scorecardresearch
 

Durgapuja 2022 Inauguration: আজ রাজ্যজুড়ে ২৩০টি পুজোর ভার্চুয়াল উদ্বোধন করবেন মুখ্য়মন্ত্রী

Durgapuja 2022 Inauguration: আজ গোটা রাজ্যে ২৩০টি পুজোর ভার্চুয়াল উদ্বোধন করবেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জেলায়া জেলায় তার প্রস্তুতি শুরু হয়েছে। কলকাতার চেতলা অগ্রণী থেকে বোতাম টিপে পুজোগুলির উদ্বোধন করার কথা মুখ্যমন্ত্রীর। প্রতিটি জেলা প্রশাসনও ও স্থানীয় জনপ্রতিনিধিদের মধ্যে তৎপরতা তুঙ্গে।

Advertisement
দুদিন আগে মুখ্যমন্ত্রীর, শ্রীভূমির পুজো উদ্বোধনের ফাইল ছবি দুদিন আগে মুখ্যমন্ত্রীর, শ্রীভূমির পুজো উদ্বোধনের ফাইল ছবি
হাইলাইটস
  • আজ রাজ্যজুড়ে প্রায় আড়াইশোর পুজোর উদ্বোধন করবেন মুখ্য়মন্ত্রী
  • বোতাম টিপে ভার্চুয়ালি হবে পুজো উদ্বোধন
  • কলকাতার চেতলা অগ্রণী পুজো মণ্ডপ থেকে হবে উদ্বোধন

Durgapuja 2022 Inauguration: দেবীপক্ষের সূচনাতেই এবার দুর্গাপুজোর সূচনা হয়ে যাচ্ছে রাজ্য জুড়ে। যদিও কলকাতার কিছু পুজো মহালয়ার আগেই উদ্বোধন করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। এবার মহালয়ার সন্ধ্যায় গোটা রাজ্যের বাছাই করা পুজোগুলি ভার্চুয়ালি উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। তার প্রস্তুতি এখন তুঙ্গে। রাজ্যের প্রতিটি জেলাতেই এখন সাজ সাজ রব। এর আগে এমন ঘটনা তো কখনও ঘটেনি। তাই উৎসাহ রয়েছে সব জায়গায়।

আরও পড়ুনঃ NBSTC Puja Tour 2022: পুজোয় উত্তরের পাহাড়-জঙ্গলে ঘুরুন NBSTC-র পুজো প্যাকেজে

নবান্ন থেকে জানা গিয়েছে,মহালয়ার দিন অর্থাৎ রবিবার সন্ধে সাড়ে ৬টা নাগাদ দক্ষিণ কলকাতার চেতলা অগ্রণীর পুজো উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যাপাধ্যায়। সেই মঞ্চ থেকেই রাজ্য জুড়ে প্রায় আড়াইশো পুজো মণ্ডপের ভার্চুয়াল উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যে সেই তালিকা প্রস্তুত করে জেলায় জেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রতিটি জেলা প্রশাসন ও তথ্য সংষ্কৃতি দফতরের তরফে স্থানীয় স্তরে কো-অর্ডিনেট করা হচ্ছে। পুজো উদ্বোধনের সময় যাতে পুজো উদ্যোক্তা,স্থানীয় জন-প্রতিনিধি এবং জেলা প্রশাসনের আধিকারিকদের সংশ্লিষ্ট মণ্ডপগুলিতে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের তরফে।

এছাড়া প্রতিটি মণ্ডপে ঢাক-কাঁসর সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করার নির্দেশ দেওয়া হয়েছে নবান্নের তরফে বলে খবর। নবান্নের নির্দেশ পাওয়ার পরেই ইতিমধ্যে প্রস্তুতি সম্পন্ন করে ফেলেছে পুজো কমিটিগুলি। অনেক পুজো মণ্ডপে শেষ মুহূর্তের প্রস্তুতি বাকি থাকলেও এদিন অফিসিয়ালি তা উদ্বোধন হয়ে যাচ্ছে। চতুর্থীর আগেই জেলার সমস্ত পুজোগুলি খুলে দেওয়া হবে দর্শকদের জন্য। গত বৃহস্পতিবার থেকেই পুজোর উদ্বোধন করতে শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওইদিন কলকাতায় তিনটি পুজোর উদ্বোধন করেছেন। 

সূত্রের খবর সব মিলিয়ে রাজ্যের প্রায় ২৩০টি  পুজোমণ্ডপ মহালয়ার দিন সন্ধ্যেয় ভার্চুয়াল উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। ওইদিন চেতলা অগ্রণী থেকে ভারচুয়াল উদ্বোধন করলেও সোমবার থেকে চতুর্থী পর্যন্ত কলকাতার একাধিক পুজো সশরীরে মণ্ডপে গিয়ে উদ্বোধন করার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। মহালয়ার বিকেলে তৃণমূলের মুখপত্র জাগো বাংলা আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেখান থেকে দক্ষিণ কলকাতার আরও চারটি পুজো উদ্বোধন করতে পারেন তিনি বলে খবর। তার মধ্যে আছে যোধপুর পার্ক, ৯৫ পল্লী, বাবুবাগান, সেলিমপুর পুজো কমিটিগুলি রয়েছে বলে জানা গিয়েছে। সেখান থেকেই চেতলা অগ্রণীতে যাওয়ার কথা। চেতলা অগ্রণীতে প্রতিমার চোখ আঁকারও কথা রয়েছে তাঁর। তারপর হয়ে গেলেই জেলার পুজোর উদ্বোধন করবেন তিনি। 

Advertisement

আরও পড়ুনঃ উত্তরবঙ্গের সেরা পুজোর তালিকা, যেগুলি না দেখলেই নয়, জেনে রাখুন

কলকাতার দুর্গাপুজোকে ইউনেস্কো হেরিটেজ ঘোষণা করার পর থেকেই রাজ্য জুড়ে উৎসবের রেশ বেড়ে গিয়েছে। গোটা রাজ্যেই উৎসবের আবহ। গত কয়েক বছর ধরে দুর্গাপুজোকে ঘিরে বাড়তি উৎসব শামিল হয়েছে। বিসর্জনের শোভাযাত্রা নিয়ে চালু হয়েছে কার্নিভাল। যা গোটা বিশ্বজুড়ে সাড়া ফেলেছে। এবার ওই কার্নিভালকে অনুসরণ করে শিলিগুড়িতেও কার্নিভাল আয়োজন করা হয়েছে। এদিন মহালয়ার ভোরে, শিলিগুড়ি, আলিপুরদুয়ার সহ বেশ কয়েকটি শহরে আকাশবাণীর মহিষাসুরমর্দিনী অনুষ্ঠান মোড়ে মোড়ে মাইক লাগিয়ে সম্প্রচার করা হয়েছে। যা নিয়ে আলাদা উন্মাদনা তৈরি হয়েছে।


 

Advertisement