scorecardresearch
 

Partha Chatterjee : 'মসী লেপি দিল তবু ঢাকিল না ছবি...' আদালতে ঢোকার মুখে পার্থর মুখে রবি-কবিতা

গাড়ি থেকে নামার মুখে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের 'সোনার তরী' কাব্যগ্রন্থের দুটি লাইন বলেন পার্থ চট্টোপাধ্যায়। একগাল হেসে তিনি বলেন, "আমি শুধু একটা কবিতার লাইন বলব। মসী লেপি দিল তবু ছবি ঢাকিল না। অগ্নি দিল তবুও তো গলিল না সোনা"।

Advertisement
পার্থ চট্টোপাধ্যায় পার্থ চট্টোপাধ্যায়
হাইলাইটস
  • ফের আদালতে পেশ পার্থ চট্টোপাধ্যায়কে
  • মুখে শোনা গেল রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা
  • প্রশংসা 'তৃণমূলে নবজোয়ার' কর্মসূচির

আগামিকাল রবীন্দ্র জয়ন্তী (25 Se Baisakh)। তার আগে পার্থ চট্টোপাধ্যায়ের মুখে শোনা গেল রবীন্দ্রনাথ ঠাকুরের লাইন। নিয়োগ দুর্নীতি মামলায় সোমবার আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে হাজিরার জন্য আনা হয় পার্থ চট্টোপাধ্যায়কে। সেই সময় গাড়ি থেকে নামার মুখে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের 'সোনার তরী' কাব্যগ্রন্থের দুটি লাইন বলেন পার্থ। একগাল হেসে তিনি বলেন, "আমি শুধু একটা কবিতার লাইন বলব। মসী লেপি দিল তবু ছবি ঢাকিল না। অগ্নি দিল তবুও তো গলিল না সোনা"।

প্রসঙ্গত, 'মসী' শব্দের অর্থ কলঙ্ক বা কালি। নিয়োগ দুর্নীতিকাণ্ডে গত বছরের ২৩ জুলাই গ্রেফতার করা হয় পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee)। তারপর তদন্ত যত এগিয়েছে, ততই তাঁর বিরুদ্ধে একের পর এক অভিযোগ এনেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বর্তমানে পার্থর ঠিকানা প্রেসিডেন্সি সংশোধনাগার। গ্রেফতারের পর মন্ত্রিত্ব খুইয়েছেন তিনি। পাশাপাশি দল থেকেও তাঁকে বহিষ্কার করেছে তৃণমূল। তবে মন্ত্রীত্ব ও দলের সদস্যপদ হারালেও নিজেকে বারেবারেই নির্দোষ বলে দাবি করে এসেছেন তিনি। আর এবার কবিতার এই লাইন দু'টির মধ্যে দিয়ে তবে কি ফের একবার নিজেকে 'কলঙ্ক' মুক্ত বলে দাবি করলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী? 

এদিন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) 'তৃণমূলে নবজোয়ার' কর্মসূচি নিয়েও প্রতিক্রিয়া দেন পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, "১০০ শতাংশ সফল এই কর্মসূচি"। শুধু তাই নয়, তাঁর আরও সংযোজন, "নবজোয়ারে জনজোয়ার এসেছে"। এর আগেও অবশ্য 'তৃণমূলে নবজোয়ার' কর্মসূচি নিয়ে মুখ খুলতে দেখা গিয়েছে তাঁকে। তিনি বলেছিলেন, "আমি চাই অভিষেক সফল হোক"।

প্রসঙ্গত, পঞ্চায়েত নির্বাচনের আগে জন সংযোগে আরও বেশি করে জোর দিতে 'তৃণমূলে নবজোয়ার' কর্মসূচি শুরু করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। কর্মসূচির প্রধান বিষয় হয়, পঞ্চায়েত নির্বাচনের প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে সরাসরি জনতার মতামত নেওয়া। যদিও ইতিমধ্যেই বিভিন্ন জায়গায় এই ভোট গ্রহণকে কেন্দ্র করে অশান্তি ও বিশৃঙ্খলার ঘটনা ধরা পড়েছে। কিন্তু তা সত্ত্বেও এই কর্মসূচিকে সফল বলেই মনে করছেন পার্থ চট্টোপাধ্যায়। 

Advertisement

আরও পড়ুন - কোথায় আছে মোকা? এভাবে নিজের ফোনেই ট্র্যাক করুন ঘূর্ণিঝড়ের অবস্থান


 

Advertisement