scorecardresearch
 

Weather Office Guidelines Kolkata West Bengal : গরমে কীভাবে সুস্থ থাকবেন? গাইডলাইন হাওয়া অফিসের

হাওয়া অফিস জানাচ্ছে, এখনই এই তীব্র গরম থেকে মুক্তি নেই দক্ষিণবঙ্গবাসীর। আপাতত ২৮ তারিখ পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ২৯ তারিখ থেকে পরিস্থিতি একটু পরিবর্তন হতে পারে। কিন্তু সেটিও খুব একটা উল্লেখযোগ্য নয়। আগামী মাসের ২ তারিখ থেকে রয়েছে বৃষ্টি সম্ভাবনা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • গরমে প্রাণ ওষ্ঠাগত
  • অসুস্থ হয়ে পড়ছেন অনেকে
  • বাঁচার উপায় বললো হাওয়া অফিস

আকাশ থেকে রোদের তাপ যেন শরীর পুড়িয়ে দিচ্ছে। একটু বৃষ্টির আশায় চাতক পাখির মতো অপেক্ষায় মানুষ। গরমে অসুস্থও হয়ে পড়ছেন অনেকে। বাড়ছে হিট স্ট্রোকের আশঙ্কাও। এই পরিস্থিতিতে কীভাবে বাঁচা যাবে গরম থেকে ও কীভাবে সুস্থ থাকা যাবে সেই বিষয়ে একটি গাইডলাইন দিল আলিপুর আবহাওয় অফিস। 

হাওয়া অফিস জানাচ্ছে -
. দীর্ঘক্ষণ রোদে না থাকা
. কৃষি ও নির্মাণকার্যের সঙ্গে যাঁরা যুক্ত তাঁরা মাঝেমধ্যে ছায়ায় বিশ্রাম নিন
. খুব প্রয়োজন ছাড়া রোদে বাড়ির বাইরে বের হবেন না
. বেশি করে জল খাওয়া
. টুপি বা ছাতা ব্যবহার
. শরীর খারাপ লাগলেই চিকিৎসকের পরামর্শ নেওয়া

হাওয়া অফিস জানাচ্ছে, এখনই এই তীব্র গরম থেকে মুক্তি নেই দক্ষিণবঙ্গবাসীর। আপাতত ২৮ তারিখ পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ২৯ তারিখ থেকে পরিস্থিতি একটু পরিবর্তন হতে পারে। কিন্তু সেটিও খুব একটা উল্লেখযোগ্য নয়। আগামী মাসের ২ তারিখ থেকে রয়েছে বৃষ্টি সম্ভাবনা। তার আগে আপাতত পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতা ছাড়া দক্ষিণবঙ্গের বাকি সমস্ত জেলাতেই রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। এই ৩ জায়গা ছাড়া দক্ষিণবঙ্গের বাকি অংশে তাপমাত্রা আরও ২-৩ ডিগ্রি বাড়তেও পারে। এক্ষেত্রে সংজ্ঞা অনুযায়ী কলকাতায় (Kolkata) তাপপ্রবাহ না থাকলেও পরিস্থিতি তেমনই বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

অন্যদিকে উত্তরবঙ্গের (North Bengal) ওপরের জেলাগুলিতে যেমন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে তেমনই চলবে। তবে মালদায় রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। আলিপুর আবহাওয়া দফতর আরও জানাচ্ছে, এপ্রিলে স্বাভাবিকভাবে ৫৮.৯ মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা। তবে এবছর কার্যত একেবারেই হয়নি। সেক্ষেত্রে হাওয়া অফিসের পূর্বাভাস মতো এখন অপেক্ষা ছাড়া কার্যত আর কিছুই করার নেই দক্ষিণবঙ্গবাসীর।

আরও পড়ুন -  এই গাছ থেকে সৃষ্টি হয়েছে ঝরনা! কান্ড থেকে জলের তোড়

Advertisement

Advertisement