scorecardresearch
 

Thursday Weather Update: সকাল থেকে বৃষ্টি শুরু, আজ ৯ জেলায় সতর্কতা, বিকেলেও ভিজবে কলকাতা? থাকল আপডেট

বঙ্গোপসাগরে নিম্নচাপ, আর তার জেরে আজ ও কাল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে, এই পূর্বাভাস আগেই ছিল। হাওয়া অফিসের দেওয়া সেই পূর্বাভাস অক্ষরে অক্ষরে মিলে গেল। বৃহস্পতিবার শহর কলকাতার দিন শুরু হল আকাশে কাল মেঘ ও বৃষ্টির মধ্যে দিয়েই। এদিকে আজ রয়েছে বিশ্বকাপ ক্রিকেটের দ্বিতীয় সেমিফাইনাল। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার ম্যাচ বৃষ্টিতে ভেসে যেতে পারে কিনা সেই আশঙ্কাই এখন ভোগাচ্ছে ক্রিকেট প্রেমীদের। চলুন জেনে নেওয়া যাক কী বলছে হাওয়া অফিস।

Advertisement
Thursday Weather Update Thursday Weather Update

বঙ্গোপসাগরে নিম্নচাপ, আর তার জেরে আজ ও কাল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে, এই পূর্বাভাস আগেই ছিল। হাওয়া অফিসের দেওয়া সেই পূর্বাভাস অক্ষরে অক্ষরে মিলে গেল। বৃহস্পতিবার শহর কলকাতার দিন শুরু হল আকাশে কাল মেঘ ও বৃষ্টির মধ্যে দিয়েই। এদিকে আজ রয়েছে বিশ্বকাপ ক্রিকেটের দ্বিতীয় সেমিফাইনাল। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার ম্যাচ  বৃষ্টিতে ভেসে যেতে পারে কিনা সেই আশঙ্কাই এখন ভোগাচ্ছে ক্রিকেট প্রেমীদের। চলুন জেনে নেওয়া যাক কী বলছে হাওয়া অফিস।

বিশ্বকাপে নিম্নচাপের প্রভাব
বঙ্গোপসাগরের নিম্নচাপের কারণে কলকাতায় হালকা বৃষ্টি হবে। এই কথা আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার শহরের দিনও শুরু হয়েছে বৃষ্টির মধ্যে দিয়েই। হাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরের নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে। আর সেই কারণেই দফায় দফায়  বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। মূলত দু এক পশলা হালকা বৃষ্টি বা  মাঝারি বৃষ্টি হতে পারে। এর ফলে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ বিঘ্নিত হওয়ার  আশঙ্কাও তৈরি হয়েছে।

কী অবস্থা নিম্নচাপের?
 সাগরে তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে উপকূলের দিকে। বঙ্গোপসাগরের নিম্নচাপ মধ্য বঙ্গোপসাগর অবস্থান করছিল গভীর নিম্নচাপ রূপে। আজ  এটি রিকার্ভ করবে বা বেঁকে যাবে। উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে। অতি গভীর নিম্নচাপ হয়ে এটি ১৭ই নভেম্বর ওড়িশা উপকূল এবং ১৮ই নভেম্বর সকালে উত্তর ওড়িশা ও বাংলা উপকূলের অবস্থান করবে।  যার জেরে ১৭ নভেম্বর নাগাদ দক্ষিণ বঙ্গের উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কয়েক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনাও থাকছে। 

আরও পড়ুন

নিম্নচাপের প্রভাবে কবে কোথায় বৃষ্টি?
নিম্নচাপের কারণে বুধবার বিকেল থেকেই  হাওয়া বদল হয়েছে বাংলায়। উপকূল ও সংলগ্ন এলাকায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃহস্পতি ও শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে রাজ্যের উপকূল ও ওড়িশা  সংলগ্ন জেলাগুলিতে। শনিবার পর্যন্ত চলবে বিক্ষিপ্ত বৃষ্টি। রবিবার থেকে পারদ নামতে পারে বলে ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দফতর। কবে কোন জেলায় বৃষ্টি হবে চলুন দেখে নেওয়া যাক-

Advertisement
  • বৃহস্পতিবার: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর , উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং নদিয়া  জেলাতে।
  • শুক্রবার: এদিনও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর জেলার কিছু অংশে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং নদিয়া  জেলাতে।
  • শনিবার: এদিন বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। বাংলাদেশ লাগোয়া উত্তর চব্বিশ পরগনা, নদিয়া ও মুর্শিদাবাদ জেলার বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা।

সমুদ্র থাকবে উত্তাল
আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, ১৬ থেকে ১৮ নভেম্বর সময়ের মধ্যে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে সমুদ্র খুব উত্তাল থাকবে। আবহাওয়া দফতরের তরফে সতর্ক করে বলা হয়েছে, ১৬ নভেম্বর বৃহস্পতিবার সকালে উপকূলে ঝোড়ো হাওয়ার বেগ হতে পারে ঘন্টায় ৪০-৫০ কিমি। দমকা হাওয়ার বেগ হতে পারে ঘন্টায় ৭০ কিমি। বিকেল নাগাদ যা বেড়ে হতে পারে ঘন্টায় ৫০-৬০ কিমি এবং ঘন্টায় ৭০ কিমি। ১৮ নভেম্বর সকাল পর্যন্ত এমনটাই থাকবে। তারপর থেকে তা কমতে থাকবে। পাশাপাশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদিয়া ও পূর্ব বর্ধমানে মাঠে থাকা ফসলের ক্ষতি হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

কলকাতার আবহাওয়া
বদলে গিয়েছে কলকাতার আবহাওয়া।  শহরের দিন শুরু হয়েছে বৃষ্টি দিয়ে। হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকার সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ও ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বৃহস্পতিবার শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। নিম্নচাপের জেরে তাপমাত্রাও বাড়বে। শনিবার সকাল থেকে সামান্য বদলাতে পারে পরিস্থিতি।

মৎস্যজীবী ও কৃষকদের জন্য সতর্কবার্তা
 এই পরিস্থিতিতে বাংলার মৎস্যজীবীদের ১৫ নভেম্বরে বিকেলের মধ্যে সমুদ্র থেকে  ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি ১৬ থেকে ১৮ নভেম্বর মৎস্যজীবীদের উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে। মৎস্যজীবীদের মত কৃষকদের জন্যও রয়েছে সতর্কবার্তা। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে কৃষকদের জন্য এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। ধান কেটে নেওয়ার নেওয়ার পরামর্শ রয়েছে। নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ার পর আলু চাষের পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।

উত্তরবঙ্গে মনোরম আবহাওয়া
উত্তরবঙ্গে আপাতত  শুষ্ক আবহাওয়া থাকবে, তাপমাত্রার খুব একটা পরিবর্তন নেই । শীতের আমেজ থাকবে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই।

Advertisement