scorecardresearch
 

Higher Secondary Exam: এবার থেকে বছরে দু'বার উচ্চমাধ্যমিক? নয়া পরিকল্পনা সংসদের

Higher Secondary Exam Twice: উচ্চমাধ্যমিক এবার বছরে দুইবার। এমনই প্রস্তাব দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। রাজ্য সরকারের কাছে এমন প্রস্তাব পাঠানো হচ্ছে। এমনটাই জানালেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। ঠিক কেমন হবে ব্যাপারটা? এবিপি আনন্দের এক প্রতিবেদন অনুযায়ী, ২০২৫ সালের নভেম্বরে প্রথম পরীক্ষা। আবার ২০২৬ সালের মার্চে আরও একটি পরীক্ষা। এভাবেই দুইবার উচ্চমাধ্যমিক দিতে হবে পরীক্ষার্থীদের। এরপর এই দুই পরীক্ষায় প্রাপ্ত গড় নম্বরের ভিত্তিতে মার্কশিট তৈরি করা হবে। 

Advertisement
উচ্চমাধ্যমিক এবার বছরে দুইবার। এমনই প্রস্তাব দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চমাধ্যমিক এবার বছরে দুইবার। এমনই প্রস্তাব দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
হাইলাইটস
  • উচ্চমাধ্যমিক এবার বছরে দুইবার। এমনই প্রস্তাব দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
  • রাজ্য সরকারের কাছে এমন প্রস্তাব পাঠানো হচ্ছে।
  • প্রথাগত লিখিত পরীক্ষার নিয়মেও রদবদল আনা হচ্ছে। প্রথম লিখিত পরীক্ষা OMR শিটে নেওয়ার প্রস্তাব করা হয়েছে।

Higher Secondary Exam Twice: উচ্চমাধ্যমিক এবার বছরে দুইবার। এমনই প্রস্তাব দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। রাজ্য সরকারের কাছে এমন প্রস্তাব পাঠানো হচ্ছে। এমনটাই জানালেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।  

ঠিক কেমন হবে ব্যাপারটা? এবিপি আনন্দের এক প্রতিবেদন অনুযায়ী, ২০২৫ সালের নভেম্বরে প্রথম পরীক্ষা। আবার ২০২৬ সালের মার্চে আরও একটি পরীক্ষা। এভাবেই দুইবার উচ্চমাধ্যমিক দিতে হবে পরীক্ষার্থীদের। এরপর এই দুই পরীক্ষায় প্রাপ্ত গড় নম্বরের ভিত্তিতে মার্কশিট তৈরি করা হবে। 

আরও উল্লেখযোগ্য বিষয়টি হল, প্রথাগত লিখিত পরীক্ষার নিয়মেও রদবদল আনা হচ্ছে। প্রথম লিখিত পরীক্ষা OMR শিটে নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এদিকে পরের পরীক্ষাটি সাধারণ লিখিত মাধ্যমেই হবে। 

আরও পড়ুন

শিক্ষা বিশেষজ্ঞরা বলছেন, এর মাধ্যমে সারা বছর ধরে পড়ার চাপ ভাগ করে দেওয়া হবে। এমনিতেই এখনকার সময়ে OMR শিটেই বেশিরভাগ প্রতিযোগিতামূলক পরীক্ষা হয়। ফলে উচ্চমাধ্যমিকেও একটি এমন পরীক্ষা হলে তা পরীক্ষার্থীদের আরও প্রস্তুত হতে সাহায্য করবে। তাছাড়া শিক্ষকদের একাংশের মতে, মাধ্যমিকের পর পড়ুয়াদের মধ্যে একটি গা-ছাড়া ভাব আসে। পরীক্ষা দুইবার হলে টানা পড়াশোনা জারি রাখার প্রবণতা বাড়বে। সিবিএসই-তে বর্তমানে এই নিয়ম লাগু রয়েছে।(টাচ করুন) 

সংসদ সভাপতি জানিয়েছেন, আপাতত এটি রাজ্যের কাছে প্রস্তাব করা হবে। ২০২৪-২৫ থেকে এই নয়া নিয়ম কার্যকর হতে পারে। রাজ্যের গৃহিত নয়া শিক্ষানীতিতে এমনিতেই সেমেস্টার পদ্ধতি চালু হচ্ছে। 

Advertisement