scorecardresearch
 

HS Examination 2023, Train Cancelled: আজ থেকে শুরু উচ্চ মাধ্যমিক, ২৫ জোড়া ট্রেন বাতিলে শিয়ালদা-নৈহাটিতে ভোগান্তির আশঙ্কা

HS Examination 2023, Train Cancelled: উচ্চ মাধ্যমিকের পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে। আজ প্রথম ভাষার পরীক্ষা। তবে দুর্ভোগ পোহাতে হতে পারে ট্রেনের সমস্যা নিয়ে। নৈহাটি-কল্যাণী স্টেশনের মধ্য়ে থার্ড রেল বসানো ও স্বয়ংক্রিয় সিগন্যালিংয়ের কাজ চলছে। গত শনিবার থেকে আগামী ১৯ মার্চ পর্যন্ত রোজ একগুচ্ছ ট্রেন বাতিল থাকবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • উচ্চ মাধ্যমিকের পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে
  • তবে দুর্ভোগ পোহাতে হতে পারে ট্রেনের সমস্যা নিয়ে
  • নৈহাটি-কল্যাণী স্টেশনের মধ্য়ে থার্ড রেল বসানো ও স্বয়ংক্রিয় সিগন্যালিংয়ের কাজ চলছে

HS Examination 2023, Train Cancelled: উচ্চ মাধ্যমিকের পরীক্ষা (HS Examination 2023) শুরু হচ্ছে আজ থেকে। আজ প্রথম ভাষার পরীক্ষা। তবে দুর্ভোগ পোহাতে হতে পারে ট্রেনের সমস্যা (Local Train Cancelled) নিয়ে। নৈহাটি-কল্যাণী স্টেশনের মধ্য়ে থার্ড রেল বসানো ও স্বয়ংক্রিয় সিগন্যালিংয়ের কাজ চলছে। গত শনিবার থেকে আগামী ১৯ মার্চ পর্যন্ত রোজ   শিয়ালদা-নৈহাটিতে (Sealdah-Naihati) একগুচ্ছ ট্রেন বাতিল থাকবে।

২৫ জোড়া মতো ট্রেন বাতিলের কথা ঘোষণা করেছিল পূর্ব রেলওয়ে। আজ থেকে উচ্চ মাধ্যমিক শুরু হওয়ায় ভোগান্তি পোহাতে হতে পারে যাত্রীদের। একগুচ্ছ ট্রেন বাতিল থাকায় সমস্যা তৈরি হয়েছে, তার ওপর আজ উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ায় সমস্যা আরও বাড়বে বলেই আশঙ্কা।

তবে পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, আগামী সোমবার মধ্যরাতের মধ্যে নন ইন্টার লকিংয়ের কাজ শেষ হবে। রেলের থার্ড লাইন পাতার কাজ বাকি থাকবে। সেই কাজ ফেলে রাখা যাবে না। তাই শিয়ালদা-নৈহাটি শাখায় ২৫ জোড়া ট্রেন বাতিল রাখা হচ্ছে না, বরং ২০ মার্চ ১৩ জোড়া লোকাল ট্রেন বাতিল থাকবে। জানা গেছে, নৈহাটি-কল্যাণীতেও রোজ আরও ৬ জোড়া ট্রেন বাতিল থাকবে। ফলে আগামী বেশ কিছুদিন যাত্রীভোগান্তি থাকছেই। সঙ্গে ট্রেন লেট উপরি ভোগান্তি।

প্রসঙ্গত, আজ থেকে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক, শেষ হবে ২৭ মার্চ। পরীক্ষা হবে সকাল ১০টা থেকে। আর তা চলবে বেলা ১টা ১৫ মিনিট পর্যন্ত। মানে পরীক্ষার্থীদের জন্য ৩ ঘণ্টা ১৫ মিনট বরাদ্দ থাকবে। ওই সময় তারা প্রশ্নপত্র পড়া এবং উত্তর লেখার জন্য পাবে। তবে কয়েকটি পরীক্ষার জন্য সময় আলাদা। সেগুলি হল হেলথ অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন, ভিজুয়াল আর্টস, মিউজিক অ্যান্ড ভোকেশনাল সাবজেক্টস। এর জন্য ২ ঘণ্টা সময় বরাদ্দ থাকবে। 

জেনে নিন উচ্চ মাধ্যমিকে কবে, কোন পরীক্ষা-

Advertisement

১৪ মার্চ - বাংলা (এ), ইংরেজি (এ), হিন্দি (এ), নেপালি (এ), উর্দু, সাঁওতালি, ওডিয়া, তেলেগু, গুজরাতি এবং পঞ্জাবি।
১৬ মার্চ - বাংলা (বি), ইংরেজি (বি), হিন্দি (বি), নেপালি (বি), অল্টারনেটিভ ইংলিশ।
১৭ মার্চ - ভোকেশনাল সাবজেক্ট (যেমন হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি ইত্যাদি)।
১৮ মার্চ - বায়োলজিক্য়াল সায়েন্স, বিজনেস স্টাডিজ, পলিটিক্য়াল সায়েন্স।
২০ মার্চ - অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস।
২১ মার্চ - কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্য়াপ্লিকেশন।
২২ মার্চ - কমার্শিয়াল ল, ফিলোজফি, সোশিওলজি।
২৩ মার্চ - ফিজিক্স, নিউট্রিশান, এডকেশন, অ্যাকাউন্টেন্সি।
২৪ মার্চ - ইকোনমিক্স।
২৫ মার্চ - কেমিস্ট্রি, জার্নালিজম অ্য়ান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, আরবিক, ফ্রেঞ্চ।
২৭ মার্চ - স্ট্য়াটিস্টিক্স, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

Advertisement