scorecardresearch
 

সঙ্গিনী দখলের লড়াই? আলিপুরদুয়ার চা-বাগান থেকে উদ্ধার চিতার দেহ

বন ফতরের প্রাথমিক অনুমান সঙ্গিনী দখলের লড়াইয়ে মৃত্যু হয়েছে চিতা বাঘটির। বৃহস্পতিবার বক্সা টাইগার রিজার্ভের ইষ্ট ডিভিশনের হাতিপোতা রেঞ্জে মৃত চিতাটির দেহ উদ্ধার হয়। এদিন জয়ন্তী চা-বাগানের ১৫ নম্বর সেকশনে মৃত চিতাটির দেহ দেখতে পান চা-বাগানের শ্রমিকরা।

আলিপুরদুয়ারে চা-বাগান থেকে চিতার দেহ উদ্ধার। বৃহস্পতিবার। ছবি: অসীম দত্ত আলিপুরদুয়ারে চা-বাগান থেকে চিতার দেহ উদ্ধার। বৃহস্পতিবার। ছবি: অসীম দত্ত
হাইলাইটস
  • ফের চা-বাগান থেকে উদ্ধার চিতার দেহ
  • বন দফতর জানিয়েছে, মৃত চিতাটির বয়স দুই থেকে আড়াই বছর
  • এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে

ফের চা-বাগান থেকে উদ্ধার চিতার দেহ। বন দফতর জানিয়েছে, মৃত চিতাটির বয়স দুই থেকে আড়াই বছর। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। সাম্প্রতিক অতীতে একাধিকবার এমন ঘটনা ঘটেছে। ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রকৃতিপ্রেমীরা।

বন ফতরের প্রাথমিক অনুমান সঙ্গিনী দখলের লড়াইয়ে মৃত্যু হয়েছে চিতা বাঘটির। বৃহস্পতিবার বক্সা টাইগার রিজার্ভের ইষ্ট ডিভিশনের হাতিপোতা রেঞ্জে মৃত চিতাটির দেহ উদ্ধার হয়। এদিন জয়ন্তী চা-বাগানের ১৫ নম্বর সেকশনে মৃত চিতাটির দেহ দেখতে পান চা-বাগানের শ্রমিকরা।

খবর পাঠানো হয় বন দফতরে। শ্রমিকদের থেকে চিতা বাঘের মৃত্যুর খবর পেয়ে ঘটনাস্থলে যান হাতিপোতা রেঞ্জের বনকর্মীরা। ঘটনাস্থল থেকে চিতা বাঘটির দেহ উদ্ধার করে সেটিকে নিয়ে আসা হয় হাতিপোতা রেঞ্জ অফিসে।

আরও পড়ুন: পুজোমণ্ডপ এখন সেফ হোম! পথ দেখাল কলকাতার গল্ফ ক্লাব রোড

বক্সা টাইগার রিজার্ভের ডিএফডি বুদ্ধরাজ সেওয়া জানান, আমাদের প্রাথমিক অনুমান সঙ্গিনী দখলের লড়াইয়ে এই ঘটনা। বড় চিতার আক্রমণে এই চিতাটির মৃত্যু হয়েছে। মৃত চিতাটির গলায় গভীর আঘাতের চিহ্ন রয়েছে। তার থেকে অনুমান একটি শক্তিশালী চিতার আক্রমণে এটির মৃত্যু হয়েছে।

তবে চিতাটির দেহের ময়নাতদন্ত করা হবে। সেই রিপোর্ট পেলে এ ব্য়াপারে নিশ্চিত করে কিছু বলা যাবে। ময়নাতদন্তের রিপোর্ট না পাওয়া পর্যন্ত এর মৃত্যুর সঠিক কারণ বলা সম্ভব নয়।

আরও পড়ুন: দলের টিকিট না মেলায় নির্দল প্রার্থী, জামানত জব্দ মনিরুল-মইনের!

এর আগেও এই জেলায় একাধিক চিতাবাঘের দেহ উদ্ধার হয়েছে। মাস কয়েক আগে চা-বাগান থেকে উদ্ধার হয়েছে একটি চিতাবাঘের দেহ। চা-বাগানের নালা থেকে উদ্ধার একটি পূর্ণবয়স্ক পুরুষ লেপার্ডের মৃতদেহ। মৃত লেপার্ডের দেহে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে।

মৃত প্রাণীটির দেহ থেকে লেজটি উধাও হয়ে গেছে। তবে লেপার্ডের মৃতদেহে আঘাতের চিহ্ন নিয়ে কোন মন্তব্য করেননি বক্সা টাইগার রিজার্ভের এফডি শুভঙ্কর স্যানাল।

প্রাণীটির দেহ থেকে লেজটি কোথায় গেল? তা নিয়েও কিছু জানাননি শুভঙ্কর স্যানাল। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে ডুয়ার্সের কালচিনি  ব্লকের রাজাভাত চা বাগানে।

অন্য একটি ঘটনায় চা-বাগানের নালা থেকে উদ্ধার হয়েছিল জখম চিতা বাঘ। আলিপুরদুয়ারের দলমোড় চা-বাগানে। প্রাণীটির ডান চোখে গভীর গভীর ক্ষত রয়েছে।

বন দফতর এবং স্থানীয় সূত্রে খবর, ঘটনাটি ঘটেছে  আলিপুরদুয়ারের বীরপাড়া ব্লকের  দলমোড় চা-বাগানে। সকালে চা-বাগানের নালা থেকে উদ্ধার করা হয়েছে চিতা বাঘটিকে। চিতাটির বয়স আনুমানিক দেড় বছর।
 
এদিন জখম অবস্থায় চা বাগানের নালায় পড়েছিল। সেখান থেকে উদ্ধার করা হয় চিতাটিকে। তবে ঠিক কী কারণে ওই চিতাটি জখম হয়েছে, তার কারন স্পষ্ট নয় বন দফতর কাছে।