scorecardresearch
 

North Bengal Weather Update: উত্তরবঙ্গে এবার তাপমাত্রার পারদ নামার পূর্বাভাস, কবে থেকে?

North Bengal Weather Update: চারিদিকে সবাই শুধু ধুঁকছে। সকলেরই প্রার্থনা বৃষ্টি আসুক ঝেঁপে। যদিও মাঝে মধ্যে কয়েক পশলা বৃষ্টি হচ্ছে না, তা নয়, তবে তাতে গরম ও আর্দ্রতা কমার বদলে আরও বেড়ে যাচ্ছে। একই দৃশ্য শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি থেকে মালদায়। দক্ষিণ দিনাজপুর ও মালদায় প্রবল গরমে নাজেহাল অবস্থা। এরই মধ্যে আবহাওয়া নিয়ে বড়সড় খবর দিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

Advertisement
উত্তরবঙ্গে এবার তাপমাত্রার পারদ নামার পূর্বাভাস, কবে থেকে? উত্তরবঙ্গে এবার তাপমাত্রার পারদ নামার পূর্বাভাস, কবে থেকে?
হাইলাইটস
  • গরমে-আর্দ্রতায় নাজেহাল উত্তরবঙ্গ
  • বিশেষজ্ঞদের দাবি ৭-৮ ডিগ্রি তাপমাত্রা নামবে
  • তুুমুল বৃষ্টিপাতের পূর্বাভাস আবহাওয়া দফতরের

North Bengal Weather Update: সূর্যের প্রবল তেজ আর বাতাসের আর্দ্রতায় সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহেও নাজেহাল উত্তরবঙ্গবাসী। বাতাসে আগুনের হলকা। ফলে বাইরে বের হয়েই হাঁফিয়ে যাচ্ছেন মানুষ। চারিদিকে সবাই শুধু ধুঁকছে। সকলেরই প্রার্থনা বৃষ্টি আসুক ঝেঁপে। যদিও মাঝে মধ্যে কয়েক পশলা বৃষ্টি হচ্ছে না, তা নয়, তবে তাতে গরম ও আর্দ্রতা কমার বদলে আরও বেড়ে যাচ্ছে। একই দৃশ্য শিলিগুড়ি থেকে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি থেকে মালদায়। দক্ষিণ দিনাজপুর ও মালদায় প্রবল গরমে নাজেহাল অবস্থা। এরই মধ্যে আবহাওয়া নিয়ে বড়সড় খবর দিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

কী আপটেড দিচ্ছেন আবহাওয়াবিদরা?

উত্তরবঙ্গের আবহাওয়াবিদ অধ্যাপক মধুসূদন কর্মকার জানিয়েছেন, আগামী ২-৩ দিন এমন দুর্বিষহ গরম ও আর্দ্রতা থাকবে। এরপর ২১ তারিখ থেকে ২৬ তারিখের মধ্যে তুমুল বৃষ্টির সম্ভাবনা থাকবে। বিশেষ করে পাহাড়, শিলিগুড়ি,আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি হয়ে উত্তর দিনাজপুর পর্যন্ত এর প্রভাব থাকবে তীব্র। দক্ষিণ দিনাজপুর ও মালদায় বৃষ্টি একটু কম থাকবে। 

আরও পড়ুন

তাপমাত্রা কত থাকবে?

মধুসূদনবাবু জানিয়েছেন, তাপমাত্রা ৭-৮ ডিগ্রি পর্যন্ত নামবে। অর্থাৎ ২০ ডিগ্রির নীচে চলে যাবে বলে মনে করছেন তিনি।তবে আর্দ্রতা খুব একটা কমবে না বলে জানিয়েছেন তিনি। তিনি বলেন, বৃষ্টিপাতের সময় বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা এখনই বিদায় নেবে না। তবে এ মাসের শেষের দিকে বাতাসে রাতে হিম পড়তে শুরু করবে।

সোম থেকে বুধবার কেমন থাকবে আবহাওয়া?

অন্যদিকে উত্তরবঙ্গেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই কোনও জেলাতেই। বৃহস্পতিবার থেকে উত্তরের উপরের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

Advertisement

১৭, ১৮, ১৯ সেপ্টেম্বর রবিবার, সোমবার ও মঙ্গলবার উত্তরবঙ্গের জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। ২০ সেপ্টেম্বর বুধবার বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে। জলপাইগুড়ি ও কালিম্পং-এ ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার দার্জিলিং, কোচবিহার ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে এই তিন জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

 

Advertisement