scorecardresearch
 

Bengal Safari Park Siliguri: ত্রিপুরা থেকে শিলিগুড়ি এল আকবর-সীতা, পশুরাজ দম্পতিকে ঘিরে উচ্ছ্বাস

Bengal Safari Park Siliguri: রয়্যাল বেঙ্গল, চিতাবাঘ, গণ্ডার, ভাল্লুকের পর এবার শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কে এবার আস্তানা গড়বে সিংহও। সঙ্গে আসতে পারে জেব্রা, শ্লথ ভাল্লুক সহ আরও অনেক প্রাণী। চূড়ান্ত ছাড়পত্রের অপেক্ষা। সম্ভবত আগামী কয়েকজিনেই হাজির হবে নতুন অতিথি। প্রস্তুতি তাই তুঙ্গে।

Advertisement
ত্রিপুরা থেকে শিলিগুড়ি এল আকবর-সীতা, পশুরাজ দম্পতিকে ঘিরে উচ্ছ্বাস ত্রিপুরা থেকে শিলিগুড়ি এল আকবর-সীতা, পশুরাজ দম্পতিকে ঘিরে উচ্ছ্বাস
হাইলাইটস
  • শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কের মুকুটে নতুন পালক জুড়তে চলেছে
  • এবার আস্তানা গড়বে পশুরাজ সিংহও
  • আসতে পারে জেব্রাও, জানিয়েছেন বনমন্ত্রী

Bengal Safari Park Siliguri: প্রতীক্ষার অবসান। দীর্ঘ প্রতীক্ষার পর শিলিগুড়িতে এসে পৌঁছল পশুরাজ দম্পতি। বেঙ্গল সাফারি পার্কে এসে পৌঁছোল এক জোড়া সিংহ। সোমবার দুপুর নাগাদ কড়া নিরাপত্তা বলয়ের মধ্যে দিয়ে গ্রিন করিডর করে তাদের নিয়ে আসা হয় ত্রিপুরা থেকে। যদিও এতটা দীর্ঘ পথ নিয়ে আসার জন্য একদিনের জন্য অসমে বিশ্রাম করানো হয় সিংহ দুটিকে।

জানা গিয়েছে সিংহ দুটির নাম আকবর ও সীতা। আকবরের বয়েস সাত বছর ও সীতার বয়স পাঁচ বছর। দুজনকেই ত্রিপুরার বিশালগড়ে অবস্থিত সিপাইজোলা জুওলজিক্যাল পার্ক থেকে নিয়ে আসা হয়েছে। আরও জানা গিয়েছে সিংহ দুটিকে আপাতত এনক্লোজারে রাখা হবে। পরে ধীরে ধীরে এখানকার পরিবেশের সঙ্গে খাপ খেয়ে গেলেই সর্বসমক্ষে তাদের নিয়ে আসা হবে। ততদিন কড়া নজরদারি রাখা হবে এই নতুন দুই সদস্যের ওপর।

বেঙ্গল সাফারি পার্কে রয়্যাল বেঙ্গল টাইগার প্রজননে নজির গড়েছে। এবার পশুরাজ সিংহ প্রজননেও সফলতা আসবে বলে আশাবাদী পার্ক কতৃপক্ষ। স্বাভাবিকভাবেই বলা বাহুল্য নতুন সদস্যদের আগমনে বেঙ্গল সাফরি পার্কের প্রতি পর্যটকদের আকর্ষণ আরও বাড়ল। এই দুটি সিংহের বদলে পাঠানো হচ্ছে এক জোড়া রয়্যাল বেঙ্গল টাইগার।

আরও পড়ুন

ফলে এবার বেঙ্গল সাফারিতে পশুরাজ দর্শন এখন সময়ের অপেক্ষা। তবে শুধু সিংহ নয়, জেব্রা, শ্লথ বিয়ার সহ আরও বিভিন্ন রকম প্রাণী আনার চিন্তাভাবনা চলছে। নতুন অতিথির তালিকায় রয়েছে হরিণ প্রজাতির মণিপুরী ডাইসিং ডিয়ার, এলবিনো ব্ল্যাক বার্ডও। সাফারিতে গেলেই সিংহ দেখতে পাবেন পর্যটকরা। সেজন্য জঙ্গলকেও সেভাবে প্রস্তুত করে তোলা হচ্ছে। অতিথিদের জন্য পৃথক এনক্লোজার ও বনভূমি বাড়ানোর প্রক্রিয়াও প্রায় শেষের দিকে বলে জানানো হয়েছে রাজ্য জু অথরিটির তরফে। নতুন অতিথিদের আগমনে জনসমাগম বাড়বে বেঙ্গল সাফারি পার্কে।

সম্প্রতি আলিপুর চিড়িয়াখানা (Alipore Zoo) থেকে চারটি সজারু নিয়ে আসা হয়েছে উত্তরের একমাত্র ওয়াইল্ড অ্যানিমাল পার্কে। সজারুগুলিকে দর্শনার্থীদের জন্যে পার্কে ছেড়েও দেওয়া হয়েছে। কিছুদিন আগেই জামশেদপুর থেকে ম্যানড্রিল ও অসম থেকে উল্লুক আনা হয়েছে এখানে। এখন ম্যানড্রিলের মজাদার খেলায় মজেছেন দর্শনার্থীরা। বিশেষ করে শিশুদের নতুন আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে ম্যানড্রিল। কর্তৃপক্ষের আশা, সাফারি পার্কে সিংহ, জেব্রা ও জিরাফ আনা হলে মানুষ আরও উৎসাহিত হবেন।

Advertisement


 

Advertisement