scorecardresearch
 

এই গাছ থেকে সৃষ্টি হয়েছে ঝরনা! কান্ড থেকে জলের তোড়

গাছটি রয়েছে মন্টিনিগ্রো দেশের ডিনোসা গ্রামে। ইউরোনিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ২০ বছর আগে প্রথমবারের মতো এই গাছ থেকে জল বের হতে দেখা যায়। যা এখনও একটি নির্দিষ্ট ঋতুতে দেখা যায়।

Advertisement
গাছ থেকে পড়ছে জল গাছ থেকে পড়ছে জল
হাইলাইটস
  • গাছ থেকে প্রবল বেগে পড়ছে জল
  • বছরের নির্দিষ্ট সময়ে ঘটে এই ঘটনা
  • দৃশ্য দেখে অবাক হয়ে যাবেন

১৫০ বছরের পুরনো গাছ থেকে রহস্যজনকভাবে বের হয় জল। এটি একটি তুঁতগাছ। এই বিস্ময়কর দৃশ্যটি শুধুমাত্র শীতের শেষে বা ভরা বর্ষাকালেই দেখা যায়। মাটি থেকে প্রায় ১.৫ মিটার উচ্চতায় গাছের কাণ্ড থেকে বের হতে থাকে জল। স্থানীয় লোকজন এ ঘটনাকে ঈশ্বর বা প্রকৃতির দান বলে মনে করেন।

এই গাছটি রয়েছে মন্টিনিগ্রো দেশের ডিনোসা গ্রামে। ইউরোনিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ২০ বছর আগে প্রথমবারের মতো এই গাছ থেকে জল বের হতে দেখা যায়। যা এখনও একটি নির্দিষ্ট ঋতুতে দেখা যায়।

গাছ থেকে একবার জল বের হতে শুরু করলে তা মাত্র দু-একদিন স্থায়ী হয়। এই গাছটি এতটাই জনপ্রিয় যে যখনই এখান থেকে জল বের হয়, তখনই দূর-দূরান্ত থেকে পর্যটক, মিডিয়া ও অন্যান্যরা সেই দৃশ্য দেখতে ছুটে যান।

বিবিসির সঙ্গে আলাপচারিতায় এনির হাকরামাজ নামে এক স্থানীয় বাসিন্দা বলেন, এই গাছের ঠিক নিচেই একটি জলের উৎস রয়েছে। গাছের খালি কাণ্ড দিয়ে জল উঠে আসে। আর তার ফলেই এই বিরল দৃশ্য দেখা যায়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বরফ গলে বা অতিরিক্ত বৃষ্টির কারণে মাটির নিজের জলস্তর বেড়ে যায়। চাপ বৃদ্ধির কারণে শিকড়ের মাধ্যমে ফাঁপা কান্ডে জল জমা হয় এবং তারপর তা বেড়িয়ে আসে। 

আরও পড়ুনকুমার শানুর পর একমাত্র অরিজিত্‍ সিংয়েরই রয়েছে এই রেকর্ড

 

Advertisement