scorecardresearch
 

রাজ্য নির্বাচন কমিশনার পদে রাজীব সিনহাকে চায় নবান্ন, এখনও সম্মতি দেননি রাজ্যপাল; ফের সংঘাত?

বর্তমানে রাজ্যের নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত রয়েছেন সৌরভ দাস। কিন্তু তাঁর কার্যকালের মেয়াদ আগামী কয়েক দিনের মধ্যেই শেষ হতে চলেছে। আগামী ২৯ মে রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে সৌরভ দাসের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। আর সেই কারণেই রাজীব সিনহার বিষয়ে প্রস্তাব পাঠিয়েছে রাজ্য সরকার। কিন্তু নবান্ন থেকে রাজভবনে ফাইল পাঠানোর পর পাঁচ দিন পেরিয়ে গেলেও তাতে এখনও পর্যন্ত সই হয়নি বলেই জানা যাচ্ছে।

Advertisement
নবান্নের প্রস্তাবে এখনও সম্মতি দেননি রাজ্যপাল নবান্নের প্রস্তাবে এখনও সম্মতি দেননি রাজ্যপাল
হাইলাইটস
  • শেষ হচ্ছে বর্তমান রাজ্য নির্বাচন কমিশনারের মেয়াদ
  • ওই পদে রাজীব সিনহাকে চাইছে রাজ্য
  • এখনও সম্মতি দেয়নি রাজভবন

ফের একবার নবান্ন-রাজভবন সংঘাতের আবহ? এবার বিতর্ক রাজ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে। জানা যাচ্ছে, রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে গত ১৮ মে রাজীব সিনহার নাম প্রস্তাব করেছিল রাজ্য সরকার। কিন্তু সূত্রের খবর, রাজীব সিনহার (Rajiv Sinha) বিষয়ে প্রস্তাব রাজভবনে পাঠানো হলেও এখনও তাতে রাজ্যপাল সি ভি আনন্দ বোসের (C V Ananda Bose) সম্মতি মেলেনি। 

বর্তমানে রাজ্যের নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত রয়েছেন সৌরভ দাস। কিন্তু তাঁর কার্যকালের মেয়াদ আগামী কয়েক দিনের মধ্যেই শেষ হতে চলেছে। আগামী ২৯ মে রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে সৌরভ দাসের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। আর সেই কারণেই রাজীব সিনহার বিষয়ে প্রস্তাব পাঠিয়েছে রাজ্য সরকার। কিন্তু নবান্ন থেকে রাজভবনে ফাইল পাঠানোর পর পাঁচ দিন পেরিয়ে গেলেও তাতে এখনও পর্যন্ত সই হয়নি বলেই জানা যাচ্ছে। সেক্ষেত্রে ২৯ মে বর্তমান নির্বাচন কমিশনারের কার্যকালের মেয়াদ শেষ হওয়ার আগে ফাইলে সই মিলবে কি না তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

প্রসঙ্গত, অতীতে রাজ্যের মুখ্য সচিব হিসেবে দায়িত্ব সামলেছেন রাজীব সিনহা। সেক্ষেত্রে নবান্ন চাইছে, আপাতত রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে রাজীব সিনহাকে নিযুক্ত করতে। কারণ, সৌরভ দাসের কার্যকালের মেয়াদ আগেই শেষ হয়ে গিয়েছিল। গত ৩১ মার্চ তাঁর কার্যকালের মেয়াদ শেষ হওয়ার পর ২ মাসের জন্য তা বাড়ানো হয়। কিন্তু নিয়ম অনুযায়ী, সৌরভ দাসের কার্যকালের মেয়াদ আর বাড়ানো সম্ভব নয়। এই পরিস্থিতিতে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিনহাকে রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে চাইছে নবান্ন। 

কিন্তু রাজ্যপাল এখনও তাতে সাক্ষর করেননি। সেক্ষেত্রে সৌরভ দাসের কার্যকালের মেয়াদ শেষ হওয়ার আগে যদি রাজ্যপাল ফাইলে সাক্ষর না করেন তাহলে ফের একবার রাজ্য সরকার-রাজভবন সংঘাতের পরিস্থিতি তৈরি হতে পারে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সেক্ষেত্রে এখন দেখার রাজ্যপাল ফাইলে সই করেন কি না, নাকি ফের একবার তৈরি হয় সংঘাতের পরিস্থিতি। 

Advertisement

আরও পড়ুন - কলকাতায় প্রবল ঝড়, মঙ্গল ও বুধ রাজ্যজুড়ে টানা বৃষ্টি; পূর্বাভাস

 

Advertisement