scorecardresearch
 

EXCLUSIVE:শোভন তৃণমূলে ফিরলে কী করবেন? মুখ খুললেন রত্না, টার্গেট করলেন বৈশাখীকেও

চব্বিশের লোকসভা নির্বাচনের আগেই কি তৃণমূলে ফিরবেন শোভন চট্টোপাধ্যায়? বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে তৃণমূলে 'কাননের' ঘরে ফেরার জল্পনা আরও জোরালো হয়েছে। এই নিয়ে এ বার মুখ খুললেন শোভনের স্ত্রী তথা বেহালা পূর্বের তৃণমূল বিধায়ক রত্না চট্টোপাধ্যায়।

Advertisement
রত্না চট্টোপাধ্যায়, শোভন চট্টোপাধ্যায়, বৈশাখী বন্দ্যোপাধ্যায় (বাঁ দিক থেকে)। রত্না চট্টোপাধ্যায়, শোভন চট্টোপাধ্যায়, বৈশাখী বন্দ্যোপাধ্যায় (বাঁ দিক থেকে)।
হাইলাইটস
  • চব্বিশের লোকসভা নির্বাচনের আগেই কি তৃণমূলে ফিরবেন শোভন চট্টোপাধ্যায়?
  • এই নিয়ে এ বার মুখ খুললেন শোভনের স্ত্রী তথা বেহালা পূর্বের তৃণমূল বিধায়ক রত্না চট্টোপাধ্যায়।
  • বৈশাখীকে কটাক্ষ রত্নার।

চব্বিশের লোকসভা নির্বাচনের আগেই কি তৃণমূলে ফিরবেন শোভন চট্টোপাধ্যায়? বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে তৃণমূলে 'কাননের' ঘরে ফেরার জল্পনা আরও জোরালো হয়েছে। এই নিয়ে এ বার মুখ খুললেন শোভনের স্ত্রী তথা বেহালা পূর্বের তৃণমূল বিধায়ক রত্না চট্টোপাধ্যায়। তৃণমূলে শোভন ফিরলে তাঁর কোনও সমস্যা নেই বলে শুক্রবার bangla.aajtak.in-এ Exclusive সাক্ষাৎকারে জানালেন শোভন-জায়া। 

শোভনের সঙ্গে রত্নার ব্যক্তিগত সম্পর্ক তলানিতে ঠেকেছে। তাঁদের বিবাহবিচ্ছেদের মামলা চলছে। শোভন-বৈশাখী বনাম রত্না বাগযুগ্ধে বারংবার সরগরম হয়েছে বঙ্গ রাজনীতি। ২০২১ সালে বিধানসভা নির্বাচনে শোভনের কেন্দ্র বেহালা পূর্ব থেকেই রত্নাকে প্রথম বার প্রার্থী করেছিল জোড়াফুল শিবির। সেই কেন্দ্রে প্রথম বার ভোটে লড়ে জয়ী হন শোভন-পত্নী। শুধু তাই নয়, সে বছর কলকাতা পুরভোটে শোভনের ১৩১নং ওয়ার্ডেও প্রার্থী করা হয়েছিল রত্নাকে। সেই নির্বাচনেও সফল হন রত্না। নিজের কেন্দ্রে রত্নাকে দাঁড় করানোয় সেই সময় ক্ষোভপ্রকাশও করেছিলেন কলকাতার প্রাক্তন মেয়র। এই তিক্ততার মধ্যেই শোভনের তৃণমূলে ফেরার জল্পনা নিয়ে এ বার মুখ খুললেন রত্না। 

কী বলেছেন রত্না?

আরও পড়ুন

bangla.aajtak.in-এ এই প্রসঙ্গে রত্না বলেন, 'দল যদি সিদ্ধান্ত নেয়, আমার কিছু বলার নেই। দল সিদ্ধান্ত নিতেই পারে। আমি এক জন দলের সৈনিক মাত্র।' শোভন তৃণমূলে ফিরলে তাঁর কোনও সমস্যা নেই বলেও মন্তব্য করেছেন রত্না। বলেছেন, 'আমার দিক থেকে কোনও সমস্যা নেই। কারণ, দলের কাজ করি।  কোনও ব্যক্তিগত লোভে কাজ করি না। শোভন-বৈশাখী দলে যোগ দিয়ে কী কাজ করবেন, তার সঙ্গে আমার কোনও সম্পর্ক নেই। দল যা নির্দেশ দেবে, সেই কাজ করব।' শোভনকে কি মন থেকে দলে স্বাগত জানাতে পারবেন রত্না? তৃণমূল বিধায়কের সোজাসাপটা জবাব, 'আমি ওঁকে স্বাগত জানানোর কে! দলের যিনি সুপ্রিমো, তিনি যদি স্বাগত জানান, তা হলে তো আমাদের স্বাগত না জানানোর কোনও প্রশ্নই নেই।'

