scorecardresearch
 

Bikaner Express Accident: বিকানের এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত বেড়ে ৯, ঘটনাস্থলে যাচ্ছেন রেলমন্ত্রী

বৃহস্পতিবার উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ির কাছে দোমহনিতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার কবলে পড়ে লাইনচ্যুত হয় ১৫৩৬৬ আপ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস। ঘটনাস্থলে ১২টি বগি লাইনচ্যুত হয়, প্রাণ হারিয়েছেন ৯ জন, ৪২ জন আহত। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, দুর্ঘটনার কারণ তিনি ব্যক্তিগতভাবে পর্যবেক্ষণ করছেন।

 ময়নাগুড়ির কাছে দোমহনিতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ময়নাগুড়ির কাছে দোমহনিতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা
হাইলাইটস
  • বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের ১২টি বগি লাইনচ্যুত হয়, প্রাণ হারিয়েছেন ৯ জন
  • কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, দুর্ঘটনার কারণ তিনি ব্যক্তিগতভাবে পর্যবেক্ষণ করছেন
  • কেন্দ্রের তরফে মৃতের পরিবারের জন্য ৫ লক্ষ টাকা অর্থ সাহায্য দেওয়ার ঘোষণা করা হয়

বৃহস্পতিবার উত্তরবঙ্গের জলপাইগুড়ি (Jalpaiguri) জেলার ময়নাগুড়ির কাছে দোমহনিতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার (Train Accident) কবলে পড়ে লাইনচ্যুত হয় ১৫৩৬৬ আপ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস। ঘটনাস্থলে ১২টি বগি লাইনচ্যুত হয়, প্রাণ হারিয়েছেন ৯ জন, ৪২ জন আহত। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, দুর্ঘটনার কারণ তিনি ব্যক্তিগতভাবে পর্যবেক্ষণ করছেন।

কেন্দ্রের তরফে মৃতের পরিবারের জন্য ৫ লক্ষ টাকা, গুরুতর জখমদের জন্য ১ লক্ষ টাকা এবং অল্প আহতদের জন্য ২৫ হাজার টাকা অর্থ সাহায্য দেওয়ার ঘোষণা করা হয়।

যা ঘটেছিল

রাজস্থানের বিকানের (Bikaner) থেকে বিহারের পাটনা (Patna) হয়ে অসমের (Assam) গুয়াহাটির (Guwahati) দিকে যাচ্ছিল ট্রেনটি। বৃহস্পতিবার বিকেল ৫টা ১৫ নাগাদ জলপাইগুড়ির ময়নাগুড়ির(Maynaguri) কাছে ভয়াবহ দুর্ঘটনাটি (Train Accident) ঘটে। ট্রেনে মোট ১,২০০ জন যাত্রী ছিলেন, যাদের মধ্যে ১৭৭ জন বিকানের থেকে আসছিলেন এবং ৯৮ জন যাত্রী পাটনা জংশন থেকে যাত্রা করছিলেন।

আরও পড়ুন,  মর্মান্তিক দুর্ঘটনায় উদ্বেগ-ট্যুইট মমতার, রইল হেল্পলাইন নম্বরগুলি 

ট্রেনেরই এক যাত্রী সংবাদ সংস্থাকে জানান, "হঠাৎ ধাক্কা লেগে বেশ কয়েকটি বগি উল্টে যায়।" দুর্ঘটনাস্থল থেকে যে ভিডিও পাওয়া গেছে তাতে স্পষ্ট দেখা গেছে ট্রেনের লাইনচ্যুত বগিগুলো একটার ওপর একটা উঠে আছে, উদ্ধারকাজে হাত লাগাতে ছুটে আসেন স্থানীয় মানুষেরা। যাত্রীরাও একে অপরকে সাহায্য করে ট্রেনের বাইরে বেরিয়ে আসতে থাকে।

বিকানের-গুয়াহাটি ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৮
বিকানের-গুয়াহাটি ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৮

উদ্ধার কাজ শুরু হয়

আহতদের ময়নাগুড়ি ও জলপাইগুড়ি জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। উত্তরবঙ্গের সমস্ত হাসপাতালকেও স্ট্যান্ডবাই থাকার নির্দেশ দেওয়া হয়। জলপাইগুড়ির জেলা ম্যাজিস্ট্রেট মৌমিতা গোদালা বসু ইন্ডিয়া টুডেকে নিশ্চিত করেন, ট্রেন থেকে ৪৫ জনকে আহত অবস্থায় পাওয়া গিয়েছে এবং তাঁরা সকলেই জলপাইগুড়ি জেলা হাসপাতালে চিকিৎসাধীন।

ইস্টার্ন রেলওয়ে রাজস্থানে (01512725942), অসমে (0361-2731621, 2731622, 2731623) এবং পশ্চিমবঙ্গ (8134054999) জরুরি নম্বরগুলি জারি করেছে। রেলের ডিভিশনাল ম্যানেজার দিলীপ কুমার সিং ও বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা ঘটনাস্থলে ছিলেন।

১,০৫০ জন যাত্রীকে নিজ নিজ গন্তব্যে নিয়ে যাওয়ার জন্য একটি বিশেষ ট্রেন পাঠানো হয়।

বৃহস্পতিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে পরিস্থিতি পর্যালোচনা হয়েছে। একই সময়ে, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আজ সকালেই দুর্ঘটনাস্থলে পৌঁছবেন বলে জানা গেছে।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য রেলওয়ে নিরাপত্তা কমিশনকে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।