scorecardresearch
 

HS Exam 2024: উচ্চ মাধ্যমিকের প্রশ্নফাঁসের অভিযোগ, বান্ধবীর ATM কার্ড নিয়েই গ্রেফতার যুবক

উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে গ্রেফতার করা হল এক যুবককে। নদিয়া থেকে ওই যুবককে গ্রেফতার করেছে বিধাননগর সাইবার থানার পুলিশ। প্রশ্নপত্র ফাঁস চক্রের মূল পাণ্ডা ওই যুবক, এমনটাই দাবি করেছে পুলিশ। 

Advertisement
উচ্চমাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে ধৃত যুবক। উচ্চমাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে ধৃত যুবক।
হাইলাইটস
  • উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে গ্রেফতার করা হল এক যুবককে।
  • নদিয়া থেকে ওই যুবককে গ্রেফতার করা হয়েছে।
  • প্রশ্নপত্র ফাঁস চক্রের মূল পাণ্ডা ওই যুবক, এমনটাই দাবি করেছে পুলিশ। 

উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে গ্রেফতার করা হল এক যুবককে। নদিয়া থেকে ওই যুবককে গ্রেফতার করেছে বিধাননগর সাইবার থানার পুলিশ। প্রশ্নপত্র ফাঁস চক্রের মূল পাণ্ডা ওই যুবক, এমনটাই দাবি করেছে পুলিশ। 


পুলিশ সূত্রে খবর, গত ১৮ ফেব্রুয়ারি বিধাননগর সাইবার থানায় অভিযোগ দায়ের করেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। সোশ্যাল মিডিয়াকে কাজে লাগিয়ে একটি চক্র উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের বিভ্রান্ত করছেন বলে অভিযোগ জানানো হয়। টাকার বিনিময়ে প্রশ্নপত্র পরীক্ষার্থীদের দেওয়ার কথা ওই চক্রটি জানিয়েছিল বলে দাবি। 

কীভাবে গ্রেফতার?

আরও পড়ুন

অভিযোগ পেয়েই নড়েচড়ে বসে পুলিশ। তদন্তে নেমে ২টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট চিহ্নিত করেন তদন্তকারীরা। এর মধ্যে একটি অ্যাকাউন্ট নদিয়ার এক তরুণীর। তারপরেই ওই তরুণীর সঙ্গে যোগাযোগ করে বিধাননগর সাইবার থানার পুলিশ। ওই তরুণী পুলিশকে জানায় যে, বন্ধু রূপম সাধুখাঁকে এটিএম কার্ড দিয়েছেন তিনি। কার্ডটি তাঁর বন্ধু জোর করে নিয়েছেন বলে দাবি করেছেন তরুণী। ব্যাঙ্কের থেকে পাঠানো এসএমএসে তরুণী জানতে পারেন যে, তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে আর্থিক লেনদেন হয়েছে। এরপরই রূপমকে গ্রেফতার করে পুলিশ। এই চক্রে আর কেউ জড়িত রয়েছেন কিনা, খতিয়ে দেখা হচ্ছে বলে পুলিশ সূত্রে খবর। 


১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লক্ষ ৯০ হাজার। গতবারের থেকে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় ৬৩ হাজার। ২ হাজার ৩৪১টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা চলছে। উচ্চমাধ্যমিক পরীক্ষা ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। স্পর্শকাতর কেন্দ্রে থাকছে মেটাল ডিটেক্টর। রয়েছে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টরও। সব পরীক্ষাকেন্দ্রের প্রধান প্রবেশ পথ এবং ভেনু সুপারভাইজারের ঘরে সিসিটিভি রয়েছে। প্রশ্নফাঁস রুখতেও কড়া উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রতি প্রশ্নপত্রে আলাদা সিরিয়াল নম্বর থাকছে। উত্তরপত্রে প্রশ্নপত্রের সিরিয়াল নম্বর লেখা বাধ্যতামূলক। প্রতিটি প্রশ্নপত্রে থাকছে বার কোড এবং কিউআর কোড। সকাল পৌনে ১০টা থেকে পরীক্ষা শুরু। চলবে দুপুর ১টা পর্যন্ত। সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষাকেন্দ্রে আসতে পারবে। সময় বদল হলেও পরীক্ষার সূচি একই থাকছে। 

Advertisement

TAGS:
Advertisement