scorecardresearch
 

India Today Conclave East 2021: জয়শ্রী রাম বনাম মা-মাটি-মানুষ! স্লোগান নিয়ে তরজায় নুসরত-অগ্নিমিত্রা

India Today Conclave East 2021-এ এসে তরজায় তৃণমূল সাংসদ নুসরত জাহান ও বিজেপির মহিলা মোর্চার প্রেসিডেন্ট অগ্নিমিত্রা পাল। জয়শ্রী রাম ও মা-মাটি-মানুষ ইস্যুতে একে অপরকে বিঁধলেন তাঁরা। কিন্তু দেশের ৬৫ শতাংশ যুব সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করছেন যুব রাজনৈতিক নেতারা। তাহলে আজকের দেশকে কোন পথে নিয়ে যেতে চায় তাঁরা। প্রশ্ন ইন্ডিয়া টুডে-র।

Advertisement
নুসরত জাহান ও অগ্নিমিত্রা পাল। নুসরত জাহান ও অগ্নিমিত্রা পাল।
হাইলাইটস
  • স্লোগান তরজায় নুসরত জাহান ও অগ্নিমিত্রা পাল
  • মমতা বন্দ্যোপাধ্যায়কে স্পোটিং হওয়ার পরামর্শর অগ্নিমিত্রার
  • ট্রোল ইস্যুতে একহাত নিলেন নুসরত

''জয়শ্রী রাম যদি দলীয় স্লোগান না হয়, তাহলে মা-মাটি-মানুষও জনসাধারণের জন্য'', India Today Conclave East 2021-এ এসে এমনটাই দাবি করলেন তৃণমূল সাংসদ নুসরত জাহান। পাল্টা দিলেন বিজেপির মহিলা মোর্চার প্রেসিডেন্ট অগ্নিমিত্রা পাল। তাঁর কথায় আর একটু বেশি 'স্পোটিং' হতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। দেশের ৬৫ শতাংশ যুব সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করছেন যুব রাজনৈতিক নেতারা। তাহলে আজকের দেশকে কোন পথে নিয়ে যেতে চায় তাঁরা। 

রাজনীতির নবসংস্করণঃ যুব রাজনীতিকদের উত্থান- এই বিষয়েই আলোচনায় ছিলেন নুসরত জাহান ও অগ্নিমিত্রা পাল। রাজনীতিতে আসা থেকে জয়শ্রী রাম স্লোগান, মমতা সরকারের সমালোচনায় মুখর বিজেপি নেত্রী। সেই মতো জবাবও পেলেন। নুসরত জাহান বলেন, ''যদি জয় শ্রী রাম রাজনৈতিক স্লোগান না হয়, তা হলে মা-মাটি মানুষও তৃণমূলের দলীয় স্লোগান নয়। এটা বাংলার মানুষের স্লোগান।'' তবে একথা মানতে নারাজ অগ্নিমিত্রা। 

তাঁর দাবি, ''রাম নাম আমরা হাজার হাজার বছর আমরা বলে আসছি। ২৩ তারিখ মুখ্যমন্ত্রী নেতাজি সুভাযচন্দ্র বসুকে অপমান করার চেষ্টা করেছেন। মুখ্যমন্ত্রী একজন হিন্দু। জয় শ্রী রামে তার সমস্যা কী! এর আগেও কেউ জয়শ্রী রাম বললে তিনি রেগে গিয়েছেন। ওঁনার আরও বেশি স্পোটিং হওয়া উচিৎ।'' 

ইন্ডিয়া টুডে-র কনক্লেভ

প্রসঙ্গত দুই দিন ধরে চলবে India Today East Conclave 2021। ইন্ডিয়া টুডে-র কনক্লেভ মানেই চিন্তাশক্তি ও তার বিশ্লেষণের অনবদ্য প্ল্যাটফর্ম। দেশের ও রাজ্যের একেবারে শীর্ষস্থানীয় রাজনীতিবিদ থাকছেন কনক্লেভে। বৃহস্পতিবার অর্থাত্‍ ১১ ফেব্রুয়ারি  India Today Conclave East 2021-এর চতুর্থ এডিশন শুরু। দু'দিন ব্যাপী এই কনক্লেভ চলবে। পশ্চিমবঙ্গে আর কিছু দিন পরেই বিধানসভা নির্বাচন। তারপরেই বিধানসভা ভোট পড়শি রাজ্য অসমে। তাই একেবারে নির্বাচনের মুখে একেবারে সরগরম সময়ে India Today Conclave—East 2021 অনুষ্ঠিত হচ্ছে।  

Advertisement

Advertisement