scorecardresearch
 

West Bengal DA Verdict: আগের রায়ই বহাল, DA মামলায় রাজ্য সরকারের আর্জি খারিজ হাইকোর্টে

West Bengal DA Verdict: ডিএ মামলায় রাজ্য়ের রিভিউ পিটিশনের আর্জি খারিজ করল কলকাতা হাইকোর্ট। ২০ মে জারি করা পুরনো নির্দেশই বহাল রাখল হাইকোর্ট। বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। ফলে দ্রুত ডিএ মিটিয়ে দিতে হবে রাজ্যকে। 

Advertisement
ডিএ নিয়ে পুরনো রায় পুনর্বহাল রাখল কলকাতা হাইকোর্ট ডিএ নিয়ে পুরনো রায় পুনর্বহাল রাখল কলকাতা হাইকোর্ট
হাইলাইটস
  • রাজ্যের পুনর্বিবেচনার আর্জি খারিজ
  • ৩ মাসের মধ্যে বকেয়া DA মেটাতে হবে
  • বৃহস্পতিবার নির্দেশ কলকাতা হাইকোর্টের

West Bengal DA Verdict: ডিএ মামলায় রাজ্য়ের রিভিউ পিটিশনের আর্জি খারিজ করল কলকাতা হাইকোর্ট। ২০ মে জারি করা নির্দেশ বহাল রাখল হাইকোর্ট। বিচারপতি হরিশ ট্যান্ডন (Harish Tandon) এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত (Rabindranath Samanta) ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। ফলে দ্রুত ডিএ মিটিয়ে দিতে হবে রাজ্যকে। 

আরও পড়ুনঃ North Bengal Hills Tour: পুজোয় সস্তায় ঘুরে আসুন দার্জিলিং-কার্শিয়াং-কালিম্পং, কীভাবে ঘুরলে বাঁচবে খরচ?

মঙ্গলবারই ইঙ্গিত মিলেছিল। তবু রায় কী হবে তা নিয়ে ছিল অধীর অপেক্ষা। এদিনের নির্দেশে খুশির হাওয়া রাজ্য সরকারি কর্মীদের মধ্যে। শুনানি শেষ হয়েছিল আগেই। বকেয়া ৩১ শতাংশ মহার্ঘ ভাতা (Dearness Allowance) সংক্রান্ত রিভিউ পিটিশনের রায়দান স্থগিত রেখেছিল কলকাতা হাইকোর্ট (Calcutta HighCourt)। এই রায়দানের দিকে তাকিয়েছিল রাজ্য সরকারি কর্মীরা। মিলল সুখবর। এখন কবে ডিএ পাবেন, সেই অপেক্ষা। পুজোর আগেই মিলবে কি না, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

প্রসঙ্গত, ডিএ নিয়ে কলকাতা হাইকোর্টে দুটি মামলা চলছিল। একটি রিভিউ পিটিশন, অন্যটি আদালত অবমাননা। প্রথমটির রায়দান হল বৃহস্পতিবার। রাজ্যের দাবি ছিল, কেন্দ্রীয় হারে ডিএ দেওয়া সম্ভব নয়। অন্যদিকে এই মামলার আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য, আইনজীবী কল্লোল মণ্ডলেরা দাবি করেছিলেন, রাজ্য সময় নষ্ট করার চেষ্টা করছে। 

রাজ্য সরকারি কর্মীদের ৩ মাসের মধ্যে ডিএ মেটানোর নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ পুনর্বিবেচনা চেয়ে মামলা করেছে রাজ্য সরকার। মঙ্গলবার ওই মামলা গ্রহণ করল বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। আগামী ২৯ অগাস্ট সেই মামলার শুনানি।

আরও পড়ুনঃ Durgapuja 2022: কোন রাশির জাতকদের জন্য দুর্গাপুজো করা সবচেয়ে ভাল? এভাবে পুজো করুন

চলতি বছর ২০ মে কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল, সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দিতে হবে তিন মাসের মধ্যে। সেই নির্দেশের মেয়াদ শেষ হয়েছে ২০ অগাস্ট। ৩১ শতাংশ ডিএ মেটাতে হত রাজ্যকে। কিন্তু নির্ধারিত সময়ে রাজ্য সরকারের তরফে বকেয় ডিএ মেটাতে কোনও পদক্ষেপ করা হয়নি। এরপর হাইকোর্টের রায় পুনর্বিবেচনার আর্জি জানায় রাজ্য সরকার। তা গ্রহণ করল আদালত। সেই অনুযায়ী এদিন তার রায় বের হয়।

Advertisement

পঞ্চম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী সরকারি কর্মীরা বকেয়া ৩২ শতাংশ ডিএ মেটানোর দাবি জানিয়ে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে মামলা করে কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল কর্মীদের বকেয়া মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয়। সেই রায় চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য। সেখানেও ধাক্কা খায় তারা। স্যাটের নির্দেশ বহাল রাখে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুনঃ Weight Loss Within Short Time: পুজোর আগে কমিয়ে ফেলুন ওজন, এভাবে হয়ে যান এক্কেবারে ছিপছিপে

পঞ্চম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা ৩২ শতাংশ। তা মেটানোর দাবিতে মামলা দায়ের করে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে (SAT)। ২০১৬ সালে মামলা দায়ের করে কনফেডারেশন অব স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজও। কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ হারে ডিএ পান। রাজ্য ডিএ আগের চেয়ে বাড়ালেও এখনও কেন্দ্রের তুলনায় রাজ্যের কর্মীরা ৩১ শতাংশ কম ডিএ পান।

 

Advertisement