scorecardresearch
 

Municipal Election In West Bengal : সামনেই ফের ভোটযুদ্ধ! জেনে নিন জেলাওয়াড়ি কোথায় হবে পুরনির্বাচন

সাম্প্রতিককালে কোনও কোনও মহল থেকে শোনা যাচ্ছিল আগামী ডিসেম্বর মাসে নাকি হতে পারে কলকাতা (Kolkata), হাওড়া ও বিধাননগরের পুরনির্বাচন। আর বাকি জায়গায় পুরনির্বাচন হতে পারে আগামী বছরের শুরুর দিকে। যদিও এই নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের তরফে সরকারিভাবে কিছু জানান হয়নি। তবে রাজ্যের সব পুরসভা বা পুরনিগমে প্রশাসক দিয়ে কাজ চালান হচ্ছে তেমনটা কিন্তু নয়। বেশকিছু জায়গায় এখনও বোর্ডর মেয়াদ শেষ হয়নি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • পুরভোট নিয়ে শাসক-বিরোধী বাকযুদ্ধ জারি
  • রাজ্য়ের বেশিরভাগ পৌরসভা-পুরনিগম পরিচালনা করছে প্রশাসকমণ্ডলী
  • মেয়াদ বাকি রয়েছে কয়েকটির

পুরসভা নির্বাচন (Municipal Election In West Bengal) নিয়ে রাজ্যে শাসক-বিরোধী তরজা জারি। শাসকদল তৃণমূল কংগ্রেস (TMC) তথা রাজ্য সরকার ইচ্ছাকৃত পুরভোট নিয়ে টালবাহানা করছে বলে লাগাতার অভিযোগ তুলে আসছেন বিরোধীরা। এমনকী ভোট না করে প্রশাসক বসিয়ে তৃণমূল তথা রাজ্য সরকার পুরসভাগুলিকে হাতে রাখার চেষ্টা করছে বলেও অভিযোগ বিরোধীদের। সাম্প্রতিককালে আবার কোনও কোনও মহল থেকে শোনা যাচ্ছিল আগামী ডিসেম্বর মাসে নাকি হতে পারে কলকাতা (Kolkata), হাওড়া ও বিধাননগরের পুরনির্বাচন। আর বাকি জায়গায় পুরনির্বাচন হতে পারে আগামী বছরের শুরুর দিকে। যদিও এই নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের তরফে সরকারিভাবে কিছু জানান হয়নি। তবে রাজ্যের সব পুরসভা বা পুরনিগমে প্রশাসক দিয়ে কাজ চালান হচ্ছে তেমনটা কিন্তু নয়। বেশকিছু জায়গায় এখনও বোর্ডর মেয়াদ শেষ হয়নি। সেক্ষেত্রে একবার দেখে নেওয়া বর্তমানে ঠিক কোথায় কোথায় কাজ চালাচ্ছে প্রশাসকমণ্ডলী। অর্থাৎ কোন কোন পৌরসভা বা পুরনিগমে বাকি রয়েছে পুরভোট। 

