scorecardresearch
 

Rishra Violence Update : রিষড়াকাণ্ডে উদ্বিগ্ন কেন্দ্রও, আইন-শৃঙ্খলা নিয়ে রাজ্যের রিপোর্ট তলব স্বরাষ্ট্রমন্ত্রকের

এবার রিষড়ার ঘটনা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের কাছে জবাব তলব করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণ জানতে চেয়ে মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে রাজ্যের স্বরাষ্ট্র দফতরের কাছে ই-মেল করা হয়েছে।

Advertisement
অমিত শাহ ও মমতা বন্দ্যোপাধ্যায় অমিত শাহ ও মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • রিষড়াকাণ্ডে পারদ চড়ছে
  • রাজ্যকে ই-মেল কেন্দ্রের
  • চাওয়া হল আইন-শৃঙ্খলার রিপোর্ট

রামনবমীর মিছিলকে ঘিরে হাওড়ার শিবপুরের পর দফায় দফায় উত্তপ্ত হয়েছে হুগলির রিষড়াও। ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোসও। এরই মাঝে এবার রিষড়ার ঘটনা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের কাছে জবাব তলব করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণ জানতে চেয়ে মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে রাজ্যের স্বরাষ্ট্র দফতরের কাছে ই-মেল করা হয়েছে। 

রিষড়ার উত্তেজনার ঘটনায় রাজ্যের আইন-শৃঙ্খলার চরম অবনতি ঘটেছে বলে লাগাতার অভিযোগ তুলে চলেছে বিজেপি। গোটা বিষয়টি কেন্দ্রকেও জানিয়েছে গেরুয়া শিবির। মঙ্গলবার সকালেই রিষড়ার ঘটনায় রাজ্যের আইন-শৃঙ্খলা নিয়ে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দেন বিজেপির রাজ্য সভাপতি তথা বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার। আর তারপর কয়েক ঘণ্টার মধ্যেই দেখা গেল রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কাছে জবাব তলব করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেক্ষেত্রে ওই চিঠির পরেই এই পদক্ষেপ কি না তা নিয়ে ইতিমধ্যেই উঠতে শুরু করেছে প্রশ্ন।

এই বিষয়ে অবশ্য ইতিমধ্যে রাজ্যপালের কাছে গিয়েও কেন্দ্রীয় হস্তক্ষেপের আর্জিও জানিয়ে এসেছে রাজ্য বিজেপি। মঙ্গলবার বিকেলেই রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের নেতৃত্বে এক প্রতিনিধি দল রাজভবনে যায়। সেখানে গিয়ে কেন্দ্রীয় হস্তক্ষেপের আবেদন জানান প্রতিনিধি দলের সদস্যরা। পাশাপাশি রিষড়া ও শিবপুর থানার নিয়ন্ত্রণ আপাতত একমাসের জন্য সেন্ট্রাল প্যারামিলিটারি ফোর্সের হাতে তুলে দেওয়ার পক্ষে সওয়াল করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও। 

শুভেন্দু বলেন, "আমি চাই সাংবিধানিক প্রধান তাঁর সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করে এই সরকারের কাছ থেকে রিপোর্ট না চেয়ে ব্যবস্থা নেওয়ার জন্য দিল্লিকে জানাক। অবিলম্বে শিবপুর থানা, রিষড়া থানা, এই দুটোকে সেকশন ৩৫৫-এর অধীনে উপদ্রুত ঘোষণা করা হোক এবং সেখানকার থানাগুলির নিয়ন্ত্রণ একমাসের জন্য সেন্ট্রাল প্যারামিলিটারি ফোর্স সিআইএসএফ বা সিআরপি-র হাতে তুলে দেওয়া হোক। এই রেকমেন্ডশানটা রাজ্যপাল মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে অবিলম্বে করুন। তাহলে বলব শুধুমাত্র প্রেস বাইট দেওয়ার জন্য নয়, মাননীয় গভর্নরও গোপালকৃষ্ণ গান্ধী, জগদীপ ধনখরের মতো কিছু করে দেখাতে চাইছেন পশ্চিমবাংলার রাষ্ট্রবাদীদের বাঁচানোর জন্য"। যদিও স্বরাষ্ট্রমন্ত্রকের এই রিপোর্ট তলবকে খুব একটা গুরুত্ব দিতে নারাজ তৃণমূল। এই বিষয়ে দলের মুখপাত্র কুণাল ঘোষ সংবাদমাধ্যমকে জানান স্বরাষ্ট্র মন্ত্রকের তলব নতুন কিছু নয়, এটা রুটিন ব্যাপার। 

Advertisement

আরও পড়ুন - 'গোপালকৃষ্ণ গান্ধী-জগদীপ ধনখড়ের মতো ভূমিকা দেখতে পাইনি', রাজ্যপালকে ফের কটাক্ষ শুভেন্দুর

 

Advertisement