scorecardresearch
 

স্বাধীনতা দিবসেই রেলের উপহার ভিস্তাডোম কোচ, পর্যটকরা তৈরি তো !

স্বাধীনতা দিবেস রেলের উপহার পর্যটকদের। শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার চালু হচ্ছে ভিস্তাডোম কোচ। স্বচ্ছ কাচের দেওয়ালের ওপারে সুন্দরী ডুয়ার্স। পুজোয় ঘুরতে আসচতে চাইলে এখনই বুকিং করতে হবে। নইলে সুযোগ হাতছাড়া হতে পারে।

Advertisement
রেলকর্তাদের সঙ্গে বৈঠকে পর্যটন স্টেকহোল্ডাররা রেলকর্তাদের সঙ্গে বৈঠকে পর্যটন স্টেকহোল্ডাররা
হাইলাইটস
  • ১৫ অগাস্ট প্রথম সূচনা
  • ভাড়া সাধ্যে মধ্যেই
  • শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার চলবে ট্রেন

১৫ অগাস্ট থেকে ছুটবে ভিস্তাডোম কোচ

সব কিছুু ঠিকঠাক থাকলে আগামী ১৫ অগাস্টে চালু হতে চলেছে ভিস্তাডোম কোচ। সরকারিভাবে এখনও রেলের তরফ থেকে চূড়ান্ত তারিখ ঘোষণা না করা হলেও এই তারিখ মোটামুটি চূড়ান্ত হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

শুক্রবার মোটামুটি সিদ্ধান্ত পাকা

শুক্রবার শিলিগুড়িতে উত্তরপূর্ব সীমান্ত রেলের কর্তারা বৈঠকে বসেছিলেন। পর্যটন স্টেক হোল্ডারদেরও বৈঠকে ডাকা হয়েছিল। সবাই মিলে একটি কমপ্যাক্ট আলোচনা করা হয়।

আরও কিছু নতুন ফিচার যুক্ত করতে প্রস্তাব আহ্বান রেলের তরফে

আগামী ১৫ অগাস্ট ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে উত্তরবঙ্গবাসীকে ও পর্যটকদের জন্য এই ভিস্টাডোম কোচ সহ ট্রেন উপহার দিতে চাইছে উত্তর-পূর্ব সীমান্ত রেল। সে কারণেই পর্যটন স্টেকহোল্ডারদের কাছ থেকে সম্ভাব্য কীভাবে এটিকে আকর্ষণীয় করে তোলা যায় সে বিষয়ে পরামর্শ চাওয়া হয়। প্রাথমিকভাবে আলোচনা হলেও বিস্তারিত আলোচনার জন্য সংগঠনের সঙ্গে পর্যালোচনার জন্য সময় চেয়ে নেন স্টেকহোল্ডাররা।

নতুন রুট

নতুন রুট কী হবে, তাও ঘোষণা করা হয়েছে। শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার ট্রেন যাবে। ফের তা ওইদিনই শিলিগুড়ি ফিরে আসবে। তার মাঝে ডুয়ার্সের সমস্ত উল্লেখযোগ্য স্টেশনগুলিতে থামবে এবং সেখানে ওঠানামার ব্যবস্থা থাকবে।

সেবকে ফটোগ্রাফি পয়েন্ট

সেবক রেলওয়ে স্টেশনে বিশেষ ফটোগ্রাফি পয়েন্ট করার পরিকল্পনা নেওয়া হয়েছে। সেখানে নেমে জলখাবার খাওয়ার পাশাপাশি ফটোগ্রাফির জন্য আলাদা পয়েন্ট করে দেওয়া হচ্ছে। পাশাপাশি কেউ নিয়ে ঘুরতে যেতে পারেন আশপাশের টুরিস্ট ডেস্টিনেশনগুলিতে।

ভাড়া কত

শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার পর্যন্ত ভাড়া ধরা হয়েছে ৭৫৫ টাকা। সর্বনিম্ন ভাড়া শিলিগুড়ি থেকে মালবাজার ৪৭০ টাকা।

প্রস্তাব এখনও চূড়ান্ত নয়, তারিখ ছাড়া

তবে কোনও সিদ্ধান্তেই এখনও পর্যন্ত চূড়ান্ত সিলমোহর পড়েনি। সব দিক আলোচনা করে এবং সবার মত নিয়েই তা ঠিক হবে। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্রাভেল ডেভলপমেন্ট নেটওয়ার্কের সাধারণ সম্পাদক সম্রাট সান্যাল জানান, অন্যান্য সবার সঙ্গে কথা বলব। এদিন সবাই উপস্থিত ছিলেন না। ফলে সবার মতামত জানা জরুরি। তাঁদের কাছ থেকে আরও কিছু প্রস্তাব থাকলে তা সম্মিলিতভাবে উত্তর-পূর্ব সীমান্ত রেল আলিপুরদুয়ার এবং কাটিহার জংশন এডিআরএম এর কাছে পৌঁছে দেওয়া হবে।

Advertisement

দ্রুত সিদ্ধান্ত নেবে রেল

এদিন বৈঠকের সভাপতিত্ব করে এবং বিষয়টিকে দিনের আলো দেখানোর জন্য প্রস্তাব শেষ করেন আলিপুরদুয়ারের ডিভিশনাল ম্যানেজার কানোয়ার সাইঁ জৈন। ছিলেন দার্জিলিং হিমালয়ান রেলওয়ের ডিরেক্টর নরেন্দ্র মোহন।

ভিস্তাডোম কোচ কি ?

ভিস্তাডোম কোচ হল ট্রেনের জানালার বদলে গোটা দেওয়ালই থাকবে স্বচ্ছ কাচের। যাতে পর্যটকরা এলাকার সৌন্দর্য বেশি করে উপভোগ করতে পারেন। তার সঙ্গে থাকবে নানা রকম বিনোদনের ব্যবস্থা।

 

 

Advertisement