scorecardresearch
 

Investment Proposal for Bengal: আড়াইশো কোটির বিনিয়োগ আসছে রাজ্যে? মমতার স্পেন সফরে সুখবর

বিনিয়োগ আনতে স্পেন ও দুবাই সফর করছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই সফরের মাঝেই এল সুখবর। জানা যাচ্ছে রাজ্যে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা করছে পিসি মিত্তল গ্রুপ।

Advertisement
মমতার স্পেন সফরের মাঝেই নতুন সুখবর মমতার স্পেন সফরের মাঝেই নতুন সুখবর

বিনিয়োগ আনতে স্পেন ও দুবাই সফর করছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই সফরের মাঝেই এল সুখবর। জানা যাচ্ছে রাজ্যে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করার পরিকল্পনা করছে পিসি মিত্তল গ্রুপ।  সোমবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, শিল্পসচিব বন্দনা যাদব ও অন্য শিল্পপতিদের এক প্রতিনিধি দল স্পেনের কনস্ট্যান্টির ট্র্যাভিপোসে যান। স্পেনের অন্যতম রেল কোচ তৈরির সংস্থা পিসি মিত্তল গ্রপের মালিকাধীন রেল ওয়ানের কারখানা পরিদর্শন করেন তাঁরা। সেই সময় কর্ণধার কমলকুমার মিত্তলও সেখানে ছিল। এরপরই সংস্থার কর্ণধার ঘোষণা করেন, শিলিগুড়িতে ইথানল তৈরির কারখানা তৈরি করা হবে। বিনিয়োগ হবে ১৫০ কোটি। কারখানার উৎপাদন ক্ষমতা হবে ২ লক্ষ লিটার। এছাড়া নিউ জলপাইগুড়ির নতুন আধুনিক কংক্রিট স্লিপার তৈরির কারখানার জন্য ১০০ কোটি বিনিয়োগ করা হবে।

শিকড়ের টানে বাংলার বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে মিত্তল গ্রুপ। প্রসঙ্গত, শিলিগুড়ির সঙ্গে মিত্তলদের একেবারে নাড়ির টান। সেখানে মিত্তল পরিবারের অনেকেই থাকেন।  বিদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে মিত্তলদের শিল্প কারখানা। রেলের স্লিপার তৈরিতে তাঁদের বিশ্বজোড়া নামও রয়েছে। তবে এবার সেই মিত্তলরাই মুখ্যমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে বাংলায় বিনিয়োগ করার পরিকল্পনা নিলেন।

জানা যাচ্ছে, রবিবার স্পেনের বার্সেলোনাতে প্রবাসী বাঙালিদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলে বাংলায় বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছিলেন শিল্পপতি কেকে মিত্তল। মুখ্যমন্ত্রী তখনই তাঁকে মুখ্যসচিবের সঙ্গে কথা বলার নির্দেশ দিয়েছিলেন। বার্সেলোনায় রেলওয়ে ট্র্যাক তৈরির কারখানা রয়েছে মিত্তলদের। স্পেনের কনস্টান্টিতে ট্রাভিপোসের এই কারখানা  সোমবার পরিদর্শন করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং শিল্পসচিব বন্দনা যাদব। তারপরেই  সোমবার পিসি মিত্তল গ্রুপের পক্ষ থেকে জানানো হয়,  শিলিগুড়ি ও নিউ জলপাইগুড়িতে মোট ২৫০ কোটি বিনিয়োগ করবেল সংস্থা।

আরও পড়ুন

জানা গিয়েছে, মিত্তল গোষ্ঠী উত্তরবঙ্গের শিলিগুড়িতে ইতিমধ্যেই ১৫০ কোটি টাকা বিনিয়োগ করেছেন । এই অর্থ খরচ করে রাজ্যে দু'লক্ষ লিটার ক্ষমতা সম্পন্ন একটি ইথানলের ফ্যাক্টরি তৈরি করেছে কেকে মিত্তলের সংস্থা । এবার তারা রাজ্যে কংক্রিট স্লিপার ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরি তৈরি করতে চান, যাতে বিনিয়োগ করা হবে ১০০ কোটি টাকা ।

Advertisement

Advertisement