scorecardresearch
 

Ram Navami Violence: রামনবমীতে একাধিক বিশৃঙ্খলা রাজ্যে, আগুন-ভাঙচুর, মৃত ১, কী বললেন মমতা

বৃহস্পতিবার বিভিন্ন রাজ্যে রাম নবমী উদযাপনে হিংসার ঘটনা ঘটেছে। মহারাষ্ট্র, গুজরাত, বাদ যায়নি বাংলাও।  হাওড়ার মিছিলে পাথর ছোঁড়ার অভিযোগ ওঠে। যার জেরে বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। ভাঙচুর করা হয় বহু দোকানপাট। সংবাদ সংস্থা পিটিআই-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, একজন পুলিশ কর্মকর্তা বলেছেন, মিছিলটি কাজিপাড়া এলাকার মধ্য দিয়ে যাওয়ার সময় ঘটনাটি ঘটে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বৃহস্পতিবার বিভিন্ন রাজ্যে রাম নবমী উদযাপনে হিংসার ঘটনা ঘটেছে।
  • মহারাষ্ট্র, গুজরাত, বাদ যায়নি বাংলাও।

বৃহস্পতিবার বিভিন্ন রাজ্যে রাম নবমী উদযাপনে হিংসার ঘটনা ঘটেছে। মহারাষ্ট্র, গুজরাত, বাদ যায়নি বাংলাও।  হাওড়ার মিছিলে পাথর ছোড়ার অভিযোগ ওঠে। যার জেরে বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। ভাঙচুর করা হয় বহু দোকানপাট। সংবাদ সংস্থা পিটিআই-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, একজন পুলিশ কর্মকর্তা বলেছেন, মিছিলটি কাজিপাড়া এলাকার মধ্য দিয়ে যাওয়ার সময় ঘটনাটি ঘটে। ঘটনায় এখনও পর্যন্ত ৩৬ জন গ্রেফতার হয়েছে।

ডালখোলায় রাম নবমীর শোভাযাত্রায় ১ জন নিহত, বেশ কয়েকজন আহত হয়েছেন বলেও খবর। পুলিশ জানিয়েছে, ডালখোলায় ওই যুবকের মৃত্যু হয়েছে হার্ট অ্যাটাকে। অন্যদিকে, হাওড়ার সাঁকরাইল এলাকায় একটি রাম নবমীর সমাবেশে স্বামী বিবেকানন্দ সেবা সংঘের যুবকদের তরোয়াল এবং হকি স্টিক হাতে দেখা গেছে বলে জানা যাচ্ছে। ডালখোলা শহরেও হিংসার ঘটনা দেখা গেছে। 

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাম নবমী উদযাপনকারী ভক্তদের "রমজান চলছে বলে মুসলিম এলাকাগুলি এড়াতে" অনুরোধ করেছিলেন। তিনি বলেন, “আমি অনুরোধ করতে চাই যে, যারা আজ রাম নবমীতে মিছিল বের করছেন, দয়া করে তা করুন তবে শান্তিপূর্ণভাবে করুন। রমজান চলছে বলে মুসলিম এলাকাগুলো এড়িয়ে চলুন। শান্তিপূর্ণভাবে উদযাপন করুন এবং সহিংসতা সৃষ্টির চেষ্টা করবেন না। প্ররোচিত হবেন না। কিছু বিজেপি নেতা বলছেন মিছিলের সময় তারা তলোয়ার ও ছুরি নিয়ে আসবেন। তবে ভুলে যাবেন না একটি ফৌজদারি অপরাধ একটি ফৌজদারি অপরাধ এবং আদালত আপনাকে রেহাই দেবে না''।

হাওড়ার (Howrah) ক্যারি রোড সংলগ্ন কাজিপাড়ায় সংঘর্ষ পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে বিশাল পুলিশ বাহিনী যায়। কাজিপাড়া দিয়ে রামনবমীর মিছিল যাওয়ার সময় গন্ডগোলের সূত্রপাত।

হাওড়ার ঘটনা নিয়ে বিজেপিকে তীব্র আক্রমণ শানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ধর্নামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বলেছেন, রামনবমীর জন্য নির্ধারিত রাস্তায় না গিয়ে অন্য রাস্তা ধরে যায় মিছিল। মমতা বন্দ্যোপাধ্যায়ের তীব্র আক্রমণা, 'বারবার একই চেষ্টা। আজও হাওড়াতে দাঙ্গা করেছে। শান্তিপূর্ণভাবে রামনবমীর মিছিল করুন, বারবার বলেছি। আমাদের দলকেও তাই বলা ছিল। একদিকে অন্নপূর্ণ পুজো, অন্যদিকে রমজান চলছে। তাই সবাইকে বলা ছিল। কিন্তু বাইরে থেকে গুণ্ডা এনে ঝামেলা তৈরির চেষ্টা করেছে। মিছিল করতে কোনও বাধা দেওয়া হয়নি, কিন্তু তরোয়াল নিয়ে বুলডোজার নিয়ে মিছিল করার পারমিশন কে দিয়েছে ? হাওড়ার মিছিলে বুলডোজার ব্যবহার করেছে খবর পেয়েছি।'

Advertisement

যার পরই সুর চড়িয়ে মুখ্যমন্ত্রীর সংযোজন, 'এত ঔদ্ধত্য কোথা থেকে আসে। রিপ্লাই তোমাদের দেব। রিফিটিং রিপ্লাই। মিছিলের রুট বদলে যেখানে পারমিশন ছিল না সেই আনঅথোরাইজড রুটে গেছো। ইচ্ছা করে একটি কমিউনিটিকে ধাক্কা দেওয়ার জন্য এসব করা হয়েছে। হামলা করে যদি কেউ ভাব মামলা করে রেহাই পাবে, তাহলে জেনে রাখো, এমন একদিন আসবে জনতার আদালতে যখন টিকবে না অন্যায়। আজকের ঘটনার জন্য যারা দায়ী তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। আমি দাঙ্গাকারীদের দেশের শত্রু মনে করি। হাওড়া প্রথম থেকেই যেন ওদের টার্গেট। হাওড়ার সঙ্গে পার্ক সার্কাস আর উত্তরবঙ্গে ইসলামপুর, চোপড়াকে অশান্ত করা যেন বরাবরই ওদের টার্গেট।'

আরও পড়ুন-হাওড়ায় রামনবমীর শোভাযাত্রায় অশান্তি, গাড়িতে আগুন, যা বললেন মমতা

 

TAGS:
Advertisement