scorecardresearch
 

Egra Blast: এগরা বিস্ফোরণ: কটকে গ্রেফতার সেই ভানু বাগ

বৃহস্পতিবার ওড়িশার কটকে একটি হাসপাতালে খোঁজ মেলে ভানুর। আহত অবস্থায় ওই হাসপাতালে ভর্তি ছিল ভানু ও তার ছেলে। দুজনকেই গ্রেফতার করেছে সিআইডি।

Advertisement
গ্রেফতার ভানু বাগ গ্রেফতার ভানু বাগ

এগরায় বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণে (Egra Blast) ওই কারখানার মালিক মালিক কৃষ্ণপদ বাগ ওরফে ভানু বাগ গ্রেফতার। আজ অর্থাত্‍ বৃহস্পতিবার ওড়িশার কটকে একটি নার্সিংহোমে খোঁজ মেলে ভানুর। আহত অবস্থায় ওই হাসপাতালে ভর্তি ছিল ভানু ও তার ছেলে ও ভাইপো। তিনজনকেই গ্রেফতার করে সাদা পোশাকের পুলিশ। ঘটনার পর থেকে টানা দুদিন ভানুর তল্লাশি চালিয়েছে পুলিশ। সিআইডি সূত্রের খবর, ভানু গুরুতর আহত অবস্থায় চিকিত্‍সাধীন। অবস্থা স্থিতিশীল হলে রাজ্যে আনা হবে। 

গত ১৬ মে পূর্ব মেদিনীপুরের এগরায় খাদিকুল গ্রামে একটি বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণ হয়। ওই বিস্ফোরণে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে। বিস্ফোরণের অভিঘাতে গ্রামে বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে দেহ। জানা যায়, ওই কারখানার মালিক তৃণমূলের প্রাক্তন পঞ্চায়েত সদস্য ভানু বাগ। ঘটনার তদন্তভার সিআইডি-কে দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভানুর খোঁজে শুরু হয় তল্লাশি। জানা যায়, ঘটনার পরেই ওড়িশা পালিয়ে গিয়েছে ভানু ও তার ছেলে। ওড়িশায় বিভিন্ন হাসপাতালে ভানুর খোঁজে তল্লাশি শুরু করে সিআইডি। আজ অর্থাত্‍ বৃহস্পতিবার সকালে কটকের একটি হাসপাতালে আহত অবস্থায় ভানু ও তার ছেলের খোঁজ পায় পুলিশ। সেখানেই দুজনকে গ্রেফতার করে।

আরও পড়ুন: এগরায় বিস্ফোরণে মৃত বেড়ে ৯, NIA তদন্তে আপত্তি নেই মমতার

ঘটনার এনআইএ তদন্ত চেয়ে ইতিমধ্যেই হাইকোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি। মুখ্যমন্ত্রীও বলেন, 'আমাদের এনআইএ তদন্তে আপত্তি নেই।' পূর্ব মেদিনীপুরের এগরায় খাদিকুল গ্রামে মঙ্গলবার কৃষ্ণপদের বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণে প্রাণ হারান অলোক মাইতি (২০), অম্বিকা মাইতি (৪৮), মাধবী বাগ (৩২), শক্তিপদ বাগ (৪২), জয়ন্ত জানা (৩৫), শ্যামশ্রী মাইতি (৩২), কবিতা বাগ (৪০) ও মিনতি মাইতি (৪২)। সকলেই খাদিকুলের বাসিন্দা। ওই ৮টি দেহ কাঁথি মহকুমা হাসপাতালে ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। যে দু’জন জখম হয়েছেন, তাঁরা কলকাতায় এসএসকেএম-এ ভর্তি।

Advertisement

গ্রামবাসীদের পাশে থাকার বার্তা দিতে আজ এগরার খাদিকুল গ্রামে যাচ্ছেন সুকান্ত মজুমদার, দিলীপ। এগরাকাণ্ডে লঘু ধারায় মামলা প্রসঙ্গে মন্তব্য করছেন দিলীপ ঘোষ।  এদিন তিনি বলেন, দিলীপ ঘোষ বলেন, '২০-২২ জন মারা গিয়েছে। মুখ্যমন্ত্রী আড়াই লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করলেন। পুলিশ যে মামলা করল তাকে ২০০ টাকা জরিমানা বা ২ মাস জেল। সরকার ইচ্ছাকৃতভাবে অপরাধীদের উৎসাহ দিচ্ছে। পুলিশের উৎসাহে এই ধরনের কাজ হচ্ছে। ইতিমধ্যেই খাদিকুল গ্রামে গিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। 

TAGS:
Advertisement