scorecardresearch
 

রাজ্যে Covid বিধির মেয়াদ বাড়ল, কী বন্ধ কী খোলা? জানুন

কোভিড বিধির মেয়াদ বাড়লো রাজ্যে। সোমবার জারি করা হলো নির্দেশিকা। খুলছে আইসিডিএস, জারি নাইট কার্ফিউ।

Advertisement
কোভিড বিধি জারি কোভিড বিধি জারি
হাইলাইটস
  • রাজ্যে বহাল কোভিড বিধি
  • খুলছে আইসিডিএস
  • নাইট কার্ফিউ জারি থাকছে

রাজ্যে বাড়ছে কোভিড বিধির মেয়াদ। কোভিড বিধি নিয়ে নতুন নির্দেশিকা জারি করলো রাজ্য সরকার। সোমবার ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত নতুন নির্দেশিকা জারি থাকবে বলে রাজ্যের মুখ্যসচিব এক নির্দেশিকা জারি হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতির দিকে নজর রেখে এবং কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করে রাজ্য কার্যনির্বাহী কমিটি, যারা পশ্চিমবঙ্গের ডিজাস্টার ম্যানেজমেন্ট কমিটির পরামর্শ অনুযায়ী কাজ করছে তারা বেশ কিছু বিধিনিষেধ বহাল রাখার পরামর্শ জানিয়েছে। কিছু কিছু ক্ষেত্রে জনস্বার্থে ছাড় দেওয়া হচ্ছে বলেও জানানো হয়েছে।

পাশাপাশি ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট ২০০৫ এর অধীনে পশ্চিমবঙ্গের করোনা অতিমারি রেগুলেশন ২০২০ প্রয়োগ করে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ইতিমধ্যেই বাড়ানো হয়েছে। এই দিন পর্যন্ত আপাতত করোনা বিধি মেনে চলতে হবে।

অতিরিক্ত হিসেবে নতুন কিছু ছাড় দেওয়া হচ্ছে যা ১৬ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। এর মধ্যে বলা হয়েছে সমস্ত আইসিডিএস সেন্টার খুলে দেওয়া হচ্ছে। একটি পৃথক স্ট্যান্ডার্ড অপারেটিং প্রক্রিয়া চালু করা হবে। মহিলা এবং শিশুদের ডেভলপমেন্ট এবং সোশ্যাল ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট এর অধীনে তা কাজ করবে।

নাইট কারফিউ বহাল থাকছে। রাত ১২ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত সমস্ত রকম গাড়ি এবং জনসমাগম নিষিদ্ধ থাকছে। শুধুমাত্র জরুরিকালীন পরিস্থিতিতে তা করা যাবে বলে জানানো হয়েছে।

এছাড়া করোনা বিধি-নিষেধ সমস্ত ক্ষেত্রেই মেনে চলতে হবে কঠোর ভাবে বলে জানানো হয়েছে। অন্যথায় তার বা তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস, সংস্থা, কোভিড বিধি মেনে চালানো যাবে। তবে নিয়মিত স্যানিটাইজেশন এবং অন্যান্য প্রক্রিয়া চালু থাকবে। 

পুলিশ প্রশাসন এবং জেলা প্রশাসনকে পাশাপাশি বিভিন্নগুলিকে জানিয়ে দেওয়া হয়েছে তারা কোভিড বিধি মেনে সমস্ত বিষয়গুলি ঠিকমত পালন করা হচ্ছে কিনা তা কড়াকড়িভাবে নজরে রাখবে। প্রয়োজনে ব্যবস্থা নেবে।

Advertisement

Advertisement