scorecardresearch
 

রাজ্যে আরও দুটি পুরসভা, ময়নাগুড়ি ও ফালাকাটা, উত্তরে খুশির হাওয়া

উত্তরে দুই জেলায় নতুন পুরসভা গঠনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১২ টি পুরসভার ভোট বাকি রয়েছে। নতুন দুটি পুরসভায় সংখ্যাটা গিয়ে দাঁড়াবে ১১৪ টিতে। ময়নাগুড়ি এবং ফালাকাটা এই দুটিকে পুরসভা তৈরি হল।

Advertisement
নবান্ন-ফাইল ছবি নবান্ন-ফাইল ছবি
হাইলাইটস
  • রাজ্য়ে আরও দুটি নতুন পুরসভা
  • দুটি পুরসভাই হচ্ছে উত্তেরবঙ্গে
  • ময়নাগুড়ি ও ফালাকাটা পুরসভা হচ্ছে

লম্বা সময় ধরে 'ডিউ' হয়ে রয়েছে পুরসভা ও পুরনিগমগুলির নির্বাচন। কবে তা করা হবে, এখনও সিদ্ধান্ত হয়নি। বিরোধীরা রোজই পুরনির্বাচন করার দাবি জানিয়ে সুর চড়াচ্ছে। তবে রাজ্য় নির্বাচন কমিশন এখনও তা সিদ্ধান্ত নেয়নি। ফলে তা নিয়ে রোজই নতুন জল্পনা চলছেই।

উত্তরবঙ্গ পেল দুটি পুরসভা

তবে কানাঘুষো রয়েছে, ডিসেম্বরে হতে পারে পুরভোট। তারই মধ্যে রাজ্যে আরও দুটি নতুন পুরসভা ঘোষণা করা হলো।  নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে ঘোষণা করা হলো নতুন দুটি পুরসভার। দুটি পুরসভাই হল উত্তরবঙ্গে।

ময়নাগুড়ি এবং ফালাকাটা

উত্তরে দুই জেলায় নতুন পুরসভা গঠনের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১২ টি পুরসভার ভোট বাকি রয়েছে। নতুন দুটি পুরসভায় সংখ্যাটা গিয়ে দাঁড়াবে ১১৪ টিতে। অনেকেই মনে করছেন পুরভোট হতে পারে ডিসেম্বরে।রাজ‍্যে বাড়ল দুটি পুরসভা। ময়নাগুড়ি এবং ফালাকাটা এই দুটিকে পুরসভা তৈরি হল। দীর্ঘদিন থেকেই দাবি ছিল। অবশেষে স্বপ্নপূরণ হলো।

ভোট ভাবনা শুরু

পুরসভার সীমানা পুনর্বিন্যাসের কাজ ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে। আর কিছুদিনের মধ্যেই শুরু হবে সংরক্ষণের কাজ। তবে রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, ২০২২ এর আগে নতুন এই দুই পুরসভার ভোট করা যাবে না। ৪ বিধানসভা কেন্দ্র উপ-নির্বাচনের শেষ হলে ডিসেম্বরে রাজ্যে পুরভোট । যদিও এখনও তারিখ ঘোষণা করা হয়নি।দীপাবলি, ভাইফোঁটা পার করে উৎসবের মরশুম শেষ হলেই বিজ্ঞপ্তি জারি করা হতে পারে বলে জানা গিয়েছে।কলকাতা নগরনিগম সহ ১১২টি পুরসভায় বকেয়া পুর নির্বাচন দুটি এবং তিনটি ধাপে সম্পন্ন করতে চাইছে নির্বাচন কমিশন।

ডিসেম্বরে হতে পারে ভোট

২০২০ সালে নির্বাচন সংক্রান্ত চূড়ান্ত প্রস্তুতি নেওয়া শেষ পর্যন্ত পিছু হঠতে হয়। কারণ কোভিডের জেরে লকডাউন ঘোষণার পর ২০২০ সালের মার্চের শেষ মুহূর্তে কমিশন কলকাতার পুরভোট স্থগিত করে দেয়। আগামী ৩০ অক্টোবর রাজ্যের ৪ কেন্দ্রে উপনির্বাচন তবে ডিসেম্বর মাসের মাঝামাঝি সময় হতে পারে পুরভোট এমনটাই প্রশাসন সূত্রে খবর।

Advertisement

রাজনৈতিক মাস্টারস্ট্রোক !

তবে তড়িঘড়ি নির্বাচনের আগে দুটি পুরসভা ঘোষণা করে দেওয়ার পিছনে রাজনীতি দেখছেন বিরোধীরা। বিশেষ করে উত্তরবঙ্গে বিজেপির একচেটিয়া আধিপত্য খর্ব করতে তৃণমূলকে সামনে আনতে এটাকে মাস্টারস্ট্রোক বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে কতটা কাজ হবে, তা সময়ই বলবে।

 

Advertisement