scorecardresearch
 

Mamata Banerjee in Spain: 'বাংলায় সব কিছু পাবেন,' স্পেনের শিল্পপতিদের বার্তা মমতার

Mamata Banerjee: বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে বিদেশি বিনিয়োগ টানতে এবার আগেভাগেই স্পেন সফরে গিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্পের জন্য পশ্চিমবঙ্গ কতটা উপযুক্ত, মাদ্রিদে স্পেনের বণিকমহলের সামনে তা তুলে ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
শিল্পের জন্য পশ্চিমবঙ্গ কতটা উপযুক্ত, মাদ্রিদে স্পেনের বণিকমহলের সামনে তা তুলে ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্পের জন্য পশ্চিমবঙ্গ কতটা উপযুক্ত, মাদ্রিদে স্পেনের বণিকমহলের সামনে তা তুলে ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
হাইলাইটস
  • বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে বিদেশি বিনিয়োগ টানতে এবার আগেভাগেই স্পেন সফরে গিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • শিল্পের জন্য পশ্চিমবঙ্গ কতটা উপযুক্ত, মাদ্রিদে স্পেনের বণিকমহলের সামনে তা তুলে ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee in Spain: বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে বিদেশি বিনিয়োগ টানতে এবার আগেভাগেই স্পেন সফরে গিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্পের জন্য পশ্চিমবঙ্গ কতটা উপযুক্ত, মাদ্রিদে স্পেনের বণিকমহলের সামনে তা তুলে ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি বললেন যে, বাংলা এমন একটি রাজ্য যেখানে পাহাড়, নদী, জঙ্গল, সমুদ্র— সবই রয়েছে। পাশাপাশি, এখানে দক্ষ কর্মী আর সম্প্রীতির পরিবেশ রয়েছে।

স্পেনের বণিকমহলে বিনিয়োগের জন্য আহ্বান জানান বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি বাংলা বিনিয়োগের ক্ষেত্রে সব ধরনের সাহায্যের আশ্বাসও দেন তিনি। মাদ্রিদে অনুষ্ঠিত শিল্প সম্মেলনে স্পেনের (Spain) চেম্বার অফ কমার্সের প্রতিনিধিদের সামনে বক্তব্য রাখেন মমতা। এখানে বাংলার সঙ্গে স্পেনের মিল, সাংস্কৃতিক আদানপ্রদান নিয়ে একাধিক বিষয়ে জোর দেন তিনি। পাশাপাশি এ রাজ্যে শিল্পবান্ধব পরিকাঠামোর কথা তুলে ধরে বিনিয়োগের জন্য আহ্বান জানান তিনি।

স্পেনের বণিকমহলকে মমতা বলেন, বাংলার সবচেয়ে বড় গেম চেঞ্জার হল আমাদের স্কিল। স্পেনের বিনিয়োগকারীদের উদ্দেশে মমতা বলেন, “আপনারা আসুন, শুনুন, জানুন, বিনিয়োগ করুন। সেই সঙ্গে আমাদেরও আতিথেয়তার সুযোগ করে দিন।” শুক্রবারের এই সম্মেলনে উপস্থিত ছিলেন স্পেনের শিল্প মন্ত্রকের প্রতিনিধি আলিসিয়া ভারেলা দোনোসো। আলিসিয়া তাঁর বক্তব্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর এই সফরকে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করেন। পশ্চিমবঙ্গ তথা ভারতের সঙ্গে এই ধরনের যৌথ শিল্প সম্মেলন আরও বেশি করে করার উপরেও আলিসিয়া জোর দেন।

আরও পড়ুন

উল্লেখ্য, চলতি বছরের নভেম্বরে কলকাতায় বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে। তিন দিনের এই সম্মেলনে স্পেনের শিল্পপতি ও বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানান মমতা। তিনি বলেন, “আমাদের সব রকমের পরিকাঠামো রয়েছে। শুধু আপনাদের উপস্থিতির প্রয়োজন।”

স্পেনের বাঙালিদের তিনি আহ্বান জানান, “আপনারা পয়লা বৈশাখে বাংলা দিবস পালন করুন। আর ‘বাংলার মাটি বাংলার জল’ আমাদের রাজ্য সংগীত,... সেটা গেয়েই বাংলা দিবস পালন করুন।”

Advertisement

Advertisement