scorecardresearch
 
 
পশ্চিমবঙ্গ

পর্যটনে আরও গুরুত্ব, ভুটান সীমান্ত শহর জয়গাঁ থেকে ২টি রুটে চালু হচ্ছে বাস

ভুটান
  • 1/8

পর্যটনের প্রসারে ফের আন্তর্জাতিক ভারত-ভুটান সীমান্ত শহর জয়গাঁ থেকে বাস চালু করার সিদ্ধান্ত নিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (NBSTC)। আন্তর্জাতিক এই সীমান্ত থেকে জয়গাঁ আলিপুরদুয়ার, জয়গাঁ- শিলিগুড়ি এই দুটি রুটে বাস পরিষেবা চালু হবে। এমনকী সড়কপথে জয়গাঁ-কলকাতা রুটেও কয়েকটি বাস চালুর পরিকল্পনা করেছে এনবিএসটিসি কর্তৃপক্ষ। (প্রতীকী ছবি)

জয়গাঁ থেকে বাস পরিষেবা
  • 2/8

মঙ্গলবার ভারত-ভুটান আন্তর্জাতিক সীমান্তে জয়গাঁ ডেভেলপমেন্ট অথরিটির (JDA) সঙ্গে আলোচনার পর একথা জানান এনবিএসটিসির চেয়ারম্যান পার্থপ্রতীম রায়।

জয়গাঁ থেকে বাস পরিষেবা
  • 3/8

এই প্রসঙ্গে এনবিএসটিসির চেয়ারম্যান পার্থপ্রতীম রায় বলেন, জয়গাঁ থেকে বহু বছর ধরে আলিপুরদুয়ার, শিলিগুড়ি সহ বেশ কয়েকটি রুট বন্ধ হয়ে রয়েছে। জয়গাঁয় সংস্থার কোন স্থায়ী ডিপোও নেই। সেই জন্য জেডিএ ভবনে গাড়ি ও গাড়ির চালক-কন্ডাক্টরদের রাতে থাকার ব্যবস্থা করে পুজার পরে ওই ২টি রুট চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নিয়ে মঙ্গলবার জেডিএর চেয়ারম্যান গঙ্গাপ্রসাদ শর্মার সঙ্গে কথাও বলেন তিনি। জেডিএ কর্তৃপক্ষ গাড়ি রাখা ও গাড়ির চালক-কন্ডাক্টরদের রাতে থাকার অনুমতি দেওয়ায় তাঁরা খুশি। 

প্রতীকী ছবি
  • 4/8

এছাড়াও পার্থপ্রতীম রায় বলেন, সীমান্ত শহর জয়গাঁ থেকে বহু মানুষ বিভিন্ন কাজে কলকাতায় যান। সেই জন্য জয়গাঁ থেকে একেবারে সরাসরি কলকাতা যাওয়ার জন্য কয়েকটি গাড়ি আগামিদিনে চালানো যায় কি না সেই দিকটিও খতিয়ে দেখা হচ্ছে। (প্রতীকী ছবি)

জয়গাঁ থেকে চলবে বাস
  • 5/8

এনবিএসটিসির চেয়ারম্যান আরও বলেন, জয়গাঁয় সংস্থার গাড়ি রাখা নিয়ে সেখানকার স্থানীয় বেসরকারি পরিবহণ সংগঠনগুলি নানা সময়েই সমস্যা তৈরি করেছে। ভবিষ্যতে এই ধরনের অশান্তি যাতে না হয় তার জন্য সেখানকার বেসরকারি পরিবহণ সংগঠনগুলির সঙ্গেও কথা বলা হয়েছে।

জয়গাঁ থেকে চলবে বাস
  • 6/8

অন্যদিকে জেডিএর চেয়ারম্যান গঙ্গাপ্রসাদ শর্মা বলেন, এনবিএসটিসি কর্তৃপক্ষ জয়গাঁ থেকে ফের গাড়ি চালানোর সিদ্ধান্ত নেওয়ায় তাঁরা খুশি। এতে সীমান্ত শহর জয়গাঁর মানুষ উপকৃত হবেন। একইসঙ্গে জেডিএ ভবনে এনবিএসটিসির গাড়ি ও গাড়ির কর্মীদের রাতে থাকার বিষয়ে তাঁরা রাজি হয়েছেন বলেও জানান গঙ্গাপ্রসাদবাবু। তাঁর আশ্বাস এই নিয়ে ভবিষ্যতে কোনও সমস্যা হবে না। 

পার্থপ্রতীম রায় ও গঙ্গাপ্রসাদ শর্মা
  • 7/8

এদিকে, নির্বাচনী আচরণবিধি লাগু হয়ে যাওয়ায় আগামী ১ অক্টোবর  বারোবিশার কাছে কোচবিহারের জোড়াই‌ ডিপো চালুর সিদ্ধান্ত স্থগিত রাখার কথাও জানান এনবিএসটিসির চেয়ারম্যান। আগামী ৩০ অক্টোবর দিনহাটা বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

ডিপো উদ্বোধন স্থগিত
  • 8/8

পয়লা অক্টোবর জোড়াই ডিপোটি চালু করা হবে বলে আগেই সিদ্ধান্ত নিয়েছিল এনবিএসটিসি। কিন্তু উপনির্বাচন ঘোষণা হওয়ায় আপাতত তা স্থগিত রাখা হয়েছে। এই প্রসঙ্গে পার্থপ্রতীম রায় বলেন, মঙ্গলবার নির্বাচন কমিশন দিনহাটা বিধানসভা আসনের উপনির্বাচনের দিন ঘোষণা করেছে। তাই নির্বাচন আচরণবিধির কারণে আপাতত এই সিদ্ধান্ত স্থগিত রাখা হল।