scorecardresearch
 

Duare Ration : দুয়ারে রেশন চলবে রাজ্যে? হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

দুয়ারে রেশন নিয়ে হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের (Duare Ration Supreme Court) দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। সোমবারই দুয়ারে রেশন নিয়ে শুনানি ছিল সুপ্রিম কোর্টে। সেখানেই হাইকোর্টের নির্দেশের ওপর স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। খাদ্য দফতর সূত্রে খবর, এই বিষয়ে বিভাগীয় সচিব জেলাশাসকের নির্দেশ দেন, "আপনারা দুয়ারে রেশনের জন্য আরও দ্রুততার সঙ্গে কাজ করুন।" এক্ষেত্রে এবার আর কোনও আইনি জট নেই বলেই জানানো হয়েছে খাদ্য দফতরের নির্দেশে। 

Advertisement
হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ শীর্ষ আদালতের হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ শীর্ষ আদালতের
হাইলাইটস
  • দুয়ারে রেশন নিয়ে শুনানি
  • হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ
  • শীর্ষ আদালতের স্থগিতাদেশে স্বস্তিতে রাজ্য

দুয়ারে রেশন (Duare Ration) নিয়ে আপাতত স্বস্তিতে রাজ্য। যার জেরে বিভিন্ন জেলার জেলাশাসকদের নয়া নির্দেশ দিল রাজ্যের খাদ্য দফতরের। জেলাশাসকদের জানানো হয়েছে, দুয়ারে রেশন চলবে। দুয়ারে রেশন করা নিয়ে আপাতত কোনও আইনি সমস্যা নেই। আরও দ্রুততার সঙ্গে দুয়ারে রেশনের কাজ করুন। বলা হয়েছে, সুপ্রিম কোর্টে দুয়ারে রেশন নিয়ে শুনানি হয়েছে। হাইকোর্টের (High Court) নির্দেশের উপর স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের। তাই দুয়ারে রেশন রাজ্যজুড়ে করতে আপাতত কোনও আইনি বাধা নেই।

প্রসঙ্গত, দুয়ারে রেশন নিয়ে হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের (Duare Ration Supreme Court) দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। সোমবারই দুয়ারে রেশন নিয়ে শুনানি ছিল সুপ্রিম কোর্টে। সেখানেই হাইকোর্টের নির্দেশের ওপর স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। খাদ্য দফতর সূত্রে খবর, এই বিষয়ে বিভাগীয় সচিব জেলাশাসকের নির্দেশ দেন, "আপনারা দুয়ারে রেশনের জন্য আরও দ্রুততার সঙ্গে কাজ করুন।" এক্ষেত্রে এবার আর কোনও আইনি জট নেই বলেই জানানো হয়েছে খাদ্য দফতরের নির্দেশে। 

দুয়ারে রেশন প্রকল্প চালু রাখতে যে কোনও বাধার বিরুদ্ধে তিনি লড়াই চালিয়ে যাবেন বলে গত সপ্তাহেই জানিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিধানসভার অধিবেশনে বক্তব্য রাখার সময় মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) বলেন, "মানুষের জন্য দুয়ারে রেশন প্রকল্প চালু হয়েছিল। মানুষের স্বার্থেই দুয়ারে রেশন চলবে। সরকার কারও গায়ের জোরের কাছে মাথা নত করবে না।" সেক্ষেত্রে দেশের সর্বোচ্চ আদালতের এদিনের নির্দেশ সরকারকে অনেকটাই স্বস্তি দিল বলেই মনে করা হচ্ছে। 

ইস্তাহারে প্রকাশ
এর আগে একুশের ভোটের দলীয় ইস্তাহারে দুয়ারে রেশন দেওয়ার কথা ঘোষণা করেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর বক্তব্য ছিল, দোকানে গিয়ে আর রেশন নিতে হবে না মানুষকে। রেশন পৌঁছে যাবে পাড়ায় পাড়ায়। কিন্তু পরে দেখা যায়, ওই প্রকল্প নিয়ে অনেক অভিযোগ আসছে। পরিকাঠামোগত ত্রুটি রয়েছে বলেও অভিযোগ ওঠে।

Advertisement

আরও পড়ুন - সরকারি চাকরিতে বিভিন্ন পদে নিয়োগ, বেতন ২ লক্ষেরও বেশি

 

Advertisement