scorecardresearch
 

Bagdogra Airport: দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর পাচ্ছে রাজ্য, বরাদ্দ দেড় হাজার কোটি

Bagdorgra Airport: শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে বাগডোগরা বিমানবন্দরের আধুনিকরণের জন্য ১,৫৪৯ কোটি টাকার অনুমোদন দেওয়া হয়েছে। ফলে এখন, জট কাটিয়ে দ্রুত কাজ শুরু হওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী বাগডোগরা বিমানবন্দর কর্তৃপক্ষ। চলতি মাসের শেষে আনুষ্ঠানিক ভাবে কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement
দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর পাচ্ছে রাজ্য, বরাদ্দ দেড় হাজার কোটি দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর পাচ্ছে রাজ্য, বরাদ্দ দেড় হাজার কোটি

Bagdogra Airport:  ‘পয়েন্ট অফ কল’-এ জায়গা করে নিয়েছে শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দর। এর অর্থ হল কলকাতার দমদম বিমানবন্দরের পর রাজ্যের দ্বিতীয় বিমানবন্দর হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি মেলার অপেক্ষায় রয়েছে এই এয়ারপোর্ট। কিন্তু আন্তর্জাতিক বিমানবন্দরের স্বীকৃতি পাওয়ার আগে প্রয়োজন ছিল দীর্ঘদিনের দাবিমতো নতুন টার্মিনালের পাশাপাশি বিমানবন্দরের আধুনিকীকরণের কাজ চালু করা। কিন্তু নানা জটিলতায় তা শুরু না হওয়ায় মাথায় চিন্তার ভাঁজ পড়েছিল বিমানবন্দর কর্তৃপক্ষের। অবশেষে এল সুখবর, জট কাটল আর্থিক তহবিলের।

কত টাকা বরাদ্দ?
শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে বাগডোগরা বিমানবন্দরের আধুনিকরণের জন্য ১,৫৪৯ কোটি টাকার অনুমোদন দেওয়া হয়েছে। ফলে এখন, জট কাটিয়ে দ্রুত কাজ শুরু হওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী বাগডোগরা বিমানবন্দর কর্তৃপক্ষ। চলতি মাসের শেষে আনুষ্ঠানিক ভাবে কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। বিজেপি সূত্রের খবর কাজের সূচনা করতে বাগডোগরা বিমানবন্দরে উপস্থিত থাকতে পারেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফলে আর বেশি সময় ভোগান্তি হবে না যাত্রীদের।

সাংসদের প্রতিশ্রুতি
লোকসভা নির্বাচনের আগে কাজ শুরু হওয়ার কথা থাকলেও তা হয়নি পরিবেশ আদালতের ছাড়পত্রের অভাবে। কিন্তু ওই ছাড়পত্র কিছুদিন আগে মিলেছে বলে জানা গিয়েছে। এবার আর্থিক বরাদ্দও করে দিল কেন্দ্রীয় সরকার। দার্জিলিংয়ের সাংসদ ও বাগডোগরা বিমানবন্দরের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান রাজু বিস্তা জানিয়েছেন, ‘উত্তরবঙ্গের জন্য এটা অত্য়ন্ত বড় খবর। দীর্ঘ অপেক্ষার প্রহর শেষ। কাজ শুরু হতে চলেছে বাগডোগরা বিমানবন্দরের সিভিল এনক্লেভের। আশা করছি নতুন টার্মিনাল তৈরি হলে যাত্রীদের ওঠা-নামার সঙ্গে লাউঞ্জ ও টার্মিনালের সমস্য় আর থাকবে না।

আরও পড়ুন

কী কী আধুনিকীকরণ করা হবে?
১. নতুন টার্মিনাল হবে ৭০,৩৯০ বর্গ মিটার। ফলে ঘণ্টায় প্রায় তিন হাজার যাত্রী থাকতে পারবেন টার্মিনালে। বছরে ১০ মিলিয়ন বা এক কোটি যাত্রী বাগডোগরা বিমানবন্দর হয়ে যাতায়াত করতে পারবেন।
২. যাত্রীদের সুবিধার্থে মাল্টি লেভেল কার পার্কিং গড়ে তোলা হবে।
৩. ভিআইপি লাউঞ্জের পরিসর বাড়ানো হবে।
৪. লবি প্রশস্ত করা হবে।

Advertisement

বাগডোগরা বিমানবন্দরের আধুনিকরণের পর এ-৩২১ এর মতো এয়ারক্রাফট ওঠানামা করতে পারবে বলে আশাবাদী সাংসদ বিস্ট। তিনি বলছেন, ‘সাংসদ হিসেবে একটা লক্ষ্যে পৌঁছাতে পেরেছি বলতে পারি। বাকি প্রতিশ্রুতিও পূরণ করার ব্যাপারে দায়বদ্ধ। আশা করছে পর্যটন সহ নানান ক্ষেত্রে উপকৃত হবে উত্তরবঙ্গ।’

বর্তমানে প্রতিদিন গড়ে ৮ হাজার যাত্রী বাগডোগরা বিমানবন্দর হয়ে আকাশে ওঠানামা করেন। বিমানবন্দরে থেকে এখন প্রতিদিন গড়ে ৩২ জোড়া বিমান চলাচল করে।  গত বছর ১০ লক্ষ যাত্রীতে পৌছে রেকর্ড তৈরি করে বাগডোগরা বিমানবন্দর। কিন্তু অনেক ক্ষেত্রেই দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে হয় লাউঞ্জ ও লবি ছোট হওয়ায়। এবার সমস্য়া মিটলে আন্তর্জাতিক উড়ানে সমস্য়া হবে না।

কিছুদিন আগে ৪ বছর পর বাগডোগরা বিমানবন্দরের (Bagdogra Airport) টার্মিনাল ভবনের রেস্তোরাঁ (Terminal Restaurant) চালু হয়েছে।

 

Advertisement