scorecardresearch
 

ভেটকি,রুই,কাতলা,পমফ্রেট সহ ২২ রকম মাছের পদ বিনা পয়সায়, দুর্গাপুরে অভিনব মেলা

ভেটকি,রুই,কাতল,পমফ্রেট সহ ২২ রকম মাছের পদ এককম বিনা পয়সায়। দুর্গাপুরে মাছের অভিনব মেলাকে ঘিরে প্রবল উৎসাহ।

Advertisement
মাছের মেলায় রকমারি পদ মাছের মেলায় রকমারি পদ
হাইলাইটস
  • বিনামূল্যে মাছের মেলা
  • দুর্গাপুরে চলছে বাঙালির উৎসব
  • ২২ রকম মাছের নানা পদ

বাংলার দুর্গাপুজা এবং তাকে ঘিরে মেলা গোটা দেশেই বিখ্যাত। কিন্তু আপনি কী জানেন? যে পশ্চিমবাংলায় মাছের মেলা হয়। যেখানে বাংলার দুর্গাপুরে মাছের মেলা শুরু হয়েছে। এদেশে পাওয়া যাওয়া প্রায় সমস্ত রকম প্রথম সারির মাছই পাওয়া যাচ্ছে মেলায় বলে দেওয়া যায়। তবে এই সব পাওয়া যাচ্ছে একদম বিনামূল্যে।

মাছের বিভিন্ন পদ বাংলা-বিহার-উড়িষ্যা আসামে অত্যন্ত পছন্দের। তাই মাছের মেলা ও সেখানে রমরমিয়ে চলবে তা বলাই বাহুল্য।

মাছ ভাতের সঙ্গে বাঙালির জন্ম-জন্মান্তরের সম্পর্ক। দুর্গাপুরের আয়োজিত এই ফ্যান্সি মাছের মেলা শুরু হয়েছে। মেলার নাম "মাছে ভাতে বাঙালি।" যেমন সবাই জানেন যে, ভাত-ডাল-সবজি মাছের ঝোল অথবা মাছ ভাজা, মাছের আচার, গোটা বাঙালির জন্য অত্যন্ত পছন্দের পদ।

শহরের মাঝামাঝি দুর্গাপুরে এবার ফ্যান্সি মাছের মেলা শুরু হয়েছে। যেখানে রুই-কাতলা-ভেটকি-পমফ্রেট ট্যাংরা, কাতলা মাছের সমাহার রয়েছে। এখানেই তৈরি হচ্ছে বিভিন্ন রকম আইটেম এবং গবগব করে খাচ্ছেন মেলায় আসা লোকজনেরা।

ছবি

এতে এই মেলায় অবশ্যই নিজেদের পকেটের পয়সা খরচা করতে হচ্ছে না। কারণ এই সুস্বাদু নানা রকম মাছের মেলা সকলের জন্য আয়োজন করেছেন। দুর্গাপুরের এল ওয়েলফেয়ার সোসাইটি।


উদ্যোক্তারা করোনার কারণে লোকের মনে থাকা নেতিবাচক ভাবনা সরিয়ে এবং তাদের মধ্যে ইতিবাচক ভাবনায় উৎসাহিত করতে এই মাছটি হাতিয়ার করেছেন। মাছের মেলা আয়োজন করা হয়েছে। যেখানে শহরের যাবতীয় এলাকা থেকেই মানুষ সামিল হয়েছেন এবং বিনে পয়সায় ভরপেট নানা প্রকার মাছের পদ হজম করছে।

 

Advertisement