দার্জিলিং
পশ্চিমবঙ্গের উত্তরের জেলা দার্জিলিং। এই জেলার দার্জিলিং পৌরসভা ও শিলিগুড়ি পুরনিগম বর্তমানে পরিচালনা করছে প্রশাসক মণ্ডলী। তবে পাহাড়ের আরও ৩ পৌরসভা কার্শিয়াং, কলিম্পং ও মিরিক পুরবোর্ডের মেয়াদ অবশ্য এখনও রয়েছে।
জলপাইগুড়ি
এই জেলার জলপাইগুড়ি ও মাল পৌরসভায় বাকি রয়েছে ভোট। মনে করা হচ্ছে এর সঙ্গে হয়ত ময়নাগুড়ি পৌরসভার নির্বাচনও করা হতে পারে। তবে ধূপগুড়ি পৌরসভায় এখনও পুরবোর্ডের মেয়াদ বাকি রয়েছে।
কোচবিহার 
উত্তরবঙ্গের এই জেলার কোচবিহার, দিনহাটা, মাথাভাঙ্গা, মেখলিগঞ্জ, হলদিবাড়ি ও তুফানগঞ্জ, অর্থাৎ সবকটি পৌরসভাতেই বাকি রয়েছে ভোট। 
আলিপুরদুয়ার
এই জেলায় আলিপুরদুয়ার পৌরসভায় কাজ পরিচালনা হচ্ছে প্রশাসকমণ্ডলী দিয়ে। সেক্ষেত্রে নির্বাচন ঘোষণা হলে এখানেও হবে ভোট। সঙ্গে নবনির্মিত ফালাকাটা পৌরসভার ভোটও আয়োজন করা হতে পারে বলে মনে করা হচ্ছে। 
উত্তর দিনাজপুর
উত্তরবঙ্গের এই জেলার কালিয়াগঞ্জ, ডালখোলা ও ইসলামপুর পৌরসভার ভোট বাকি রয়েছে। তবে রায়গঞ্জ পৌরসভার পুরবোর্ডের মেয়াদ এখনও রয়েছে।
দক্ষিণ দিনাজপুর
এই জেলার বালুরঘাট ও গঙ্গারামপুরে বর্তমানে কাজ চালাচ্ছে প্রশাসকমণ্ডলী। যদিও বুনিয়াদপুর পৌরসভার পরিচালনার দায়িত্বে রয়েছে পুরবোর্ড। 
মালদা
এখানে ইংরেজবাজার ও পুরাতন মালদা, দুটি পৌরসভারই পুরবোর্ডের মেয়াদ ফুরিয়ে গিয়েছে। 
মুর্শিদাবাদ
এই জেলায় রয়েছে মোট ৮টি পৌরসভা। সেগুলি হল কান্দি, বহরমপুর, বেলডাঙা, মুর্শিদাবাদ, জিয়াগঞ্জ-আজিমগঞ্জ, ধূলিয়ান, জঙ্গিপুর ও ডোমকল। এরমধ্যে ডোমকল ছাড়া বাকি প্রত্যেকটিতেই ভোট হওয়ার কথা রয়েছে। 
নদিয়া
দক্ষিণবঙ্গের এই জেলায় রয়েছে মোট ১১টি পৌরসভা। সেগুলি হল কল্যাণী, হরিণঘাটা, চাকদহ, রানাঘাট, শান্তিপুর, কৃষ্ণনগর, নবদ্বীপ, গয়েশপুর, বীরনগর, তাহেরপুর ও কুপার্স। এগুলির মধ্যে শুধুমাত্র কুপার্স ছাড়া সবগুলিই চলছে প্রশাসকণ্ডলী দিয়ে। 
উত্তর ২৪ পরগনা
রাজ্যের সবচেয়ে বেশি পুরসভার সংখ্যা উত্তর ২৪ পরগনাতেই। জেলার, বারাসত, মধ্যমগ্রাম, নিউ ব্যারাকপুর, অশোকনগর-কল্যাণগড়, গোবরডাঙা, বনগাঁ, হাবড়া, বসিরহাট, বাদুড়িয়া, টাকি, দমদম, উত্তর দমদম, দক্ষিণ দমদম, বরানগর, কামারহাটি, পানিহাটি, খড়দহ, টিটাগড়, ব্যারাকপুর, উত্তর ব্যারাকপুর, গাড়ুলিয়া, ভাটপাড়া, নৈহাটি, হালিশহর ও কাঁচড়াপাড়া পৌরসভা এবং বিধাননগর পুরনিগমে বাকি রয়েছে ভোট। 
কলকাতা
দীর্ঘদিন ধরে প্রশাসকমণ্ডলী দিয়ে কাজ চলছে কলকাতা পুরনিগমে। 
দক্ষিণ ২৪ পরগনা 
জেলার ডায়মন্ড হারবার, জয়নগর-মজিলপুর, বারুইপুর, রাজপুর-সোনারপুর, মহেশতলা ও বজবজ পৌরসভার মেয়াদ শেষ। অন্যদিকে মেয়াদ বাকি রয়েছে পূজালি পৌরসভার পুরবোর্ডের। 
হুগলি
এখানকার উত্তরপাড়া-কোতরং, কোন্নগর, রিষড়া, শ্রীরামপুর, ডানকুনি, বৈদ্যবাটি, চাঁপদানি, ভদ্রেশ্বর, হুগলি-চুঁচুড়া, বাঁশবেড়িয়া, আরামবাগ ও তারকেশ্বর পৌরসভা এবং চন্দননগর পুরনিগমে হবে পুরনির্বাচন
হাওড়া
নদী তীরবর্তী এই জেলার হাওড়া পুরনিগম এবং উলুবেড়িয়া পৌরসভায় বাকি রয়েছে পুরভোট।
পূর্ব বর্ধমান 
এই জেলার বর্ধমান, গুসকরা, মেমারী, কাটোয়া, কালনা ও দাঁইহাট, এই ৬টি পৌরসভাতেই হবে নির্বাচন।  
পশ্চিম বর্ধমান 
এখানকার আসানসোল পুরনিগমে হবে ভোট। তবে দুর্গাপুর পুরনিগমের মেয়াদ শেষ হতে অবশ্য এখনও দেরি আছে। 
বাঁকুড়া 
এই জেলার বাঁকুড়া, বিষ্ণুপুর ও সোনামুখী, এই ৩ পৌরসভাতেই বর্তমানে রয়েছে প্রশাসকমণ্ডলী। যার জেরে ভোট হবে এই ৩ পৌর এলাকায়। 
বীরভূম
লালমাটির এই জেলার বোলপুর, দুবরাজপুর, সাঁইথিয়া, রামপুরহাট, নলহাটি ও সিউড়িতে হবে পুরনির্বাচন। 
পুরুলিয়া
রাজ্যের পশ্চিমাঞ্চলের এই জেলার পুরুলিয়া, রঘুনাথপুর এবং ঝালদা পৌরসভায় হবে ভোট। বর্তমানে সেখানে কাজ চালাচ্ছে প্রশাসকমণ্ডলী। 
ঝাড়গ্রাম
এই জেলার একমাত্র পৌরসভা ঝাড়গ্রামেও হবে ভোট। 
পশ্চিম মেদিনীপুর
এখানকার মেদিনীপুর, খড়গপুর, ঘাটাল, খড়ার, রামজীবনপুর, চন্দ্রকোনা ও ক্ষীরপাই পৌরসভাতে কাজ চালাচ্ছে প্রশাসকমণ্ডলী। 
পূর্ব মেদিনীপুর
বঙ্গোপসাগর তীরবর্তী পূর্ব মেদিনীপুর জেলার কাঁথি, তমলুক ও এগরা পৌরসভায় হবে ভোট। তবে হলদিয়া ও পাঁশকুড়া পৌরসভার পুরবোর্ডের মেয়াদ এখনও বাকি রয়েছে।

Advertisement

 

Advertisement