Advertisement

অন্য দিকে, এদিন বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে ফের কটাক্ষ করেছেন রত্না। বলেছেন, 'উনি বিজেপিতে যখন গিয়েছিলেন, তখনও বলেছিলেন ভাল লাগছে। ওঁর যে চিন্তাভাবনা নিয়ে বিজেপিতে গিয়েছিলেন, তা পূরণ হয়নি। তাই ভাল লাগেনি। বিজেপি ছেড়ে দিয়েছেন। এখন তৃণমূলে আসুন, তা হলে যদি ওঁর চিন্তাভাবনা পূরণ হয়, তাহলে ভাল লাগবে। না হলে আবার দেখা যাবে।'

শোভন-বৈশাখীর সঙ্গে রত্নার আক্রমণ পাল্টা আক্রমণ কয়েক বছর ধরেই চলছে। গত বছর আদালত চত্বরে বিতণ্ডায় জড়িয়ে পড়েছিলেন শোভন এবং রত্না। একই সঙ্গে বৈশাখীকেও বারংবার নিশানা করেছেন রত্না। এই 'ত্রয়ী'র বাগযুদ্ধে বারংবার সরগরম হয়েছে রাজ্য রাজনীতি। 

শোভন-বৈশাখীর বাড়িতে কুণাল।
শোভন-বৈশাখীর বাড়িতে কুণাল।


তৃণমূল-ত্যাগের পর ২০১৯ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন শোভন-বৈশাখী। বাংলা রাজনীতিতে এই জুটির বিজেপিতে যোগদান ঘিরে সেইসময় শোরগোল পড়ে গিয়েছিল। তবে বিজেপিতে যোগদানের পর থেকেই রাজ্যের গেরুয়া নেতৃত্বের একাংশের সঙ্গে শোভন-বৈশাখীর মন কষাকষির পালা শুরু হয়েছিল। এই নিয়েও সরগরম ছিল রাজ্য রাজনীতি। ২০২১ সালের জানুয়ারি মাসে বাংলায় বিধানসভা নির্বাচনের আগে পদ্ম প্রতীকের হয়ে ভোটপ্রচারে শামিল হয়েছিলেন শোভন-বৈশাখী। কিন্তু, একুশের নির্বাচনে বাংলায় বিজেপির বিপর্যয়ের পর পদ্মশিবিরের সঙ্গে দূরত্ব তৈরি হয় শোভন-বৈশাখীর। পরে বিজেপি থেকে পদত্যাগ করেন তাঁরা। এর পর থেকেই তৃণমূলের সঙ্গে শোভন-বৈশাখীর দূরত্ব ধীরে ধীরে কমেছে। বিধানসভা ভোটের পর নবান্নে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন শোভন-বৈশাখী। তার পর থেকেই শোভনের তৃণমূলে প্রত্যাবর্তনের জল্পনা ছড়িয়েছিল। তবে দীর্ঘ দিন পরও তৃণমূলে শোভনের প্রত্যাবর্তন ঘটেনি। এর মধ্যেই দক্ষিণ কলকাতার গোলপার্কে শোভন-বৈশাখীর ফ্ল্যাটে বৃহস্পতিবার সন্ধ্যায় যান তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তার পর থেকেই শোভনের তৃণমূলে ফেরার জল্পনা নয়া মাত্রা পেয়েছে। কুণাল সংবাদমাধ্যমে জানিয়েছেন যে, এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। কুণালের সঙ্গে 'সৌজন্য সাক্ষাতে' তাঁরা যে আপ্লুত, সে কথা জানিয়েছেন বৈশাখী। এই নিয়ে আলোচনার মধ্যে এ বার মুখ খুললেন রত্না। 
 

Advertisement