scorecardresearch
 

Cyclone Sitrang: কবে-কখন-কোথায় আছড়ে পড়বে ভয়ঙ্কর ঘূর্ণিঝড় সিতরাং? পূর্বাভাস

Cyclone Sitrang: ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে ঘূর্ণিঝড় সিতরাং। কবে-কখন-কোথায় আছড়ে পড়বে ভয়ঙ্কর ঘুর্ণিঝড় সিতারং? জানিয়ে দেওয়া হয়েছে তার পূর্বাভাস। জেনে নিন কালীপুজোয় কেমন থাকবে আবহাওয়া?

Advertisement
সমুদ্রে তৈরি হল সিতরাং, কবে কখন, কোথায় আছড়ে পড়তে চলেছে? জানুন... সমুদ্রে তৈরি হল সিতরাং, কবে কখন, কোথায় আছড়ে পড়তে চলেছে? জানুন...
হাইলাইটস
  • ঘূর্ণিঝড় সিতরাং তৈরি হতে শুরু হয়ে গিয়েছে
  • বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হয়েছে
  • রবিবার থেকেই প্রভাব শুরু হবে, মঙ্গলবার চরমে পৌঁছবে

Cyclone Sitrang: রবিবার সকালের মধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে সিতরাং এমনটাই জানা গিয়েছে আবহাওয়ার পূর্বাভাসে। পূর্ব-মধ্য ও সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে এটি তৈরি হতে পারে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই শনিবার সকালে দক্ষিণ-পূর্ব ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি করতে শুরু করেছে। তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়।

আরও পড়ুনঃ এখনও জনশ্রুতির টানে ভিড় জমে দেবী চৌধুরানী মন্দিরের কালীপুজোয়

আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানা যাচ্ছে নিম্নচাপটি পরিণত হওয়ার পর এটি উত্তর দিকে বাঁক নিতে পারে। যা গভীর নিম্নচাপ হয়ে কালীপুজোর দিন সকালে আছড়ে পড়তে পারে।পশ্চিম-মধ্য ও লাগোয়া পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে গতিবিধি নজরে রেখে অনুমান করা হচ্ছে। এরপর সেটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে।

সিতরাং


দুই বাংলার সমুদ্র উপকূলে ঝড়টি পরিণত অবস্থায় পৌঁছবে মঙ্গলবার সকালে। সুন্দরবন এলাকা জুড়ে উপকূলে ল্যান্ডফল হতে পারে ঘূর্ণিঝড় সিতরাংয়ের। পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলগুলিতেও এর ভালরকম প্রভাব পড়বে ধরে নিয়ে ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছেষ রাজ্যের তরফে খোলা হয়েছে কন্ট্রোল রুম।

আরও পড়ুনঃ: দীপাবলির পরের দিন বছরের শেষ সূর্যগ্রহণ, ভারতে কখন?

সোমবার পশ্চিমবঙ্গ, ওড়িশা ও বাংলাদেশ উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড়ের প্রভাবে। সঙ্গে ঝড়ও হবে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে ঝড় অতি তীব্র না হওয়ার সম্ভাবনাই বেশি।তবে মঙ্গলবার বিকেলে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে সিতরাং বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। সেইসময় ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিমি বেগে ঝড় হতে পারে। দমকা হাওয়ার বেগ ১১০ কিমিতেও পৌঁছে যাওয়ার সম্ভাবনা আছে। রাতভর ঝোড়ো হাওয়ার পর বুধবার ভোর থেকে শক্তি হারাতে শুরু করবে বলে জানা গিয়েছে।

Advertisement

 

Advertisement