scorecardresearch
 

সাগরদিঘি উপনির্বাচনে TMC-র প্রার্থী দেবাশিস বন্দ্যোপাধ্যায়

আগামী ২৭ ফেব্রুয়ারি উপনির্বাচন হতে চলেছে মুর্শিদাবাদ জেলার সাগরদিঘি বিধানসভা কেন্দ্রে (Murshidabad Sagardighi By Election)। গত ২০২১ সালের বিধানসভা নির্বাচনে সাগরদিঘি থেকে জিতেছিলেন সুব্রত সাহা (Subrata Saha)। তাঁকে রাজ্যের মন্ত্রীও করেছিলেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী ছিলেন তিনি। কিন্তু গত বছর ২৯ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হন সুব্রতবাবু।

Advertisement
দেবাশিস বন্দ্যোপাধ্যায় দেবাশিস বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • সামনেই সাগরদিঘি উপনির্বাচন
  • প্রার্থী ঘোষণা তৃণণূল কংগ্রেসের
  • লড়বেন দেবাশিস বন্দ্যোপাধ্যায়

সাগরদিঘি উপনির্বাচনে (Sagardighi By Election 2023) তৃণমূলের (TMC) টিকিটে কে লড়বেন তা নিয়ে ব্যাপক জল্পনা ছিল রাজনৈতিকমহলে। উঠে আসছিল বেশকিছু নাম। অবশেষে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে প্রার্থীর নাম ঘোষণা করল তৃণমূল। মুর্শিদাবাদের সাগরদিঘি বিধানসভার উপনির্বাচনে তৃণমূলের হয়ে লড়বেন দেবাশিস বন্দ্যোপাধ্যায় (Debasish Banerjee)। 

আগামী ২৭ ফেব্রুয়ারি উপনির্বাচন হতে চলেছে মুর্শিদাবাদ জেলার সাগরদিঘি বিধানসভা কেন্দ্রে (Murshidabad Sagardighi By Election)। গত ২০২১ সালের বিধানসভা নির্বাচনে সাগরদিঘি থেকে জিতেছিলেন সুব্রত সাহা (Subrata Saha)। তাঁকে রাজ্যের মন্ত্রীও করেছিলেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী ছিলেন তিনি। কিন্তু গত বছর ২৯ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হন সুব্রতবাবু। সঙ্গে সঙ্গে তাঁকে ভর্তি করানো হয় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। হাসপাতালে ভর্তির কিছুক্ষণ পরেই মৃত্যু হয় তাঁর। সুব্রতবাবুর মৃত্যুর জেরে ওই বিধানসভা আসনটি ফাঁকা হয়ে যায়। এবার সেই ফাঁকা আসনেই হতে চলেছে উপনির্বাচন। নির্বাচনকে ঘিরে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে সবপক্ষ। এবার প্রার্থীও ঘোষণা করে দিল রাজ্যের শাসক দল। 

মনোনয়ন ও ভোটগ্রহণের দিনক্ষণ
ইতিমধ্যেই সাগরদিঘি কেন্দ্রের মনোনয়ন থেকে ফল ঘোষণা পর্যন্ত সমস্ত দিনক্ষণ ঘোষণা করেছে জাতীয় নির্বাচন কমিশন। আগামী ৩১ জানুয়ারি প্রকাশিত হতে চলেছে সাগরদিঘি উপনির্বাচনের বিজ্ঞপ্তি। ৭ ফেব্রুয়ারি মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। ৮ ফেব্রুয়ারি মনোনয়নের স্ক্রুটিনি। আর ১০ ফেব্রুয়ারি মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ২৭ ফেব্রুয়ারি উপনির্বাচন (Sagardighi By Election 2023 Date) এবং ২ মার্চ নির্বাচনের ফলপ্রকাশ।

আরও কয়েকটি জায়গায় উপনির্বাচন
মুর্শিদাদাবের সাগরদিঘির পাশাপাশি দেশের আরও বেশকয়েকটি বিধানসভা কেন্দ্র ও একটি লোকসভা কেন্দ্রে হতে চলেছে উপনির্বাচন। সেগুলি হল লক্ষদ্বীপ লোকসভা কেন্দ্র, অরুণাচল প্রদেশের লুমলা বিধানসভা কেন্দ্র, ঝাড়খণ্ডের রামগড়, তামিলনাড়ুর ইরোদে পূর্ব, পশ্চিমবঙ্গের সাগরদিঘি, মহারাষ্ট্রের কেশব পীঠ এবং চিচওয়াড়।

Advertisement

আরও পড়ুন - কবে-কাকে বিয়ে করছেন, প্রথম চাকরি কোথায়? সব জানালেন রাহুল


 

Advertisement