scorecardresearch
 

সাহিত্যে অবদান, বাংলা আকাদেমি পুরস্কার পেলেন মমতা

এবার থেকেই এই পুরস্কারের প্রবর্তন হল। প্রত্যেক ৩ বছর অন্তর দেওয়া হবে এই পুরস্কার। যাঁরা সমাজের বিভিন্ন ক্ষেত্রে কাজ করার পরেও নিরলশভাবে সাহিত্য সাধনা করে চলেছেন, তাঁরাই এই পুরস্কার পাবেন বলে জানান শিক্ষামন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের 'কবিতা বিতান' কাব্যগ্রন্থকে মাথায় রেখেই তাঁকে এই পুরস্কার দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। এমনকি মমতা বন্দ্যোপাধ্যায়ই এবার সমস্ত বিচারকের প্রথম পছন্দ ছিলেন বলেও জানা গিয়েছে। 

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • পুরস্কৃত মমতা বন্দ্যোপাধ্যায়
  • সাহিত্যে বিশেষ অবদানের জন্য পুরস্কার
  • প্রতি ৩ বছর অন্তর এই পুরস্কার দেওয়া হবে

সাহিত্যে অবদানের জন্য বাংলা আকাদেমি তরফে বিশেষ পুরস্কার পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিনে রবীন্দ্রসদনে রাজ্য সরকার আয়োজিত 'কবি প্রণাম' অনুষ্ঠানে তাঁকে এই পুরস্কার প্রদান করা হয়। এদিন তাঁর হয়ে পুরস্কারটি গ্রহণ করেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। 

এদিন ব্রাত্য বসু বলেন, এবার থেকেই এই পুরস্কারের প্রবর্তন হল। প্রত্যেক ৩ বছর অন্তর দেওয়া হবে এই পুরস্কার। যাঁরা সমাজের বিভিন্ন ক্ষেত্রে কাজ করার পরেও নিরলশভাবে সাহিত্য সাধনা করে চলেছেন, তাঁরাই এই পুরস্কার পাবেন বলে জানান শিক্ষামন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের 'কবিতা বিতান' কাব্যগ্রন্থকে মাথায় রেখেই তাঁকে এই পুরস্কার দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। এমনকি মমতা বন্দ্যোপাধ্যায়ই এবার সমস্ত বিচারকের প্রথম পছন্দ ছিলেন বলেও জানা গিয়েছে। 

অন্যদিকে এদিন রবীন্দ্র পুরস্কারে সম্মানিত করা হয় ৩ জনকে। তাঁরা হলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়, বিকাশ সিংহ এবং ফ্রাঁস ভট্টাচার্য। মূলত বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য পুরস্কৃত করা হয় শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে। বিজ্ঞান বিষয়ক লেখালেখির জন্য পুরস্কৃত হলেন বিকাশ সিংহ। আর বাংলা ছাড়াও অন্য ভাষায় সমাজ বিষয়ক রচনার জন্য পুরস্কৃত করা হল ফ্রাঁস ভট্টাচার্যকে।  

তবে এদিন রবীন্দ্র জয়ন্তী (Rabindra Jayanti 2022) উপলক্ষে আয়োজিত সরকারি অনুষ্ঠানে উপস্থিত হয়ে ফের একবার নোবেল চুরির প্রসঙ্গ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চুরি যাওয়া নোবেল এখনও উদ্ধার না হওয়ায় আক্ষেপের সুরও শোনা যায় তাঁর গলায়। 

আরও পড়ুনরবি-গানে লালন-ছোঁয়া মেলে বারবার, ফকির-ঠাকুর সাক্ষাত্‍ ঘটেছিল?

 

Advertisement