ক্যাব চালকদের শায়েস্তাকরতে নয়া আইনক্যাবে যাঁরা জার্নি করেন তাদের জন্য সবচেয়ে বেশি সমস্যা তৈরি আর ড্রাইভারদের খামখেয়ালিপনা। কখনও তাঁরা বুকিং নেন না, কখনও বুকিং না নিয়ে আবার আচমকা বাতিল করে দেন। এই সমস্যায় পড়তে হয়েছে প্রায় সমস্ত গ্রাহকদের। অভিযোগ এই বিভিন্ন কোম্পানির বিভিন্ন সময়ে বাজারে এলেও তারা কিন্তু সার্ভিস দিতে পারেনি এবং উঠে গিয়েছে। পশ্চিমবঙ্গের সরকার ক্রমবর্ধমান অভিযোগ পেতে পেতে শেষ পর্যন্ত ক্য়াবের চালকদের শায়েস্তা করতে নয়া নিয়ম করতে চলেছেন। এরপরে ক্যাব চালকদের খামখেয়ালিপনা এবং মন মর্জিমাফিক চলা মুশকিল।
ড্রাইভার যদি ক্যানসেল করেন তাহলে হবে অ্যাকশন
রাজ্য সরকারের অ্যাপ আধারিত সেবা (app based Cab Service) প্রোভাইডার দেওয়া কোম্পানিগুলির জন্য নতুন নোটিফিকেশন জারি করে দিয়েছে। এতে বলা হয়েছে এখন যদি কোনও ড্রাইভার বুকিং হওয়ার পর থেকে রাইড ক্যান্সেল করেন, তাহলে যদি বেশি ভাড়া আদায় করতে চেষ্টা করেন, তাহলে তার মন মর্জির জন্য তাকে জরিমানা দিতে হবে। শুধু এটুকুই নয়, রাজ্য সরকারের লাইসেন্স পর্যন্ত অস্থায়ীভাবে করে দিতে পারে বলে সাবধান করে দিয়েছে।
ক্যাব কোম্পানির লাইসেন্সও বাতিল হতে পারে
যদি এ রকম চলতে থাকে, যদি এছাড়াও নোটিফিকেশনের কিছু অন্যভাবে ব্যবহার করা হয়। তাহলে বেশি টাকা আদায় করার চেষ্টা করা হয়, তাহলে ক্যাপ কোম্পানি পড়তে শুরু করে যদি কোনও সার্ভিস প্রোভাইডার বেশি চার্জ আদায় করে। তাহলে লাইসেন্স অস্থায়ীভাবে করে দেওয়া হবে। আপনাকে জানিয়ে দিই এখনও পর্যন্ত কোনও এগ্রিগেটর ভাড়ার চেয়ে ৫০ শতাংশের বেশি সারচার্জ আদায় করার অনুমতি নেই। যখন রাশ খুব বেশি থাকে তখন ক্যাব সার্ভিস চালকরা সার্চ প্রাইসিংয়ের নামে ভাড়া বাড়িয়ে দেন।
OLA-নিজের তরফ থেকে করেছে এই উপায়
প্রায়ই অভিযোগ সামনে আসে যে, ড্রাইভাররা লোকেশন এর বদলে কখনও পেমেন্ট ভোটের কারণে রাইড ক্যান্সেল করে দেয়। বেশির ভাগ মামলাতে ড্রাইভাররা ক্যাশে ভাড়া দাবি করেন। এতে যারা করছেন, তারা অনাবশ্যক সমস্যার সামনে পড়তে পারে। এই অভিযোগটি দেখতে পেয়ে সার্ভিস প্রোভাইডার সম্প্রতি কিছু সংযোজনের প্ল্যান করেছে। কোম্পানি লোকেশন অফ পেমেন্ট নিয়ে বেশি পারদর্শিতার প্রতিশ্রুতি দিয়েছে।