scorecardresearch
 
 

অপেক্ষার অবসান! মরশুমের প্রথম ইলিশ ডায়মন্ড হারবারে, দাম কত?

বর্ষায় অপেক্ষায় বাঙালি দিন গোনে তার অন্যতম কারণ ইলিশ। বৃষ্টির খবর আসার সঙ্গে সঙ্গেই ইলিশ এন কিনা তা নিয়ে আলোচনা শুরু হয়ে যায়। ইতিমধ্যে বাংলায় এসে গিয়েছে বর্ষা। আর তার সঙ্গেই মরশুমের শুরুতেই জালে উঠেছে রুপোলি শস্য। সোমবার সপ্তাহের প্রথম দিন এ বছর মরশুমের প্রথম ইলিশ ঢুকল ডায়মন্ড হারবার মৎস্য আড়তে।

ইলিশের  গন্ধে ম-ম ডায়মন্ড হারবার বাজার ইলিশের গন্ধে ম-ম ডায়মন্ড হারবার বাজার
হাইলাইটস
  • মরশুমের প্রথম ইলিশ উঠল জালে
  • গন্ধে ম-ম ডায়মন্ড হারবার বাজার
  • খুব শীঘ্রই দাম কমতে চলেছে ইলিশের

বর্ষায় অপেক্ষায় বাঙালি দিন গোনে তার অন্যতম কারণ ইলিশ। বৃষ্টির খবর আসার সঙ্গে সঙ্গেই ইলিশ এন কিনা তা নিয়ে আলোচনা শুরু হয়ে যায়। ইতিমধ্যে বাংলায় এসে গিয়েছে বর্ষা। আর তার সঙ্গেই মরশুমের শুরুতেই জালে উঠেছে  রুপোলি শস্য। সোমবার সপ্তাহের প্রথম দিন  এ বছর মরশুমের প্রথম ইলিশ ঢুকল ডায়মন্ড হারবার মৎস্য আড়তে। 

 

 

গত কয়েকদিন ধরে আবহাওয়া খারাপ থাকার কারণে বেশ কিছু ট্রলার এবার মাছ ধরতে যেতে পারেনি বঙ্গোপসাগরে। তবে যেগুলি গিয়েছিল, তাঁদের অনেকেই ইলিশ ধরতে সক্ষম হয়েছে। আর সেই ইলিশই এবার বাজারে আসতে শুরু করেছে। 

 

 

ভারতের অন্যতম বড় মাছের আড়ত এই ডায়মন্ড হারবারের নগেন্দ্রবাজার মাছের আড়ত। মূলত রবিবার বিকেল থেকেই এই বাজারে ইলিশ চলে আসতে শুরু করেছে। আর ইলিশ আসতেই ভোজন রসিক বাঙালি তা কেনার জন্য ভিড়  জমাতে শুরু করে দিয়েছেন  মাছের দোকানে। এছাড়াও এই বাজার থেকে ইলিশ জেলা তথা রাজ্যের বিভিন্ন প্রান্তের বাজারগুলিতে পৌঁছে যাবে দু'একদিনের মধ্যেই। বেহালা থেকে ডায়মন্ড হারবারে ইলিশ কিনতে এসেছিলেন কণিকাদেবী। ১১৫০ টাকা দিয়ে এই মরশুমে জালে ওঠা এক কেজির ইলিশ কিনেছেন তিনি।

 


মূলত আবহাওয়া খারাপ থাকার কারণে এখনো পর্যন্ত পর্যাপ্ত পরিমাণে ইলিশের এসে পৌঁছানি । তবে এবার প্রচুর পরিমানে ইলিশ পাওয়া যাবে বলে আশাবাদী মৎস্যজীবীরা। ইতিমধ্যেই যে ইলিশ এসে পৌছেঁচে ডায়মন্ডহারবার আড়তে তাঁদের কারোর কারোর ওজন দু কেজি তো আবার কারো ৫০০ থেকে ৭০০ গ্রাম।

 তবে  বাজারে যোগান কম থাকার কারণে ইলিশ মাছের দাম এই মুহূর্তে আকাশ ছোঁয়া। ২ কেজি থেকে ১.৫ কেজি ওজনের ইলিশের দাম বারোশো থেকে পনেরোশো টাকা কেজি বিক্রি হচ্ছে। অন্যদিকে ৬০০ থেকে ৭০০ গ্রামের ইলিশ গুলি মিলছে আটশো থেকে হাজার টাকা কেজি দরে। তবে প্রচুর পরিমানে ইলিশ  ঢুকে গেলে দাম কমবে। তখন ১ কেজি ইলিশ ৬০০ টাকায় মিলবে বলে আশ্বস্ত করছেন আড়তদাররা। ফলে খুব শীঘ্রই ভোজন রসিক বাঙালির জন্য সুসময় আসতে চলেছে।