scorecardresearch
 

ঘুর্ণিঝড় Yaas! রাজ্যে জারি Alert, প্রস্তুতি নিচ্ছে ওড়িশাও

চোখ রাঙাচ্ছে ,ঘুর্ণিঝড় Yaas। ২৬ মে সকালের দিকে পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের কাছে চলে আসতে পারে এই ঘূর্ণিঝড়। তবে তার আগে থেকেই এর প্রভাব দেখা যাবে বঙ্গে।

Advertisement
ঘূর্ণিঝড় যশ ঘূর্ণিঝড় যশ
হাইলাইটস
  • ঘূর্ণিঝড় যশ নিয়ে সতর্কতা রাজ্যে
  • রাজ্যের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে
  • ওড়িশা সরকারও প্রস্তুতি নিচ্ছে যশের মোকাবিলায়

চোখ রাঙাচ্ছে ,ঘূর্ণিঝড় Yaas। ২৬ মে সকালের দিকে পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের কাছে চলে আসতে পারে এই ঘূর্ণিঝড়। তবে তার আগে থেকেই এর প্রভাব দেখা যাবে বঙ্গে। এমনই পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। তাদের তরফে জানানো হয়েছে, ২৪ তারিখ বিকেল থেকে বাংলায় যশের প্রভাব দেখা যাবে। বইবে ঝোড়ো হাওয়া। যার গতিবেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিলোমিটার। 

এখানেই শেষ নয়, সেই ঝড়ের গতিবেগ আরও বাড়তে পারে ২৬ তারিখ দুপুর পর্যন্ত। আবহাওয়া দফতরের অনুমান, তখন এর গতিবেগ হতে পারে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা। তবে আরও বাড়তে পারে। 

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে,  কলকাতা থেকে প্রায় ১,২০০ কিলোমিটার দূরে উত্তর আন্দামান সাগরে একটি নিম্নচাপের জন্ম হওয়ার কথা। তারপর তা শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। 

আরও পড়ুন : মোদীর চোখে জল! COVID-বৈঠকে আবেগপ্রবণ PM, দেখুন VIDEO

আবহাওয়া দফতরের কথায়, 'নিম্নচাপটি ঘুর্ণিঝড়ে পরিণত হতে পারে আগামী ২৪ তারিখ। সেদিন থেকেই বাংলায় এর প্রভাব দেখা যাবে। ২৬ বা ২৭ তারিখ বাংলা ও ওড়িশায় আছড়ে পড়তে পারে।' ২২ তারিখ অর্থাৎ কাল থেকেই সমুদ্রে নামতে বারণ করা হয়েছে  মৎস্যজীবীদের। এরাজ্যের দিঘা, মন্দারমণি, সুন্দরবন উপকূলে ইতিমধ্যেই মাইকিং শুরু করেছে রাজ্য প্রশাসন।  

ওড়িশা সরকারের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যেই যশের মোকাবিলায় প্রস্তুতি শুরু হয়েছে। বিপর্যয় মোকাবিলা বাহিনী প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বঙ্গোপসাগরে যেতে বারণ করা হয়েছে মৎস্যজীবীদের। 

গতবছর ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আমফানের জেরে তছনছ হয়ে গিয়েছিল গোটা রাজ্য। শহর কলকাতাতেও ঝড়ের ফলে ব্যাপক ক্ষতি হয়েছিল। এবার চোখ রাঙাচ্ছে এই যশ। এর মোকাবিলায় রাজ্য সরকারের তরফে ইতিমধ্যেই সতর্কতা জারি হয়েছে।

Advertisement
Advertisement