scorecardresearch
 

Siliguri Puja Carnival: কলকাতার ধাঁচে পুজো কার্নিভাল শিলিগুড়িতেও, জেনে নিন স্থান-তারিখ

Siliguri Puja Carnival: এবার কলকাতার মতো দুর্গাপুজো কার্নিভাল হবে শিলিগুড়িতেও। শহরের বড় এবং ঐতিহ্যবাহী ক্লাব ও পুজো কমিটিগুলিকে নিয়ে এই কার্নিভালের আয়োজন করা হচ্ছে। বর্ণাঢ্য শোভাযাত্রার পাশাপাশি বাংলার সংস্কৃতিকে তুলে ধরা হবে। তার প্রস্তুতি এখন তুঙ্গে।

Advertisement
শিলিগুড়িতেও এবার হবে পুজো কার্নিভাল শিলিগুড়িতেও এবার হবে পুজো কার্নিভাল
হাইলাইটস
  • কলকাতার ধাঁচে পুজো কার্নিভাল শিলিগুড়িতেও
  • ৭ অক্টোবর কার্নিভালের তারিখ ঠিক হয়েছে
  • প্রস্তুতি শুরু করেছে শিলিগুড়ি পুরনিগম

Siliguri Puja Carnival: এবার কলকাতার মতো দুর্গাপুজো কার্নিভাল হবে শিলিগুড়িতেও। শহরের বড় এবং ঐতিহ্যবাহী ক্লাব ও পুজো কমিটিগুলিকে নিয়ে এই কার্নিভালের আয়োজন করা হচ্ছে। বর্ণাঢ্য শোভাযাত্রার পাশাপাশি বাংলার সংস্কৃতিকে তুলে ধরা হবে। এমনটাই জানিয়েছেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব।

আরও পড়ুনঃPitru Paksha 2022: পিতৃপক্ষে এই ৭ টি জিনিস দান করলে সব বাধা দূর হবে, আসবে সাফল্য

কার্নিভাল কবে?

৭ অক্টোবর শিলিগুড়িতে কার্নিভাল হতে চলেছে। ইতিমধ্যেই কার্নিভাল নিয়ে প্রাথমিক আলোচনা করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই কার্নিভালে চূড়ান্ত রূপরেখা তৈরি করে ফেলা হবে। শনিবার শিলিগুড়ি পুরনিগমের আধিকারিক ও পুলিশদের নিয়ে পরিকল্পনা রূপায়নের আলোচনায় বসেন গৌতম দেব। ছিলেন মেয়র পারিষদরাও। 

কার্নিভালে কী কী থাকবে?

মেয়র জানান, ২৫ থেকে ৩০ টি পুজো কার্নিভালে অংশগ্রহণ করবে। বিধান রোড থেকে শুরু হবে কার্নিভাল। এরপর হিলকার্ট রোড, সেবক হয়ে শোভাযাত্রা পৌঁছাবে মহানন্দার লালমোহন মৌলিক নিরঞ্জন ঘাটে। সেখানে প্রতিমা নিরঞ্জনের আগে মহানন্দা মোড়ে মঞ্চ বেঁধে বর্নাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হবে। ইতিমধ্যেই কোন কোন ক্লাব অংশ নেবে, তা চূড়ান্ত হয়েছে। তবে দুই একদিনের মধ্যে সেগুলি জানিয়ে দেওয়া হবে। ক্লাবগুলির সম্মতি মিলেছে এবং তাদের সঙ্গে আলোচনা হয়েছে। কলকাতার কার্নিভালের কিছু ভিডিও ক্লিপ দেখানো হচ্ছে। কীভাবে আয়োজন করা হবে তা ঠিক করা হচ্ছে।

আরও পড়ুনঃ Durgapuja 2022: কোন রাশির জাতকদের জন্য দুর্গাপুজো করা সবচেয়ে ভাল? এভাবে পুজো করুন

এবার দার্জিলিং জেলার পুজো অনুদান পাচ্ছে ৬৯৯টি পুজো

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে কলকাতাতে কয়েক বছর ধরে দুর্গাপুজোর শোভাযাত্রা নিয়ে কার্নিভাল ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। সম্প্রতি হেরিটেজ তকমাও মিলেছে। এবার কলকাতার ছোঁয়া শিলিগুড়ির পুজোতেও। এ পবিষয়ে অগাস্ট মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভার্চুয়াল সভা করে তাঁর সম্মতি নিয়েছিলেন শিলিগুড়ির মেয়র। তিনিই পরে বিষয়টি জানান। শিলিগুড়িতে পুজোর কার্নিভাল করার দাবি বহুদিনের। গত দু’বছর ধরে পুরসভাও এই দাবি পূরণের চেষ্টা করেও সফল হয়নি। কারণ, রাস্তা সরু। কিন্তু, এদিন ভার্চুয়াল সভায় জেলায় জেলায় কার্নিভাল করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। প্রশাসন সূত্রের খবর, এবার দার্জিলিং জেলার পাহাড় ও সমতলে পুজোর অনুদান পাচ্ছে ৬৯৯টি পুজো কমিটি।

Advertisement

 

Advertisement