scorecardresearch
 

পানিহাটির দই চিঁড়ে উৎসবে ভিড়ের চাপে মৃত ৩, শোকপ্রকাশ মমতার

পানিহাটি পৌরসভার পরিচালনায় পানিহাটি মহোৎসব তলা ঘাট সংলগ্ন এলাকায় উদযাপিত হচ্ছে ৫০৬তম দণ্ড মহোৎসব। সেই উপলক্ষ্যে শুধু জেলা নয়, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত সাধারণ ভিড় জমিয়েছেন পানিহাটিতে। তারই মাঝে তীব্র গরম ও ভিড়ে অসুস্থ হয়ে পড়েন প্রায় ১৫ জন।

Advertisement
দই-চিঁড়ে মেলায় বিশৃঙ্খলা, মৃত্যু (ছবি - শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়) দই-চিঁড়ে মেলায় বিশৃঙ্খলা, মৃত্যু (ছবি - শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়)
হাইলাইটস
  • পানিহাটিতে বিশৃঙ্খলা
  • অসুস্থ হয়ে মৃত ৩
  • নজর রাখছে প্রশাসন

উত্তর ২৪ পরগনার পানিহাটির দই চিঁড়ে মেলায় প্রচণ্ড গরমে অসুস্থ বেশ কয়েকজন। তাঁদের মধ্যে এখনও পর্যন্ত ৩ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। অসুস্থদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। করা হচ্ছে চিকিৎসার ব্যবস্থা। 

পানিহাটি পৌরসভার পরিচালনায় পানিহাটি মহোৎসব তলা ঘাট সংলগ্ন এলাকায় উদযাপিত হচ্ছে ৫০৬তম দণ্ড মহোৎসব (Panihati Danda Mahotsav)। সেই উপলক্ষ্যে শুধু জেলা নয়, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত সাধারণ ভিড় জমিয়েছেন পানিহাটিতে। তারই মাঝে তীব্র গরম ও ভিড়ে অসুস্থ হয়ে পড়েন প্রায় ১৫ জন। তাঁদের মধ্যে ইতিমধ্যেই তিনজনের মৃত্যু হয়েছে বলে জানান পানিহাটির বিধায়ক নির্মল ঘোষ। 

পানিহাটি দই চিঁড়ে উৎসব (ছবি-শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়)
পানিহাটি দই চিঁড়ে উৎসব (ছবি-শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়)

এই পরিস্থিতিতে দর্শনার্থীদের চাপ সামলাতে না পেরে নতুন করে মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গোটা পরিস্থিতির ওপরে নজর রাখছে পুলিশ ও স্থানীয় প্রশাসন। বন্ধ রাখা হয়েছে পুজোও। করোনা পরিস্থিতির জেরে গত ২ বছর বন্ধ ছিল এই মেলা। এই বছর ফের মেলা আয়োজিত হওয়ায় উপচে পড়ে দর্শনার্থীদের ভিড়। আর সেই ভিড়েই ঘটে গেল এই ভয়াবহ ঘটনা। জানা গিয়েছে, মৃত ৩ জনের মধ্যে ২ জন একই পরিবারের। তাঁরা সম্পর্কে স্বামী স্ত্রী। ঘটনায় ইতিমধ্যেই ট্যুইট করে দুঃখপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, পানিহাটির বিখ্যাত এই দণ্ড মহোৎসব দই চিঁড়ে উৎসব (Panihati Chida Dahi Utsava) নামে বেশি পরিচিত। ৫০০ বছরেরও আগে শুরু হওয়া এই উৎসব আজও একইভাবে উদযাপিত হয়ে চলেছে। কথিত আছে, ১৫১৫ খ্রিস্টাব্দে শ্রী চৈতন্য মহাপ্রভু পুরীধামে যাওয়ার আগে পানিহাটিতে এসেছিলেন। মহাপ্রভুর পদার্পণের দু'বছর পরে পানিহাটির মাটিতে পা রাখেন নিত্যানন্দ। সেই থেকেই শুরু হয় দণ্ড মহোৎসব।

Advertisement

 

Advertisement