে। এনবিএসটিসির পক্ষ থেকে ভাড়া সংক্রান্ত বিষয়ে পর্যালোচনা করা হচ্ছে। শীঘ্রই ভাড়া নির্ধারণ করে ঘোষণা করবে সরকারি এই পরিবহণ সংস্থা। বেসরকারি বাস চললেও সরকারি উদ্যোগে চালু হলে ভাড়া খানিকটা কম রাখার চেষ্টা করা হবে বলে জানা গিয়েছে।এমনিতেই প্রতিদিন শিলিগুড়ি-নেপাল যাতায়াত রয়েছে। সরাসরি কাঠমান্ডু পর্যন্ত বাস চলাচল করলে রোজকার যাত্রীর বাইরে পর্যটক মিলবে বলে আশা সংস্থার।

পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিমের হাত দিয়ে হতে পারে সূচনা

সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দ্রুত শিলিগুড়ি থেকে কাঠমাণ্ডু বাস চালানো হবে। ভাড়া নিয়ে আলোচনা চলছে। এ জন্য প্রয়োজনীয় অনুমতি পাওয়া গিয়েছে। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা সূত্রে জানা গিয়েছে, শিলিগুড়ি-কাঠমাণ্ডুর মধ্যে বাস পরিষেবা চালুর দিন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম শিলিগুড়িতে এসে যাত্রার সূচনা করতে পারেন। তিনি সময় দিলে এ ব্যাপারে নির্দিষ্ট দিন নির্ধারণ করা হবে বলে সংস্থার তরফে জানা গিয়েছে। এর আগে আন্তর্জাতিক রুটে এনবিএসটিসির বাস চালানোর পরিকল্পনা এই প্রথম।

Advertisement


 

Advertisement