scorecardresearch
 

Poush Utsav 2022: বিশ্বভারতীতে শুরু হল পৌষ উৎসব, কখন কোন অনুষ্ঠান?

পৌষ মেলার মতো পৌষ উৎসব নিয়েও টালবাহানা দেখা দিয়েছিল। পরে অনুষ্ঠানসূচি প্রকাশ করে বিশ্বভারতী। অনুষ্ঠান সূচি অনুযায়ী শুক্রবার সকালে ছাতিমতলায় অনুষ্ঠিত হয় উপাসনা।

Advertisement
বিশ্বভারতীতে পৌষ উৎসব। বিশ্বভারতীতে পৌষ উৎসব।
হাইলাইটস
  • বিশ্বভারতীতে শুরু পৌষ উৎসব।
  • বিকল্প পৌষ মেলা ডাক বাংলোর মাঠে।

 শান্তিনিকেতনে বাতিল হয়েছে পৌষ মেলা। তবে পৌষ উৎসব উদযাপন করছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। সকালে  ছাতিম তলায় ব্রহ্ম উপাসনার মাধ্যমে পৌষ উৎসবের সূচনা হয়। ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি সংবাদমাধ্যমকে। উপাসনায় উপস্থিত ছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী-সহ বিশ্বভারতীর আধিকারিক ও ছাত্র-ছাত্রীরা। সাদা পোশাকে পর্যটকরাও প্রবেশ করেন উপাসনালয়ে।   

পৌষ মেলার মতো পৌষ উৎসব নিয়েও টালবাহানা দেখা দিয়েছিল। পরে অনুষ্ঠানসূচি প্রকাশ করে বিশ্বভারতী। অনুষ্ঠান সূচি অনুযায়ী শুক্রবার সকালে ছাতিমতলায় অনুষ্ঠিত হয় উপাসনা। বিশ্বভারতী পৌষ মেলা না করার কারণে বিকল্প মেলার উদ্যোগ নিয়েছে প্রশাসন। বোলপুর পুরসভার তৎপরতায় বোলপুর ডাকবাংলো মাঠে শুক্রবার থেকে শুরু হচ্ছে বিকল্প পৌষ মেলা। যার উদ্বোধন করবেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। আমন্ত্রণ জানানো হয়েছিল বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে। তবে 'দুর্নীতিগ্রস্তদের সঙ্গে একমঞ্চে বসবেন না উপাচার্য' এই মর্মে বিস্ফোরক বিবৃতি জারি করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। 

১৮৪৩ সালের ২১ ডিসেম্বর, বাংলার ১২৫০ বঙ্গাব্দের ৭ পৌষ দেবেন্দ্রনাথ ঠাকুর ২০ জন অনুগামীকে নিয়ে রামচন্দ্র বিদ্যাবাগীশের থেকে ব্রাহ্মধর্ম গ্রহণ নেন। ১২৯৮ বঙ্গাব্দের ৭ পৌষ শান্তিনিকেতনে একটি ব্রাহ্মমন্দির প্রতিষ্ঠা করেন। ১৮৯৪ খ্রিস্টাব্দে ব্রাহ্মমন্দিরের প্রতিষ্ঠাবার্ষিকী স্মরণে মন্দিরের উল্টোদিকের মাঠে একটি ছোটো মেলা আয়োজন করা হয়েছিল। সেটিই পৌষ মেলাতে পরিণত হয়। সেই পৌষ মেলা ২০২০ সাল থেকে পূর্বপল্লীর মাঠে আর হয়নি। করোনা ও অন্যান্য় কারণে মেলা বন্ধ হয়েছে।

ঐতিহ্য ধরে রাখতে পালন করা হচ্ছে পৌষ উৎসব। পৌষ উৎসব নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ যে অনুষ্ঠানসূচি প্রকাশ করেছে তা হল-  ৭ পৌষ শুক্রবার গৌর প্রাঙ্গণে ভোর সাড়ে ৫'টায় বৈতালিক। শান্তিনিকেতন গৃহে সকাল ৬'টায় সানাই। সকাল সাড়ে ৭'টায় ছাতিম তলায় উপাসনা। সন্ধ্যা ছ'টায় উদয়ণ বাড়ি ও ছাতিমতলায় হবে আলোকসজ্জা। সাড়ে ছ'টায় গৌর প্রাঙ্গণে বসবে লোকসংস্কৃতির আসর।

Advertisement

৮ পৌষ শনিবার শান্তিনিকেতন গৃহে সকাল ৬'টায় সানাই। বিশ্বভারতী প্রতিষ্ঠা বার্ষিকী উৎসব ও নিদর্শন পত্র প্রদান রয়েছে আম্রকুঞ্জে সকাল সাড়ে আট'টায়। কেন্দ্রীয় গ্রন্থাগারে দুপুর তিন'টের সময় রয়েছে মহর্ষি দেবেন্দ্রনাথ স্মরণ বক্তৃতা। সন্ধ্যা ছ'টায় ছাতিমতলায় আলোকসজ্জা। সন্ধ্যা সাড়ে ছ'টায় গৌর প্রাঙ্গণে ভানু সিংহের পদাবলী। ৯ পৌষ রবিবার শান্তিনিকেতন গৃহে সকাল ছ'টায় সানাই। সকাল আট'টায় আম্রকুঞ্জে পরলোকগত আশ্রম বন্ধুদের স্মৃতিবাসর। বিকাল সাড়ে পাঁচ'টায় উপাসনা গৃহে খ্রিস্টোৎসব। উপাসনা গৃহে হবে আলোকসজ্জা।

আরও পড়ুন- রাজ্যে চালু হচ্ছে কোভিড বিধিনিষেধ? যা বললেন মমতা

Advertisement